আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
369 views
in সালাত(Prayer) by (49 points)
১.তারাবীহর সালাত চলাকালীন ওযু ছুটে গেলে পুনরায় ওযু করে জামাতে শরীক হবার সময় লক্ষ্য করলাম ১ রাকাত আদায় হয়ে গিয়েছে। এখন আমি ইমামকে যে অবস্থায় পাবো সে অবস্থায় জামাতে শরীক হব এবং বাকি ১রাকাত মাসবুকের নিয়মে আদায় করবো? নাকি ইমাম সালাম ফিরিয়ে আবার ২ রাকাতের নিয়ত করলে তখন যুক্ত হব?
২.রমযানে আমি যদি শেষ রাত্রে তাহাজ্জুদ পড়ি তাহলে বিতর কি ইমামের সাথে তারাবীর পর আদায় করে নিব ? নাকি শেষ রাত্রে বিতর পড়া উত্তম হবে?
৩.একটি বর্ণনায় শুনেছি যে ব্যক্তি ইমামের সাথে সালাত শেষ করলো সে পুরা রাত ইবাদাতে কাটালো। এখন আমি যদি তারাবী ২০ রাকাত পড়ে বিতর ইমামের সাথে আদায় না করে পরবর্তীতে শেষ রাত্রে তাহাজ্জুদের পর আদায় করি তাহলে কি উক্ত ফযীলত পাবো?
৪.এশার সালাতে মাসবুক হলাম ।ফরয শেষ করে এখন এশার সুন্নত পড়তে গেলে ২ রাকাত তারাবী ছুটে যাবার প্রবল আশঙ্কা আছে।এমতাবস্থায় আমি কি এশার সুন্নত কি তারাবীর পর আদায় করবো ? যদি এশার সুন্নত আদায় কর‍তে হয় তাহলে ছূটে যাওয়া তারাবীর রাকাত কখন কিভাবে আদায় করে নিব?

1 Answer

0 votes
by (719,360 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)তারাবীহর সালাত চলাকালীন ওযু ছুটে গেলে পুনরায় ওযু করে জামাতে শরীক হবার সময় লক্ষ্য করা গেল যে ১ রাকাত আদায় হয়ে গিয়েছে। এখন যদি দেখা যায় যে, ঐ দ্বিতীয় রাকাতে শরীক হয়ে মাসবুকের মত পরে এক রাকাত শেষ করে আবার পরবর্তী দু রাকাতের প্রথম রাকাতে শরীক হওয়া যাবে, তাহলে ঐ দ্বিতীয় রাকাতে ইমামের সাথে শরীক হবে। নতুবা ইমাম দুই রাকাত পূর্ণ করার পর মুক্তাদি নামাযে যুক্ত হবে। 
 
(২)
হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাযি, থেকে বর্ণিত
عن عبد الله بن عمر قال : قال رسول الله صلى الله عليه وسلم : ( اجْعَلُوا آخِرَ صَلَاتِكُمْ بِاللَّيْلِ وِتْرًا )
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,তোমরা বিতিরকে রাত্রের শেষ নামায বানাও।(সহীহ বুখারী-৯৯৮ সহীহ মুসলিম-৭৪৯)

হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত
عَنْ عَائِشَةَ رَضِيَ اللَّهُ عَنْها أن النبي صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ كان يُصَلِّي رَكْعَتَيْنِ بعد الوتر وَهُوَ جَالِسٌ .
তিনি বলেন,রাসূলুল্লাহ সাঃ বিতিরের পর বসে বসে দুই রা'কাত নামায পড়েছেন।(সহীহ মুসলিম-৭৩৮)
বিতির কখন পড়া হবে?ঘুমানোর পূর্বে না পরে? বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/4129

(৩)যে ব্যক্তি ইমামের সাথে সালাত শেষ করলো সে পুরা রাত ইবাদাতে কাটালো।  এটা দ্বারা ফরয সালাত উদ্দেশ্য। সুতরাং বিতর ইমামের সাথে আদায় না করে পরবর্তীতে শেষ রাত্রে তাহাজ্জুদের পর আদায় করলে আপনি উক্ত সওয়াব পাবেন।

(৪)
প্রথমে এশার সুন্নত আদায় করে ইমামের সাথে তারবীহ পড়ে অবশিষ্ট তারাবিহকে একাকি পড়বেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...