শরীয়তের বিধান অনুযায়ী স্বামীর অনুমতি ব্যাতিত স্ত্রীর জন্য নফল রোযা রাখা, নফল নামাজ পড়া,কুরআন তেলাওয়াত করা নিষেধ।
(নাজমুল ফাতওয়া ৫/৩০৭)
সুতরাং স্বামীর অনুমতি ব্যাতিত চাকুরী করা জায়েজ নেই।
হাদীস শরীফে আছে,
إذا دعا الرجل زوجته لحاجته فالتأته، وإن كانت على التنور
স্বামী যখন নিজ প্রয়োজনে স্ত্রীকে ডাকবে তখন সে যেন তাতে সাড়া দেয়, যদিও সে চুলায় (রান্নার কাজে) থাকে (জামে তিরমিযী, হাদীস : ১১৬০; সুনানে নাসাঈ, হাদীস : ৮৯৭১)।
عَنْ مُعَاذٍ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «لَوْ كُنْتُ آمِرًا أَحَدًا أَنْ يَسْجُدَ لِأَحَدٍ لَأَمَرْتُ النِّسَاءَ أَنْ يَسْجُدْنَ لِأَزْوَاجِهِنَّ»
হযরত মুয়াজ রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল সাঃ ইরশাদ করেছেন, যদি আমি যদি কোন ব্যক্তিকে অন্য কাউকে সেজদা করার আদেশ দিতাম, তাহলে আমি স্ত্রীদের আদেশ দিতাম তাদের স্বামীকে সেজদা দিতে। [কিন্তু সেজদা আল্লাহ ছাড়া কাউকে দেয়া জায়েজ নয়, তাই এ আদেশ দেয়া হয়নি’।
হাদীসটি যেসব কিতাবে বর্ণিত
মুসন্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-৮৭৮৫,
সুনানে দারেমী, হাদীস নং-১৫০৪,
সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৪০,
মুসনাদুল হারেস, হাদীস নং-৪৯৮,
মাশকিলুল্ আসার, হাদীস নং-১৪৮৭,
মুজামে কাবীর, হাদীস নং-৪৮৬,
মুসতাদরাক আলাস সাহিহাইন, হাদীস নং-২৭৬৩,
সুনানে কুবরা লিলবায়হাকী, হাদীস নং-১৪৭০৫।
আরো জানুনঃ
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে স্বামীর হক বেশি।
এক্ষেতে স্বামীর অনুমতি ব্যাতিত স্ত্রীর জন্য চাকুরী করা জায়েজ নেই।
,
মেয়েদের তাদের বাবা মাকে দেখা শোনার ব্যাপারে শরয়ী সীমারেখা সম্পর্কে বিস্তারিত জানুনঃ
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে চাকরি করতে না দেওয়ার অজুহাতে নিজ সিদ্ধান্তেত উপর অটল থেকে বিচ্ছেদের দিকে সম্পর্ককে নিয়ে যাওয়া ইসলাম সমর্থন করেনা।
তাই আপনার উচিত,স্বামী যেহেতু চাকুরির অনুমতি দিবেনা,তাই বিষয় টি মাথা থেকে ঝেড়ে ফেলা।
,
কিন্তু সে যেহেতু বিবাহের পর থেকেই আপনার প্রয়োজনীয় ভরণপোষণ দেয়না,অসুস্থ হলে ঔষধ টাও ক্রয় করে দেয় না। অসুস্থ মানুষ হিসেবে ভারি কাজ করতে পারেননা, সে সামর্থ থাকা সত্তেও একটা কাজের লোক রেখে দেয় না। নিজেও কখনো হেল্প করে না।
,
সুতরাং এহেন পরিস্থিতিতে পারিবারিক ভাবে বসে মুরব্বিদের মাধ্যমে বিষয়টি সমাধানের চেষ্টা করুন।
,
শত চেষ্টার পরেও সমাধান না হলে আপনারা বিবাহ বিচ্ছেদের দিকে যেতে পারেন।
এক্ষেত্রে তিন তালাক না দিয়ে এক তালাক প্রদানের দিকেই যাওয়া শরীয়ত সম্মত পন্থা।