আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
237 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (37 points)
edited by
আস-সালামু আলাইকুম
১) সাহু সিজদাহ্ দেওয়ার সময় এক সিজদাহ্ থেকে উঠে যে বৈঠকটা হয় সেখানে কি দুই সিজদাহ্ এর মাঝের দুআ পড়তে হবে? নাকি না পড়লেও হবে?

২) জামআতে ইমাম কোনো ভুল করলে মুসল্লীরা কি সুবহানাল্লাহ বলবে নাকি আল্লাহু আকবর বলবে? আল্লাহু আকবর বললে কি ভুল হবে?

৩) খাবার খাওয়ার সময় বাহাত দিয়ে গ্লাস ধরে ডান হাত গ্লাসে স্পর্শ করে পানি খাওয়া কি ঠিক হবে? নাকি ভুল হবে? যদি ভুল হয় তাহলে?

৪) রাতে খালি গায়ে ঘুমানো কি ঠিক হবে? খালি গায়ে ঘুমালে কি রসুল (ﷺ) এর কোনো সুন্নাত এর বিপরীত হবে? রসুল (ﷺ) কি কখনো খালি গায়ে ঘুমিয়েছেন?

৫) কোনো জীবজন্তুুর নাজাসাত শরীরের কোথাও লাগলে কি ওজু ভেঙে যায়? যেমন - টিকটিকি, পাখি

৬) জামআতে সালাত আদায় করার পর যদি দেখি আমার সিজদাহ্ দেওয়ার স্থান থেকে আধ বিগহাত দূরে টিকটিকি/পাখির নাজাসাত, তাহলে কি আমার সালাত হবে? সালাতের শুরুতে খেয়াল করি নি।

৭) মাগরিবের ওয়াক্ত শুরু হওয়া থেকে শেষ পযর্ন্ত আনুমানিক কত মিনিট সময় থাকে? আমি জানি ফযরের ওয়াক্তে ঠিক যতটুকু সময় থাকে মাগরিবের ওয়াক্তেও ঠিক ততটুকু সময় থাকে। প্রায় ১ঘন্টা। এটা কি সঠিক?

৮) আচ্ছা, রসুল (ﷺ) এর এমন কি কোনো হাদিস আছে যেখানে তিনি বলেছেন : যখন কোনো একজন ব্যক্তি কাউকে কোনো কথা বলতে থাকে, তখন যেন অপর ব্যক্তি কথার মাঝ থেকে চলে না যায়। (হাদিস টা হুবহু ঠিক এই রকম না।) যদি এইরকম কোনো হাদিস থাকে জানাবেন।( উৎস : https://youtu.be/nZJ4DWvJAtw) এই ভিডিওটার (5:16) থেকে একটা হাদিস নিয়ে কথা বলেছে। এই বিষয় টা সম্পর্কে জানতে চাই।
৯) সাইটের শাইখদের সাথে personal chat করার কোনো ব্যবস্থা আছে। অনুগ্রহ করে জানাবেন খুব personal একটা বিষয়ে আলোচনা করতে চাই।

