আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
152 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (4 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু,
আমার আব্বু দীর্ঘ ৪০ বছরের চাকুরী জীবন শেষে রিটায়ারমেন্টের এককালীন টাকা হাতে পেয়েছেন আলহামদুলিল্লাহ। আমাদের নিজের কোন বাড়ি নেই। আমার আব্বু-আম্মুর ইচ্ছা এই টাকায় বাড়ি করবেন। কিন্তু আমি অল্প জ্ঞানে যতটুকু বুঝেছি এতদিন যেহেতু আমাদের কোন জমা টাকা ছিল না তাই হাজ্জ্ব ফর‍জ ও ছিল না। কিন্তু এখন যেহেতু হাজ্জ্ব করার মত জমা টাকা আছে আব্বু আম্মুর উপর হাজ্জ্ব ফরজ। কিন্তু এই ব্যাপারটা আমি তাদের বুঝাতে অক্ষম। আমি তাদের বুঝাতে চেয়েছি, তারা যদি হাজ্জ্ব করতে গিয়ে আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লার কাছে দুয়া করে তাহলে তো দুয়া কবুল হবে ইন শা আল্লাহ। কিন্তু তারা বলতে চাইছেন তারা হাজ্জ্ব করলে আর বাড়ি করার মত এমনকি চলার মত টাকা ও আর থাকবেনা, যেহেতু আর কেউ উপার্জন করছে না এখন। এমতাবস্থায় আমার আব্বু আম্মু এবং আমার আসলেই কি করণীয় সেটা জানতে চাই।

জাজাকুমুল্লাহু খইরান

1 Answer

+1 vote
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


আল্লাহ তাআলা ইরশাদ করেছেন-

ولله على الناس حج البيت من استطاع اليه سبيلا، ومن كفر فان الله غنى عن العلمين.

 (তরজমা) মানুষের মধ্যে যারা সেখানে (বায়তুল্লাহ) পৌঁছার সামর্থ্য রাখে তাদের উপর আল্লাহর উদ্দেশ্যে এ গৃহের হজ্ব করা ফরয। আর কেউ যদি অস্বীকার করে তাহলে তোমাদের জেনে রাখা উচিত যে, আল্লাহ তাআলা সৃষ্টিজগতের প্রতি মুখাপেক্ষী নন।-সূরা আলে ইমরান (৩) : ৯৭

হজ্বের নির্দেশ পালনের প্রতিদান কী তা সহীহ হাদীসে বর্ণিত হয়েছে। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ইরশাদ
مَنْ حَجَّ لله فَلَمْ يَرْفُثْ، وَلَمْ يَفْسُقْ رَجَعَ كَيَوْمِ وَلَدَتْهُ أُمُّهُ
যে আল্লাহর জন্য হজ্ব করল অতপর তাতে অশ্লীল কর্ম ও গোনাহের কাজ থেকে বিরত থাকল সে ঐ দিনের মতো (নিষ্পাপ) হয়ে যায় যেদিন সে ভ‚মিষ্ট হয়েছিল। (সহীহ বুখারী, হাদীস ১৫২১; সহীহ মুসলিম, হাদীস ১৩৫০)
,

হজ্বের সামর্থ্য হলো- ব্যক্তি শারীরিকভাবে সুস্থ হওয়া এবং বায়তুল্লাহতে পৌঁছার মত যানবাহন যেমন- বিমান, গাড়ী, সওয়ারী ইত্যাদির মালিক হওয়া অথবা এগুলোতে চড়ার মত ভাড়ারঅধিকারী হওয়া এবং যাদের ভরণপোষণ দেয়া ফরজ তাদের খরচ পুষিয়ে হজ্বে আসা-যাওয়া করার মত সম্পত্তির মালিক হওয়া। নারীর ক্ষেত্রে হজ্ব বা উমরার সফর সঙ্গি হিসেবে স্বামী বা মাহরাম কেউ থাকা। এর সাথে আরো যে শর্তটি যোগ করা যায় সেটা হচ্ছে- বায়তুল্লাহ শরিফে পৌঁছার ব্যয় তার আবশ্যকীয় খরচ, শরয়ি আইনানুগ খরচ, ঋণ ইত্যাদির অতিরিক্ত হওয়া। 

খরচের ক্ষেত্রে ধর্তব্য হলো- হজ্ব থেকে ফিরে আসা পর্যন্ত তার নিজের ও পরিবার-পরিজনের খরচ পোষানোর মত সামর্থ্য থাকা এবং ফিরে আসার পর তার নিজের ও নিজ পরিবারের খরচ চালানোর মত সামর্থ্য থাকা যেমন- বাসা ভাড়া, বেতন বা ব্যবসা ইত্যাদি ঠিক থাকা। 
,

আপনার বাবার কাছে যদি হজ্বে যাওয়া,আসার বিস্তারিত খরচাদি পরিমান টাকা থাকে,হজ্ব থেকে ফিরে আসা পর্যন্ত নিজের ও পরিবার-পরিজনের খরচ পোষানোর মত সামর্থ্য থাকে এবং ফিরে আসার পর নিজের ও নিজ পরিবারের খরচ চালানোর মত সামর্থ্য থাকে,কোনো যদি ঋন না থাকে,তাহলে আপনার বাবার উপর হজ ফরজ হবে।
,
সেই টাকার মালিক যেহেতু আপনার বাবাই।
মা তো সেই টাকার মালিক নয়,তাই আপনার মায়ের জন্য হজ হজ ফরজ হওয়ার মতো নিজস্ব টাকা না থাকে,তাহলে তার উপর হজ ফরজ হবেনা।
.
আরো জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি আপনার বাবা নিজস্ব বাড়ি না থাকে,তাহলে ঐ টাকা দিয়ে বাড়ি করার পর হজ ফরজ হওয়ার মতো টাকা থাকলে হজ ফরজ হবে।
অন্যথায় নয়।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...