ওয়া আলাইকুমুস-সালাম ওয়া
রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু
বিসমিল্লাহির রহমানির রহীম
জবাব:-
শরীয়তের বিধান
হলো চুলে কালো কলপ ব্যবহার করা জায়েয নয়। ইহা ছাড়া অন্য কালার দেওয়া জায়েজ আছে। কেননা, হাদীস শরীফে আছে,
عن جابر بن
عبدالله. قال: أتي بأبي قحافة يوم فتح مكة. ورأسه ولحيته كالثغامة بياضا. فقال
رسول الله صلى الله عليه وسلم – غيِّروا هذا بشيء، واجتنبوا السَّواد
জাবির ইবনে
আবদুল্লাহ রাযি. বলেন, মক্কা বিজয়ের দিন আবু
কুহাফা রাযি. (আবু বকর রাযি.-এর পিতা) রাসূলুল্লাহ ﷺ–এর নিকট আসলেন।
তখন তার মাথার চুল ও দাঁড়ি ছিল ‘ছাগামা’ নামক উদ্ভিদের ফুলের মতো তীব্র সাদা। রাসূলুল্লাহ
ﷺ তা দেখে বললেন, তোমার
এই চুল ও দাঁড়ির শুভ্রতা কোনো কিছু দ্বারা পরিবর্তন কর। তবে তোমরা কালো কলপ ব্যবহার
করা থেকে বিরত থাক। (সহীহ মুসলিম ৫৪৬৬)
أَخْبَرَنَا
يُونُسُ بْنُ عَبْدِ الْأَعْلَى قَالَ حَدَّثَنَا ابْنُ وَهْبٍ قَالَ أَخْبَرَنِي
ابْنُ جُرَيْجٍ عَنْ أَبِي الزُّبَيْرِ عَنْ جَابِرٍ قَالَ أُتِيَ بِأَبِي
قُحَافَةَ يَوْمَ فَتْحِ مَكَّةَ وَرَأْسُهُ وَلِحْيَتُهُ كَالثَّغَامَةِ بَيَاضًا
فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ غَيِّرُوا هَذَا
بِشَيْءٍ وَاجْتَنِبُوا السَّوَادَ
ইউনুস ইবন আবদুল
আ'লা (রহঃ) ... জাবির (রাঃ) থেকে বর্ণিত। তিনি
বলেন, মক্কা বিজয়ের দিন আবু কুহাফাকে আনা হলে তাঁর মাথা সাগামা
(সাদা রঙের ফল বিশেষ)-এর মত সাদা ছিল। রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম
বললেনঃ এই রংকে কোন কিছু দ্বারা পরিবর্তিত করে দাও কিন্তু কালো রং দ্বারা নয়। (নাসায়ী
৫০৭৫ সহীহ। ইবন মাজাহ ৩৬২৪, মুখতাসার মুসলিম ১৩৪৭, সহীহাহ ৪৯৬)
আরো জানুনঃ
https://ifatwa.info/4159/
হাদীসে বর্ণিত
রয়েছে যে,হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عَنْ أَبِي
هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مَرَّ عَلَى
صُبْرَةِ طَعَامٍ فَأَدْخَلَ يَدَهُ فِيهَا، فَنَالَتْ أَصَابِعُهُ بَلَلًا
فَقَالَ: «مَا هَذَا يَا صَاحِبَ الطَّعَامِ؟» قَالَ أَصَابَتْهُ السَّمَاءُ يَا
رَسُولَ اللهِ، قَالَ: «أَفَلَا جَعَلْتَهُ فَوْقَ الطَّعَامِ كَيْ يَرَاهُ
النَّاسُ، مَنْ غَشَّ فَلَيْسَ مِنِّي»
রাসূলুল্লাহ
সাঃ বলেন,যে ব্যক্তি ধোকা দিবে সে আমার উম্মতভূক্ত নয়।
(সহীহ মুসলিম-১০২)
আরো জানতে ভিজিট
করুন- https://www.ifatwa.info/1898761
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নে উল্লেখিত ছুরতে hair color ব্যবহার
করে সালাত আদায় করা জায়েয আছে যদি তা কালো কলপ না হয় এবং চুলে পানি পৌঁছতে কোন আবরণ বা প্রতিবন্ধকতা তৈরী না করে।
জেনে রাখা উচিত যে, যেহেতু হাদীসে কালো
রঙ হতে স্পষ্ট নিষেধাজ্ঞা এসেছে, সুতরাং প্রশ্নে
উল্লেখিত ছুরতে আপনি চুলে কালো কলপ করতে পারবেন না। কেননা ফুকাহায়ে কেরামদের আলোচনা
থেকে বুঝা যায় যে, কালো কলপ বিশেষ কিছু শ্রেণী ব্যতীত একদমই দেওয়া
যাবে না। (জাওয়াহিরুল ফিকহ, ৭/১৫৯, মাকতাবাতু
দরুল উলূম করাচী)
কালো কলপ ব্যতীত
চুলে যেকোনো কালার দেয়া যেতে পারে যদি তা কাফিরগণ কে অনুসরণ করে না করা হয়। এবং পরপুরুষ
কে দেখানোর উদ্দেশ্য না থাকে। (যেব ও যি-নত কে শরয়ী আহকাম-৭১)
হরমোনাল কারণে
যদি স্বাভাবিক চুল পাকার বয়সের পূর্বে চুল পেকে যায়,তাহলে কালো খেযাব দেয়া যাবে। কেননা, এখানে তো ধোঁকা দেয়া হচ্ছে না। অথচ ধোঁকা
হওয়া দরুণই মূলত চুলে কালো খেযাব দেওয়ার বিধান মাকরুহে তাহরীমি ছিলো।