যদি নামাজ পড়ার মধ্যেই ওয়াক্ত শেষ হয়ে যায়, তাহলে তার ফরজ নামাজ আদায় হবেনা।
পুনরায় উক্ত নামাজ আদায় করতে হবে।
তবে ঐ দিনের আছরের নামাজ পড়তে পড়তে যদি সূর্য ডুবে যায়,তাহলে কোনো সমস্যা নেই।
নামাজ আদায় হয়ে যাবে।
(কিতাবুন নাওয়াজেল ৪/১৮৭)
উকবা বিন আমের জুহানী রাযি. বলেন,
ثَلاثُ سَاعَاتٍ كَانَ رَسُولُ اللَّهِ ﷺ يَنْهَانَا أَنْ نُصَلِّيَ فِيهِنَّ أَوْ أَنْ نَقْبُرَ فِيهِنَّ مَوْتَانَا : حِينَ تَطْلُعُ الشَّمْسُ بَازِغَةً حَتَّى تَرْتَفِعَ وَحِينَ يَقُومُ قَائِمُ الظَّهِيرَةِ حَتَّى تَمِيلَ الشَّمْسُ وَحِينَ تَضَيَّفُ الشَّمْسُ لِلْغُرُوبِ حَتَّى تَغْرُبَ
তিনটি সময়ে রাসুল ﷺ আমাদেরকে নামাজ পড়তে এবং মৃতের দাফন করতে নিষেধ করতেন। সূর্য উদয়ের সময়; যতোক্ষণ না তা পুরোপুরি উঁচু হয়ে যায়। সূর্য মধ্যাকাশে অবস্থানের সময় থেকে নিয়ে তা পশ্চিমাকাশে ঢলে পড়া পর্যন্ত। যখন সূর্য অস্ত যায়। (সহীহ মুসলিম ১৩৭৩)
وغروب إلا عصر یومہ فلا یکرہ فعلہ لأدائہ کما وجب بخلاف الفجر۔
(درمختار مع الشامي ۲؍۳۲، ہدایۃ ۱؍۱۳۰، الفتاویٰ التاتارخانیۃ ۲؍۱۴رقم: ۱۵۱۷ زکریا)
সারমর্মঃ তবে সেই দিনের আছরের নামাজ,সেই নামাজ আদায় করা মাকরুহ নয়।
,
★তবে এক্ষেত্রে অন্যান্য মাযহাবের ইমামদের মত বিরোধ রয়েছে,তারা বলেন যে এতে সে উক্ত নামাজই আদায় হয়ে যাবে।
পুনরায় আদায় করতে হবেনা।
সুতরাং তাদের মতানুসারী গন সেই মত অনুযায়ী আমল করতে পারবেন।
কোনো সমস্যা নেই।
(০২)
কুরআন তেলাওয়াতে পারদর্শী না হ’লে অনেক সময় তেলাওয়াত করতে কষ্ট হয়।
এক্ষেত্রে ধৈর্য ধারণ করে তেলাওয়াত করলে দ্বিগুণ ছওয়াব পাওয়া যায়।
রাসূল (ছাঃ) বলেন
,الَّذِى يَقْرَأُ الْقُرْآنَ وَهُوَ مَاهِرٌ بِهِ مَعَ السَّفَرَةِ الْكِرَامِ الْبَرَرَةِ وَالَّذِى يَقْرَؤُهُ وَهُوَ يَشْتَدُّ عَلَيْهِ فَلَهُ أَجْرَانِ، ‘
কুরআন পাঠে দক্ষ ব্যক্তি উচ্চ মর্যাদা সম্পন্ন ফেরেশতাদের সঙ্গী হবে। আর যে ব্যক্তি কুরআন পড়ার সময় আটকে যায় এবং কষ্ট করে তেলাওয়াত করে তার জন্য রয়েছে দ্বিগুণ ছওয়াব’।
পূর্ণ হাদিসটি হলোঃ
حَدَّثَنَا مُسْلِمُ بْنُ إِبْرَاهِيمَ، حَدَّثَنَا هِشَامٌ، وَهَمَّامٌ، عَنْ قَتَادَةَ، عَنْ زُرَارَةَ بْنِ أَوْفَى، عَنْ سَعْدِ بْنِ هِشَامٍ، عَنْ عَائِشَةَ، عَنِ النَّبِيِّ صلي الله عليه وسلم قَالَ " الَّذِي يَقْرَأُ الْقُرْآنَ وَهُوَ مَاهِرٌ بِهِ مَعَ السَّفَرَةِ الْكِرَامِ الْبَرَرَةِ، وَالَّذِي يَقْرَؤُهُ وَهُوَ يَشْتَدُّ عَلَيْهِ فَلَهُ أَجْرَانِ " . - صحيح : ق
‘আয়িশাহ্ (রাঃ) সূত্রে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কুরআন পাঠে দক্ষ ব্যক্তি উচ্চ মর্যাদা সম্পন্ন ফিরিশতাদের সঙ্গী হবে। আর যে ব্যক্তি কুরআন পড়ার সময় আটকে যায় এবং কষ্ট করে তিলাওয়াত করে তার জন্য রয়েছে দ্বিগুন সওয়াব
বুখারী হা/৪৯৩৭ ‘তাফসীর’ অধ্যায়; মুসলিম ‘মুসাফিরের ছালাত’ অধ্যায়, ‘কুরআনে পারদর্শী হওয়ার ফযীলত’ অনুচ্ছেদ; আবূদাঊদ হা/১৪৫৪; তিরমিযী হা/২৯০৪।
.
(০৩)
আল আরাফাহ ব্যাংক সহ বাংলাদেশের সকল ইসলামী ব্যাংকই যেহেতু অনেক আলেমদের মতে শরীয়াহ নীতিমালা পুরোপুরি মানা হয়না,তাই সতর্কতামূলক সেখানেও চাকুরী না করাই উচিত।
উল্লেখিত দাবী অনুপাতে প্রশ্নে উল্লেখিত ইনকামকে সম্পুর্ন (১০০%) হালাল বলা যায়না।