আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
183 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
edited by
আসসালামু আলাইকুম।
১/ প্রত্যহ সকালে শরীরের ৩৬০ গ্রন্থির জন্য সাদাকা করা কি ওয়াজিব? সেটা যিকিরের মাধ্যমে হোক বা যেকোন ভালো আমলের মাধ্যমে হোক?

২/ যেকোন দ্বীনি প্রতিষ্ঠান যেখানে দ্বীন শিক্ষা দেয়া হয়, সেখানে যদি একাধিক শিক্ষক নিয়োজিত থাকে, যেখানে প্রত্যেক সেমিস্টারেই কে কোথায় ক্লাস নিবে তা নির্ধারণ করে দেয়া হয়, তবে যে পদে বা কাজে যার থাকার যোগ্যতা সবচেয়ে বেশি, সে পদগুলোর জন্য তাকে প্রাধান্য না দিয়ে যদি অন্য কোন শিক্ষককে প্রাধান্য দেয়া হয় সখ্যতা বা খাতিরের ভিত্তিতে বা অন্য আরেকদিক দিয়ে মাদরাসার খেদমতে অধিক জড়িত থাকার ভিত্তিতে, তবে এটা কি  ইখলাসের বিপরীত হবে?

৩/ আমার একজন স্যার ছিলেন যিনি গত হয়েছেন ৭ বছর আগে। স্যারের প্রচন্ড স্বপ্ন ছিলো আমাকে একজন বিসিএস ক্যাডার হিসেবে দেখবেন। আমি অনার্স পড়ুয়া কালীন সময়ে স্যারের মৃত্যু হয়। মৃত্যুর পর আমার যেকোন ইয়ারের রেজাল্ট দিলে স্যারকে স্বপ্নে দেখতাম যে-স্যার জিজ্ঞেস করতেন,রেজাল্টে A+ নেই কেন।কারণ স্যার মারা যাবার পূর্বে আমার রেজাল্ট A+ ই ছিলো। আরেকবার অনার্স থার্ড ইয়ারের পরীক্ষার আগে স্যার স্বপ্নে এসে বলেছিলেন-আমার যেন সে ইয়ারে সকল সাবজেক্টে A+ থাকে। খুব গম্ভীর হয়ে বলেছিলেন। যখনই পড়ালেখায় হেলাফেলা করতাম, স্যারকে স্বপ্নে দেখতাম।দ্বীনের বুঝ আসার পরে বাইরের ফিতনাময় পরিবেশের জন্য পড়ালেখা ছেড়ে দিয়েছি। বিসিএস ক্যাডার হবার লক্ষ্য ছেড়ে দেবার পর  থেকে স্যারকে আর স্বপ্নে দেখি না আজ ৪ বছরের বেশি হয়ে গেলো। - এসমস্ত স্বপ্নের ব্যাখ্যা কী?

৪/ বিকাশ একাউন্ট খোলার সময় বাবার আইডি কার্ড ব্যবহার করেছিলাম বাবার অনুমতি নিয়ে। বাবার আইডি কার্ড দিয়ে রকেট একাউন্ট খুলতেও কি আবার অনুমতি নিতে হবে?

৫/ হযরত ইউসুফ আলাইহিস সালামকে যে মহিলা কুকর্মের আহবান জানিয়েছিল তাকে কি আমরা ঘৃণা পোষণ করবো? তার ব্যাপারে আমাদের কেমন মনোভাব রাখা উচিত, আক্বীদা কী হবে?

৬/ স্বপ্নে নিজেকে মহান আল্লাহর গুণগান করতে দেখলে সেটা কীসের আলামত?

 ৭/ আমার ছোট ভাইকে মাদ্রাসায় পড়ানোর জন্য খরচ দিবো বলেছিলাম অর্ধেক। মাদ্রাসা অনেক বিখ্যাত আর পড়াশোনার খরচও অনেক বেশি। কথা দেবার সময় আমার নিয়্যাত ছিলো ভাইটা দ্বীন শিখে আমল করবে। বয়স ৭। দেখা যায়, মাদ্রাসায় গেলে নামাজ পড়ে। ঘরে আসলে অন্যান্যদের মতো বেনামাজি থাকে। জাহালত চলে আসে। মা ওকে গাইড করে না। আমি যে আশায় মাদ্রাসার খরচ বহন করবো বলেছিলাম সেটার কোন কিছু তার মাঝে দেখতে পাচ্ছি না। তাই মাদ্রাসার খরচ দিবো না বলে আমি আমার কথা তুলে নিলে কি কথা দিয়ে কথা না রাখার গুনাহ্ হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
জবাব
(১)
ওয়াজিব নয়।তবে জরুরী পর্যায়ের মুস্তাহাব।

(২)
পরবর্তীতে ইডিট করে দেবো।

(৩)
স্বপ্নের আদাব হচ্ছে, স্বপ্ন দেখার পর যে কাউর কাছে ব্যক্ত না করা, বিজ্ঞ কোন হিতাকাঙ্খি জন দেখে বর্ণনা করা।
এ সম্পর্কে হাদীস শরীফে এসেছে.......
سٍ، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ». 
হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।
তিরমিযি হাদীস নং ২২৭৮।
এগুলো মনের মধ্যে লুকিয়ে থাকা স্যারের প্রতি সম্মান প্রদর্শের বহির্প্রকাশ। যা স্বপ্নের মাধ্যমে আপনার সামনে আসে।আপনি সম্ভবত স্যার খুবই সম্মান করতেন।এবং মনেপ্রাণে স্যারকে অভিবাবক হিসেবে গ্রহণ করে নিয়েছিলেন।

(৪)
বাবার আইডি কার্ড দিয়ে রকেট একাউন্ট খুলতেও আবার অনুমতি নিতে হবে।কেননা তখন শুধুমাত্র উনি বিকাশ একাউন্টের অনুমোদন দিয়েছিলেন।

(৫)
যুলেখার কাজ কে ঘৃণা করা হবে।তবে তাকে নয়।কেননা সে পরবর্তীতে পাক্কা ঈমানদার হয়ে গিয়েছিলো।

(৬)
স্বপ্নে নিজেকে মহান আল্লাহর গুণগান করতে দেখা,নিজ আ'মলি জিন্দেগি উন্নতির দিকে যাবে,সেটার ইশারা ইঙ্গিত দেয়া হচ্ছে।

(৭)
ভয় প্রদর্শনের জন্য আপনি এখন খরচা দিবেন না বললে,সেটা ওয়াদা খেলাফি হবে না।চলবে.....


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...