আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
192 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (40 points)
edited by

 ১. আমার এক রিলেটিভ উরস করে, নিজেকে পীর দাবী করেন। ওই ব্যক্তি নিজেদের ঘরের পাশেই আরেকটা এক রুমের পাকা ঘর করেছেন যেখানে সে ঝাড়বাতি লাইটিং করেছেন এবং সেই কামরার মধ্যেই মৃত্যুর আগেই কবর খোদাই করে রেখেছেন অনেক বছর আগে । 

উনার অবস্থা এখন অনেক খারাপ, সবাই আশংকা করছে উনি ইন্তেকাল করবেন। তো এমতাবস্থায় কোন কামড়ার মধ্যে কি কবর দেয়া বা কবর পাকা করা জায়িজ হবে? আমাদের করণীয় কি? 

 

২. কোন শ্রমিক তার মালিকের কাছে তার পাওনা চাইলে সে পরিশোধ করেন না, এমতাবস্থায় তার মালিককে না বলে মালিকের জিনিস আনা কি বৈধ হবে?

 

৩. যে কোন মৃত ব্যক্তির নামের শেষে দুয়া পাবার উদ্দেশ্যে রহিমাহুল্লাহ বা রহিমাহিল্লাহ (মহিলা) বলা কি উচিত বা উত্তম বা অনুত্তম হবে? এটা কি শুধুমাত্র নেক্কার ব্যক্তির নামের শেষে বলা যাবে নাকি সবার জন্য?

 

৪. মৃত ব্যক্তির(মহিলা) ছবি কি ফোনে প্রাইভেসি দিয়ে লুকিয়ে রাখা জায়িজ হবে সন্তানের জন্য মাঝে মধ্যে দেখা এবং তার ছবি দেখে তার কথা মনে করে দুয়ার উদ্দেশ্য?  

 

৫. কোন নারী মারা যাবার পর তার স্বামীর কাছে তার কিছু ভয়েস রেকর্ড রয়ে যায় অতীতের,সেগুলো শোনা বা তার ছবি দেখা কি তার জন্য জায়িজ হবে? ওই নারীর মা কি এখন তার মাহরাম আছে নাকি তার সাথে শাশুড়ীর পর্দা করতে হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ



(০১)

কবর পাকা করাকবরের উপর বা পাশে কুরআনের আয়াতদুআকবিতা বা প্রশংসা-স্তুতিমূলক বাক্য লিখে রাখা সবই নাজায়েজ। হাদীস শরীফে এ বিষয়ে পরিস্কার নিষেধাজ্ঞা এসেছে।

 

হাদীস শরীফে এসেছে-

عَنْ جَابِرٍ، قَالَ: «نَهَى رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنْ يُجَصَّصَ الْقَبْرُ، وَأَنْ يُقْعَدَ عَلَيْهِ، وَأَنْ يُبْنَى عَلَيْهِ

হযরত জাবির রাঃ থেকে বর্ণিত। তিনি বলেছেনরাসূল সাঃ কবরে চুনকাম করতেকবরের উপর গৃহ নির্মাণ করতেএবং কবরের উপর বসতে নিষেধ করেছেন। {সহীহ মুসলিমহাদীস নং-৯৭০}

 

অন্য এক হাদীসে এসেছে-

عَنْ أَبِي الْهَيَّاجِ الْأَسَدِيِّ، قَالَ: قَالَ لِي عَلِيُّ بْنُ أَبِي طَالِبٍ: أَلَا أَبْعَثُكَ عَلَى مَا بَعَثَنِي عَلَيْهِ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ؟ «أَنْ لَا تَدَعَ تِمْثَالًا إِلَّا طَمَسْتَهُ وَلَا قَبْرًا مُشْرِفًا إِلَّا سَوَّيْتَهُ

হযরত আবুল হাইয়াজ আসাদী হতে বর্ণিত। তিনি বলেনএকবার হযরত আলী রাঃ আমাকে বলেনআমি কি তোমাকে সেই কাজে পাঠাবো নাযে কাজে রাসূল সাঃ আমাকে পাঠিয়েছিলেনঐ কাজ এই যেকোন মূর্তি দেখলে তা নষ্ট করে ফেলবেআর কোন উঁচু কবর দেখলে তা সমান করে দিবে। {মুসলিমহাদীস নং-৯৬৯}

 

অপর এক হাদীসে এসেছে-

عَنْ جَابِرٍ قَالَ: نَهَى النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنْ تُجَصَّصَ القُبُورُ، وَأَنْ يُكْتَبَ عَلَيْهَا، وَأَنْ يُبْنَى عَلَيْهَا، وَأَنْ تُوطَأَ.

 জাবির রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত যেতিনি বলেনরাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কবরে চুনা লাগাতে এবং তাতে লিখতে,এর উপর ঘর নির্মাণ করতে ও তা পদদলিত করতে নিষেধ করেছেন। [সুনানে তিরমিজীহাদীস নং-১০৫২মুসনাদে আহমাদহাদীস নং-১৫২৮৬,সহীহ মুসলিম-/৩১২হাদীস নং-৯৭০মুসান্নাফ আব্দুর রাজ্জাক-৩/৫০৪হাদীস নং-৬৪৮৮]

,

★সুতরাং প্রশ্নে উল্লেখিত কাজটির অনুমোদন ইসলাম দেয়না।


(০২)

সেই জিনিসের মূল্য যদি তার পাওনা টাকার বেশি না হয়,তাহলে তাহা নেওয়া তার জন্য নাজায়েজ নয়।

তবে বিষয়টি উভয়ের সম্মতিতে  সমাধান করা দরকার।

নতুবা ফেতনা হবে।

,

(০৩)

এটি দোয়া বাচক শব্দ।

সব মৃত মুমিনের জন্য বলা বৈধ হলেও জীবিত ব্যক্তিদের ভালো কাজে উৎসাহিত করতে এবং মন্দ কাজ থেকে নিরুৎসাহ করতেই সাধারণত নেককার মানুষের নামের শেষে এ শব্দ যুক্ত করা হয় এবং পাপকাজে লিপ্ত ব্যক্তিদের নামে তা যুক্ত করা হয় না।


মৃত যেকোনো ব্যাক্তিদের ক্ষেত্রে এটি বলা যাবে।

,

(০৪)

এটি জায়েজ নেই।

,

(০৫)

মারা যাওয়ার সাথে সাথেই ঐ মহিলার সাথে তার বৈবাহিক সম্পর্ক ছিন্ন হয়ে গিয়েছে।

তাই এমতাবস্থায় প্রশ্নে উল্লেখিত ছবি দেখা,তাহা সংরক্ষণ কোনোটিই জায়েজ নেই।

,

তার শাশুড়ী তার মাহরাম থাকবে।

তাই তার সামনে পর্দা করতে হবেনা।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...