1 Answer

0 votes
by (719,360 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
  এক. আরবি দোয়া : «رَبِّ اغْفِرْ لِي، رَبِّ اغْفِرْ لِي». বাংলা উচ্চারণ : রব্বিগফির লী, রব্বিগফির লী। বাংলা অর্থ : বাংলা অর্থ : হে আমার রব্ব! আপনি আমাকে ক্ষমা করুন। হে আমার রব্ব! আপনি আমাকে ক্ষমা করুন। [আবূ দাউদ ১/২৩১, নং ৮৭৪; ইবন মাজাহ্ নং ৮৯৭। আরও দেখুন, সহীহ ইবন মাজাহ, ১/১৪৮।] দুই. আরবি দোয়া : «اللَّهُمَّ اغْفِرْ لِي، وَارْحَمْنِي، وَاهْدِنِي، وَاجْبُرْنِي، وَعَافِنِي، وَارْزُقْنِي، وَارْفَعْنِي». বাংলা উচ্চারণ : আল্লা-হুম্মাগফির লী, ওয়ারহামনী, ওয়াহদিনী, ওয়াজবুরনী, ওয়া‘আফিনি, ওয়ারযুক্বনী, ওয়ারফা‘নী। বাংলা অর্থ : “হে আল্লাহ! আপনি আমাকে ক্ষমা করুন, আমার প্রতি দয়া করুন, আমাকে সঠিক পথে পরিচালিত করুন, আমার সমস্ত ক্ষয়ক্ষতি পূরণ করে দিন, আমাকে নিরাপত্তা দান করুন, আমাকে রিযিক দান করুন এবং আমার মর্যাদা বৃদ্ধি করুন”। [হাদীসটি নাসাঈ ব্যতীত সুনান গ্রন্থগারগণ সবাই সংকলন করেছেন। আবূ দাউদ, ১/২৩১, নং ৮৫০; তিরমিযী, নং ২৮৪, ২৮৫; ইবন মাজাহ, নং ৮৯৮। আরও দেখুন, সহীহুত তিরমিযী, ১/৯০; সহীহ ইবন মাজাহ ১/১৪৮। ] মূল : ড. সাঈদ ইব্ন আলী ইব্ন ওয়াহফ আল-ক্বাহত্বানী অনুবাদ ও সম্পাদনা : ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া।

(২) জামআতে ইমাম কোনো ভুল করলে মুসল্লীরা আল্লাহু আকবর বলবে।

(৩) খাবার খাওয়ার সময় বাহাত দিয়ে গ্লাস ধরে ডান হাত গ্লাসে স্পর্শ করে পানি খাওয়া যাবে। 

(৪) জরত বাহয ইবনে হাকিম রাহমাতুল্লাহি আলাইহি তাঁর বাবা ও দাদার সূত্রে বর্ণনা করেন, ‘আমি প্রশ্ন করলাম- হে আল্লাহর রাসুল ! আমাদের লজ্জাস্থান কতটুকু ঢেকে রাখব এবং কতটুকু খোলা রাখতে পারব? তিনি (রাসুলুল্লাহ) বললেন- ‘তোমার স্ত্রী ও দাসী ছাড়া সবার দৃষ্টি থেকে তোমার লজ্জাস্থান হেফাজত করবে।’
তিনি আবার প্রশ্ন করলেন, ‘পুরুষরা একত্রে অবস্থানরত থাকলে?
তিনি বললেন- ‘যতদূর সম্ভব কেউ যেন আভরণীয় স্থান দেখতে না পারে তুমি তাই কর।
আমি আবার প্রশ্ন করলাম- ‘মানুষ তো কখনো নির্জন অবস্থায়ও থাকে।’
তিনি বললেন- ‘আল্লাহ তাআলা তো লজ্জার ক্ষেত্রে বেশি হাক্বদার। (ইবনু মাজাহ)

(৫)কোনো জীবজন্তুুর নাজাসাত শরীরের কোথাও লাগলে অজু ভঙ্গ হবে না।

(৬)
জামআতে সালাত আদায় করার পর যদি দেখা যায় যে, সিজদাহ্ দেওয়ার স্থান থেকে অর্ধহাত দূরে টিকটিকি/পাখির নাজাসাত রয়েছে, তাহলে এমতাবস্থায় নামায হবে,কেননা সিজদা দেওয়ার স্থানে নাজাসত নেই।

(৭)
মাগরিবের ওয়াক্ত প্রায় এক ঘন্টা।আপনার বক্তব্য সঠিক। বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1796


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (719,360 points)
+1
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (37 points)
বাকি দুইটা প্রশ্নের উত্তর কি দেওয়া হবে?

by (37 points)
৮ নাম্বার প্রশ্নে একটা Video link add করেছি। অনুগ্রহ করে দেখবেন বিষয় টা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 109 views
0 votes
1 answer 169 views
...