আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
178 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
গতকাল ১৩ নভেম্বর সকাল ১০ টায় আমাদের এলাকার একটা পাকা করা কবর নড়াচড়া করতে থাকে। কবরটির সাথেই আছে একটি কওমী মাদ্রাসা এবং বেশকিছু দোকান। হঠাৎ নড়াচড়া দেখে আশপাশের মানুষজন একত্রিত হতে থেকে। অনেক সময় যাবত নড়াচড়া থামছিলনা বিধায় মাদ্রাসা থেকে আনা হয় মাদ্রাসার মুহতামিম সহ বেশ কজন হুজুরকে। উনারা দোয়া দরুদ পড়তে থাকেন। কিন্তু তবুও থামানো যায়নি। উল্লেখ্য যে কবরটি আমাদের উপজেলা চেয়ারম্যান এর আর চেয়ারম্যান এর বাবার। উনি গত বছর মারা যান। আর উনার বাবা মারা যান প্রায় ৩০-৩৫ বছর আগে। এলাকার মুরুব্বিদের থেকে শুনছি যখন উনার বাবাকে কবর দেওয়া হয়েছিল তখন কয়দিন পরেই কবর এর মাটি ফেটে গিয়েছিল। মনে হয়েছিল ভেতর থেকে কেউ মাটি গুলো উপরে তুলে দিচ্ছে। এর কয়দিন পরেই কবর পাকা করা হয়। পরে বাবার কবরের পাশেই চেয়ারম্যান সাহেবকে  কবর দেওয়া হয় ২০২০ সালে। এখন বলছি নড়াচড়ার কথা।  ঘন্টাখানেক পরে নড়াচড়া থামে। এইরকম কেন হয়?

1 Answer

0 votes
by (63,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

আল্লাহ তায়ালা বলেন-

سَنُرِيهِمْ آيَاتِنَا فِي الْآفَاقِ وَفِي أَنفُسِهِمْ حَتَّىٰ يَتَبَيَّنَ لَهُمْ أَنَّهُ الْحَقُّ ۗ أَوَلَمْ يَكْفِ بِرَبِّكَ أَنَّهُ عَلَىٰ كُلِّ شَيْءٍ شَهِيدٌ

এখন আমি তাদেরকে আমার নিদর্শনাবলী প্রদর্শন করাব পৃথিবীর দিগন্তে এবং তাদের নিজেদের মধ্যে; ফলে তাদের কাছে ফুটে উঠবে যে, এ কোরআন সত্য। আপনার পালনকর্তা সর্ববিষয়ে সাক্ষ্যদাতা, এটা কি যথেষ্ট নয়? (সূরা ফুসসিলাত, আয়াত নং-৫৩)

 

হাদীস শরীফে এসেছে-

عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ مَرَّ النَّبِيُّ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم بِقَبْرَيْنِ فَقَالَ " إِنَّهُمَا لَيُعَذَّبَانِ، وَمَا يُعَذَّبَانِ فِي كَبِيرٍ أَمَّا أَحَدُهُمَا فَكَانَ لاَ يَسْتَتِرُ مِنَ الْبَوْلِ، وَأَمَّا الآخَرُ فَكَانَ يَمْشِي بِالنَّمِيمَةِ ". ثُمَّ أَخَذَ جَرِيدَةً رَطْبَةً، فَشَقَّهَا نِصْفَيْنِ، فَغَرَزَ فِي كُلِّ قَبْرٍ وَاحِدَةً. قَالُوا يَا رَسُولَ اللَّهِ، لِمَ فَعَلْتَ هَذَا قَالَ " لَعَلَّهُ يُخَفَّفُ عَنْهُمَا مَا لَمْ يَيْبَسَا ".

ইবনু ‘আব্বাস (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেনঃ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদা দু’টি কবরের পাশ দিয়ে অতিক্রম করছিলেন। এ সময় তিনি বললেনঃ এদের ‘আযাব দেয়া হচ্ছে, কোন গুরুতর অপরাধের জন্য তাদের শাস্তি দেয়া হচ্ছে না। তাদের একজন পেশাব হতে সতর্ক থাকত না। আর অপরজন চোগলখোরী করে বেড়াত। তারপর তিনি একখানি কাঁচা খেজুরের ডাল নিয়ে ভেঙ্গে দু’ভাগ করলেন এবং প্রত্যেক কবরের উপর একখানি গেড়ে দিলেন। সাহাবীগণ জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাসূল! কেন এমন করলেন? তিনি বললেনঃ  আশা করা যেতে পারে যতক্ষণ পর্যন্ত এ দু’টি শুকিয়ে না যায় তাদের আযাব কিছুটা হালকা করা হবে। ইবনুল মুসান্না (রহ.) আ‘মাশ (রহ.) বলেনঃ আমি মুজাহিদ (রহ.) হতে অনুরূপ শুনেছি। সে তার পেশাব হতে সতর্ক থাকত। (সহীহ বুখরী, হাদীস নং-২১৮)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. কবরের আযাব সত্য। তাই অনেক সময় কবরের আযাব আল্লাহ তায়ালা দেখিয়ে দেন যাতে মানুষজন কবরের আযাব হতে পানাহ চাই এবং কবরের আযাব সত্য যেনো এই কথা বিশ্বাস করে। যেমন উপরে উল্লেখিত হাদীসে আছে রাসূল সা. উক্ত কবর দ্বয়ের আযাব টের পেয়েছিলেন। তাই কারোর কবর নড়াচড়া, আগুন জ্বলতে, সাপ ইত্যাদি দেখলে উক্ত মৃত ব্যক্তির জন্য দোয়া করতে থাকা।

 

২. আবার অনেক সময় জ্বিনরা এমন করে থাকে। কারণ আল্লাহ তায়ালা জ্বিন জাতিকে অলৌকিক কাজ করার ক্ষমতা দান করেছেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...