আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
288 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (72 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
১)হাউসিং বিজ্নেস  করা কি হালাল ?
২)অর্থনৈতিক অবস্থার দিক দিয়ে ছেলেপক্ষ যদি বড়লোক হয় আর মেয়েপক্ষ মধ্যবিত্ত সেক্ষেত্রে বিয়ের কথাবার্তা আগানো উচিত হবে কি?  নাকি এক্ষেত্রে কুফু মিলানোর কোনো ব্যাপার আছে?

1 Answer

+1 vote
by (715,680 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
ব্যবসা বানিজ্যবৈধ। আল্লাহ তা'আলা বলেন,
( وَأَحَلَّ اللَّهُ الْبَيْعَ وَحَرَّمَ الرِّبا )
আল্লাহ ব্যবসাকে হালাল করোছেন এবং সুদকে হারাম করেছেন।(সূরা বাকারা-২৭৫)
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ لاَ تَأْكُلُواْ أَمْوَالَكُمْ بَيْنَكُمْ بِالْبَاطِلِ إِلاَّ أَن تَكُونَ تِجَارَةً عَن تَرَاضٍ مِّنكُمْ وَلاَ تَقْتُلُواْ أَنفُسَكُمْ إِنَّ اللّهَ كَانَ بِكُمْ رَحِيمًا
হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু।(সূরা নিসা-২৯)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
হাউজিং ব্যবসা জায়েয।তবে এ ব্যবসা করতে যেয়ে সুদে জড়িত হওয়া যাবে না।

(২)
কু'ফু কাকে বলে?
এ সম্পর্কে আল-মাওসুআতুল ফেকহিয়্যাহতুল কোয়েতিয়্যাহ নামক কিতাবের ৩৪নং ভলিউমের২৬৬নং পৃষ্টায় উল্লেখ আছে যে,
ففي النكاح: عرفها الحنفية بأنها مساواة مخصوصة بين الرجل والمرأة
কু'ফু বা কাফা'আত হচ্ছে পুরুষ মহিলার মধ্যকার এক বিশেষ ধরণের সমতা বিধান।
তবে সর্বজনগৃহীত কথা হচ্ছে কু'ফু শুধুমাত্র পুরুষের দিক দিয়েই বিবেচ্য। মহিলার দিক দিয়ে বিবেচ্য হবে না। অর্থাৎ-পুরুষের থেকে মহিলা যতই এবং যেদিকেই নিম্নমানের হোক না কেন, এক্ষেত্রে কু'ফু বা সমতা বিধান প্রযোজ্য হবে না।বরং শুধুমাত্র যদি মহিলা থেকে পুরুষ নির্দিষ্ট কয়েক প্রকারে নিম্নশ্রেণীর হয় তাহলে সেক্ষেত্রে সমতা বিধান প্রযোজ্য হবে।

হেদায়া গ্রন্থকার কু'ফু সম্পর্কে আলোচনা করতে যেয়ে বলেনঃ 
فصل في الكفاءة
" الكفاءة في النكاح معتبرة " قال عليه الصلاة والسلام " ألا لا يزوج النساء إلا الأولياء ولا يزوجن إلا من الأكفاء " ولأن انتظام المصالح بين المتكافئين عادة لأن الشريفة تأبى أن تكون مستفرشة للخسيس فلا بد من اعتبارها بخلاف جانبها لأن الزوج مستفرش فلا تغيظه دناءة الفراش " وإذا زوجت المرأة نفسها من غير كفء فللأولياء أن يفرقوا بينهما " دفعا لضرر العار عن أنفسهم 
বিবাহে (স্বামী-স্ত্রী এর মধ্যে)সমতা বিধান শরীয়ত কর্তৃক  গ্রহণযোগ্য।
নবীজী সাঃ বলেনঃ"সাবধান! ওলী ব্যতীত কাউকে মহিলারা বিবাহ দিবে না।এবং সাবধান!কু'ফু ব্যতীত ও তাদেরকে বিবাহ দেয়া যাবে না।"কেননা বিবাহের সুযোগ-সুবিধা ভোগ করা দুজন সমপর্যায়ের মানুষ ব্যতীত সাধারণত অসম্ভব।কেননা সহসাই একজন ভদ্র মহিলা স্বাভাবিকত একজন নিচ প্রকৃতির মানুষের বিছানা বনতে অস্বীকার করবেই।সুতরাং সেদিকে লক্ষ্য রাখতে হবেই।অন্যদিকে মহিলা নিম্নমানের বা নিচ প্রকৃতির হলে অদ্যো কোনো সমস্যা নেই।যেহেতু স্বামী হচ্ছে বিচানা নির্ধারণকারী, তাই বিছানা নিম্নস্তরের হলে কোনো সমস্যা নেই।সুতরাং যদি মহিলা নিম্নস্তরের কাউকে বিয়ে করে নেয়,তাহলে অভিভাবকদের জন্য এ অধিকার রয়েছে যে, তারা উভয়জন তথা স্বামী-স্ত্রী র মধ্যে পৃথক করে দিবে।তাদের উপর থেকে অপবাদের উৎসকে দূর করতে।বিস্তারিত জানতে ভিজিট করুন-780

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মেয়ের বংশ মর্যাদা ও টাকা পয়সা ইত্যাদি ছেলের থেকে উপরে থাকলে তখনই মূলত কু’ফু গ্রহণযোগ্য হয়ে থাকে।কিন্তু ছেলে, মেয়ে থেকে উপরে থাকলে, তখন কিন্তু কু’ফু গ্রহণযোগ্য হয় না।সুতরাংঅর্থনৈতিক অবস্থার দিক দিয়ে ছেলেপক্ষ যদি বড়লোক হয় আর মেয়েপক্ষ মধ্যবিত্ত সেক্ষেত্রে বিয়ের কথাবার্তা আগানো যাবে।  কেননা এক্ষেত্রে কুফু মিলানো অত্যাবশকীয় নয়। অবশ্যই কুফুর মিল রাখা ভালো।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...