আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
143 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (51 points)
আসসালামু আলাইকুম,
আমার ইচ্ছা আমি ভবিষ্যতে হালাল উপার্জন করব। যার জন্য আমার মনে হয় শিক্ষাটা হালাল হয়া দরকার। এজন্য খালি প্রশ্ন করি শিক্ষা হালাল হবে কি? তাই এখন আমার প্রশ্ন হল,
কোন কোন কারণে শিক্ষা হারাম হয় আর তার ফলে কি সেই শিক্ষার সাথে সম্পকৃক্ত কাজ কি হারাম হবে?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


দুনিয়াবি যেকোনো বৈধ বিদ্যা অর্জন করা জায়েজ আছে।
এক্ষেত্রে যদি ইনকাম নিয়ত থাকে,তাহলেও জায়েজ আছে।
যদি বৈধ বিদ্যা অর্জন করতে গিয়ে হারাম কাজ (বেপর্দা ইত্যাদি) করে,তাহলেও সেই শিক্ষার্জন করে বৈধ চাকুরী করা জায়েজ আছে,চন্দ্র দেখে ভবিষ্যত বলে দেওয়া, জাদু,জ্যোতিষ বিদ্যা,হাতের রেখা দেখে ভবিষ্যত বলে দেওয়া,ইলমে ফালসাফাহ,গায়েবের খবর বলে দেওয়া সংক্রান্ত জ্ঞান  ,আকীদা নষ্টকারী জ্ঞান, ইত্যাদি সংক্রান্ত  জ্ঞ্যান-অর্জন করা জায়েজ নেই।

জাদু কুফরি কাজের অন্তর্ভুক্ত। এ কারণে জাদুকর এবং জাদু করা সম্পর্কে আল্লাহ তাআলা কুরআনুল কারিমে দীর্ঘ বক্তব্য তুলে ধরেন-

তারা ঐ শাস্ত্র বা বিদ্যার অনুসরণ করলো, যা (হজরত) সুলায়মানের রাজত্ব কালে শয়তানরা আবৃত্তি করত। সুলায়মান কুফর করেননি; শয়তানরাই কুফর করেছিল।
তারা মানুষকে জাদুবিদ্যা এবং বাবেল শহরে হারুত ও মারুত দুই ফেরেশতার প্রতি যা অবতীর্ণ হয়েছিল, তা শিক্ষা দিত।
তারা (হারুত-মারুত) উভয়ই একথা না বলে কাউকে শিক্ষা দিত না যে, আমরা পরীক্ষার জন্য; কাজেই তুমি কাফের হয়ো না।
অতঃপর তারা তাদের কাছ থেকে এমন জাদু শিখত, যা দ্বারা স্বামী ও স্ত্রীর মধ্যে বিচ্ছেদ ঘটে। তারা আল্লাহর আদেশ ছাড়া তাদ্বারা কারও অনিষ্ট করতে পারত না। যা তাদের ক্ষতি করে এবং উপকার না করে, তারা তাই শিখে।
তারা ভালরূপে জানে, যে কেউ জাদু অবলম্বন করে, তার জন্য পরকালে কোন অংশ নেই। যার বিনিময়ে তারা আত্মবিক্রয় করেছে, তা খুবই মন্দ যদি তারা জানত।(সুরা বাকারা : আয়াত ১০২)

قال ابن عابدین وفی فتاویٰ ابن حجر ماکان منہ علی طریق الفلاسفۃ حرام لانہ یؤدی الی مفاسد کاعتقاد قدم العالم ونحوہ وحرمتہ مشابہۃ لحرمۃ التنجیم من حیث افضاء کل الی المفسدۃ ۔
الدرالمختار ص۴۱، ۴۰ جلد۱ 

وحراماً وھو علم الفلسفۃ والشعبذۃ والتنجیم والرمل الخ 
 (الدرالمختار علی ہامش رد المحتار ص۳۲ جلد۱ مقدمہ )
সারমর্মঃ
 ইলমে ফালসাফাহ, চন্দ্র দেখে ভবিষ্যত বলে দেওয়া ইত্যাদি জ্ঞানার্জন করা জায়েজ নেই।    

দুনিয়াবি জ্ঞানার্জন সম্পর্কে জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...