আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
297 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (15 points)
আমি মাত্র অনার্স শেষ করলাম। এখন রেসাল্টের অপেক্ষায়। আমি কিছুদিন আগেও মুসলমান হয়েও সঠিক পথে ছিলাম না। আমি ভাবতাম শুধু জুম্মা পরলেই আর রমজানে রোজা রাখলেই আমার সব দায়িত্ব শেষ। যদিও মাঝে মাঝে বিপদে পরলে ৫ ওয়াক্ত সালাত আদায় করতাম। এখনও সঠিক পথে আছি কিনা জানি না। চেস্টা করছি। বাকিটা আল্লাহ্র ইচ্ছা। আমার বাবা সুদি ব্যাংকে চাকরি করেন। মানে উনার উপার্জন হারাম। এখন আমি আগে এত কিছু ভাবতাম না বা জানতাম না। এখন যেহেতু জানি, সেহেতু খুবি বিপদে পড়েছি বলা যায়। অপর দিকে আমার কোনো চাকরি নাই। বেকার। বাসা থেকে BCS এর জন্য চাপ দিচ্ছিল। আমিও আপত্তি করি নাই। কিন্তু এখন যখন জানলাম যে দেখতে গেলে BCS চাকরিও সম্পূর্ণ হালাল নয়। সেহেতু আমার মাথায় আরেকটি বাজ পরার মত অবস্থা। অন্যদিকে আমার ইলম এর কোনো শিক্ষা নেই। ঠিক ভাবে আরবিও পড়তে জানি না। তাই আমি বাসায় নিজে থেকে নেট ঘেটে ঘেটে যতটুকু পারছিলাম পড়ছিলাম। কিন্তু বাসায় এখন খুবই সমস্যা সৃষ্টি হয়েছে। তারা আমাকে BCS  এর জন্য চাপ দিচ্ছে খুব করে, আবার ইলম এর শিক্ষা অর্জনে খুব বেশী নিরুৎসাহিত করছে। এমতবস্থায় আমি কি করবো কিছুই ভেবে পাচ্ছি না। আমি এক দিকে হারাম খেতে চাচ্ছি না। অপরদিকে নিজের নেই চাকরি। বাসায় না বাবা কে বুঝাতে পারি যে উনার উপার্জন হারাম, না বুঝাতে পারি BCS বা সরকারি চাকরি হারাম। সবচেয়ে বড় কথা আমার ফরজ ইলম টুকুও নেই। এখন আমার কি করা উচিৎ ? আগে রিজিকের ব্যাবস্থা নাকি আগে ইলমের জন্য পড়া? যদিও আমার বাসা থেকে কেও সাহায্য করবে না। তাদের কাছে সামাজিক মর্যাদা অনেক বড়।  উনাদের মাঝে উচুস্তর নিচুস্তর ব্যাপারটা অনেক বেশী। এখন আমি কিভাবে ইলম আর রিজিক দুইটার ব্যাবস্থাই করতে পারি? বা এমতবস্থায় আমি কি করতে পারি?

1 Answer

0 votes
by (712,480 points)
বিসমিহি তা'আলা

সমাধানঃ-
আপনার দ্বীন শিখার অাগ্রহ দেখে আমরা আনন্দিত।আল্লাহ আপনাকে দ্বীন শিখার তাওফিক দান করুক।
শিক্ষকের দিকনির্দেশনা ও নগরানি ব্যতীত
আপনি দ্বীন শিখতে পারবেন না।
আপনাকে আমি অনলাইন মাদরাসায় পড়ার পরামর্শ প্রদাণ করবো।আপনি iom তে ভর্তি হয়ে যান।

সরকারি ঐ সমস্ত চাকুরী যেখানে হালাল ভাবে চাকুরী করা যায়,আপনি সেই সব চাকুরী করতে পারবেন।
আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ, Iom.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...