0 votes
21 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (22 points)
reshown by
আসসালামুআলাইকুম,


পাইরেটেড ভিপিএন ব্যবহার করে যদি ফ্রীল্যান্সিং বা কোন অনলাইন বিজনেস এর কাজ করি, তাহলে ইনকামটা কি হারাম হবে ?নাকি শুধু পাইরেটেড ভিপিএন ব্যবহারের গুনাহটাই হবে ? কারণ প্রিমিয়াম ভিপিএন ছাড়া অনেক দেশের নেটওয়ার্ক পাওয়া যায়না, ফ্রি ভিপিএনে সীমিত সংখ্যক দেশ থাকে আর প্রিমিয়াম কিনার সামর্থ্যও সবার থাকেনা, এক্ষেত্রে হুকুম কী ???

আশা করি জানাবেন...

1 Answer

0 votes
by (102,560 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


সহীহ বোখারীর প্রথম হাদীস যা হযরত উমর রাযি থেকে বর্ণিত,রাসূলুল্লাহ সাঃ বলেন,

انما الاعمال بالنيات الخ

প্রত্যেক কাজ নিয়তের উপর নির্ভরশীল।নিয়ত ভালো থাকলে সওয়াব পাওয়া যাবে।আর নিয়তে কোনো প্রকার সমস্যা থাকলে সওয়াব পাওয়া যাবে না,এমনকি গুনাহও হতে পারে।
এবং ধোকা দেয়া হারাম।

হাদীস শরীফে এসেছে  

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

অন্য এক হাদীসে এসেছে 

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
কাউকে ঠকানো বা ধোঁকা দেয়ার নিয়তে বিপিএন ব্যবহার কখনো জায়েয হবে না।

তবে নিজের আত্মরক্ষার জন্য,বা কাজের সুবিধার্থে VPN ব্যবহার করা জায়েয হবে।কিন্তু যদি এমন হয় যে,সার্ভের জন্য বা ভিন্ন কোনো কাজের জন্য কয়েকটি দেশকে নির্দিষ্ট করে দেয়া হয়,তাহলে এমতাবস্থায় সংশ্লিষ্ট দেশের বাহিরের কারো জন্য ভিপিএন ব্যবহার করে উক্ত সুবিধাদি গ্রহণ করা জায়েয হবে না।

আরো জানুনঃ 
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ফ্রীল্যান্সিং বা যেই অনলাইন বিজনেস এর কাজ আপনি করবেন,সেটি যদি এমন হয় যে এটার জন্য কয়েকটি দেশকে নির্দিষ্ট করে দেয়া হয়,তাহলে এমতাবস্থায় সংশ্লিষ্ট দেশের বাহিরের কারো জন্য ভিপিএন ব্যবহার করে উক্ত সুবিধাদি গ্রহণ করা জায়েয হবে না,ইনকাম করাও জায়েজ হবেনা।
,
অন্যথায় পাইরেটেড ভিপিএন ব্যবহার করে উল্লেখিত কাজ করা,ইনকাম করা জায়েজ আছে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন।

Related questions

...