(ক)
সুরা মুযযাম্মিলের ২০ নং আয়াতে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
فَاقۡرَءُوۡا مَا تَیَسَّرَ مِنۡهُ ۙ
অতএব তোমরা কুরআন থেকে যতটুকু সহজ ততটুকু পড়।
وَلَوْ قَرَأَ آيَةً طَوِيلَةً فِي الرَّكْعَتَيْنِ فَالْأَصَحُّ الصِّحَّةُ اتِّفَاقًا لِأَنَّهُ يَزِيدُ عَلَى ثَلَاثِ آيَاتٍ قِصَارٍ.
حصفكي، الدر المختار، 1: 537، بيروت: دار الفكر
সারমর্মঃ যদি দুই রাক'আতের ভিতর লম্বা এক আয়াত পড়ে,তাহলে সেটি সর্বসম্মতিক্রমে ছহীহ।,,,
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে প্রথম রাকাতে অংশবিশেষ ও পরের রাকাতে অবশিষ্ট পুরা সূরা পড়া যাবে।
কোনো সমস্যা নেই।
তবে ছোট সুরা হলে তিম আয়াতের যেনো কম না হয়,এই দিকে খেয়াল রাখতে হবে।
,
(খ)
রুকু থেকে সিজদাহ্ তে যাওয়ার সময় দুই হাত দিয়ে প্যান্ট/পায়জামা একটু টেনে ধরা অনার্থক কাজ।
এমন অনার্থক কাজ করা থেকে বিরত থাকা উচিত।
ইহার দ্বারা নামা মাকরুহ হয়ে যায়,এবং কিছু সময় আমলে কাছির হয়ে নামাজ ভেঙ্গে যাওয়ারও উপক্রম হতে পারে।
(ফাতাওয়ায়ে রহিমিয়্যাহ ৫/১২৫)
এটি ভালো কাজ নয়।
(ফাতাওয়ায়ে দারুল উলুম দেওবন্দ ৪/১০৩)
ویکرہ ایضاً ان یکف ثوبہ‘ وھو فی الصلوٰۃ بعمل قلیل بان یرفع من بین یدیہ او من خلفہ عند السجود
(کبیری ص ۳۳۷ مکروہات صلوٰۃ)
সারমর্মঃ আমলে কলিলের মাধ্যমে নামাজের মধ্যে কাপড় টানা মাকরুহ। যেমন সেজদায় যাওয়ার সময়,,,,
.
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে নামাজ ভেঙ্গে যাবেনা,তবে মাকরুহ হবে।
এহেন কাজ থেকে বিরত থাকাই উচিত।
(গ)
মসজিদের সীমানার ভিতরে ২য় জামা'আত করা শরীয়তের দৃষ্টিকোন থেকে মাকরুহ।
হ্যাঁ মসজিদের সীমানার বাহিরে জামা'আত করার সুযোগ রয়েছে।
তবে এই ছুরতেও ইকামত দেওয়া মুস্তাহাব তথা ভালো।
,
আরো জানুনঃ
وکرہ ترکہما) معا(لمسافر) ولومنفردا (وکذا ترکہا) لاترکہ لحضورالرفقة (بخلاف مصل) ولوبجماعة (فی بیتہ بمصر) أوقریة لہا مسجد؛ فلایکرہ ترکہما إذ أذان الحی یکفیہ (أو) مصل (فی مسجد بعد صلاة جماعة فیہ)بل یکرہ فعلہما وتکرارالجماعة إلا فی مسجد علی طریق فلا بأس بذلک جوہرة...
(الدرالمختارمع رد المحتار۲/۶۳، زکریا)
সারমর্মঃ যদি শহরে বাড়িতে জামা'আতের সাথে নামাজ আদায় করা হয়,তাহলে আযান ইকামত ছেড়ে দেওয়া মাকরুহ নয়।
,
(ঘ)
প্রয়োজনে দুই কাতারের মাঝে এক দেড় কাতারের মতো ফাকা রাখা যাবে।
তবে একটি গাড়ি যেতে পারে,এমন পরিমান ফাকা রাখলে তার পিছনের মুক্তাদিদের নামাজ হবেনা।
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত যদি গাড়ি চলাচল করতে পারে,পরিমান ফাকা রাখা হয়,তাহলে তার পিছনের মুক্তাদিদের নামাজ হবেনা।
,
(ঙ)
বিনা প্রয়োজনে এমন উঁচুতে দাড়ানো মাকরুহ।
হ্যাঁ যদি ইমামের পিছনে ঐ উঁচু জায়গার উপর কিছু মুক্তাদিও দাড়ায়,তাহলে কোনো সমস্যা নেই।
(ফাতাওয়ায়ে রহিমিয়্যাহ ৫/১৩১)
قال فی الدر (مع الرد، کتاب الصلاة، باب ما یفسد الصلاة وما یکرہ فیھا ۲: ۴۱۴، ۴۱۵ط مکتبة زکریا دیوبند) : (وقیام الإمام فی المحراب، لاسجودہ فیہ) وقدماہ خارجہ؛ لأن العبرة للقدم (مطلقاً) وإن لم یشتبہ حال الإمام وإن بالاشتباہ ولا اشتباہ فلا اشتباہ في نفي الکراھة (وانفراد الإمام علی الدکان) للنھي، وقدر الارتفاع بذراع، ولا بأس بما دونہ، وقیل: ما یقع بہ الامتیاز وھو الأوجہ ذکرہ الکمال وغیرہ الخ
সারমর্মঃ এক যেরা' সমপরিমাণ উঁচুতে দাড়ানো মাকরুহ, এর কম হলে মাকরুহ নয়।
ویکرہ ایضا ان ینفرد الا مام عن القوم فی مکان اعلیٰ من مکان القوم اذا لم یکن بعض القوم معہ لان فیہ التشبیہ باھل الکتاب علی ما تقدم انھم یخصون اما مھم بالمکان المرتفع ولذا اذا کان بعض القوم مع الا مام لا یکرہ لزوال التشبیہ بزوال التخصیص( مکروہات صلوٰۃکبری ص ۳۴۸)
সারমর্মঃ ইমাম উঁচু জায়গায় থাকা,আর মুক্তাদীদের নিচে থাকা মাকরুহ।
তবে যদি ইমামের পিছনে ঐ উঁচু জায়গার উপর কিছু মুক্তাদিও দাড়ায়,তাহলে কোনো সমস্যা নেই।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরত মাকরুহ।
(চ)
চুল কাটার সুন্নাত পদ্ধতি জানুনঃ
মাথা মুন্ডানোর বিস্তারিত বিধান জানুনঃ
,
(ছ)
এখানে দুই ধরনের আমল পাওয়া যায়,দুটিই গ্রহন যোগ্য।
এক,
রাসুল সাঃ চুল আঁচড়াবার সময় ডান দিক থেকে শুরু করতেন।
আবূ দাঊদ হা/৪১৬০, নাসাঈ
দুই, রাসুল সাঃ তাঁর মাথার মাঝখানে সিঁথি করতেন।
আবূ দাঊদ হা/৪১৮৯, ইবনে মাজাহ আল-মাকতাবাতুশ-শামেলা. হা/৩৬৩৩
অতএব চুল লম্বা হলে মাঝে সিঁথি করা সুন্নাত এবং সিঁথি না করে ছেড়ে রাখা মকরূহ। যেহেতু তাতে আহলে কিতাবের সাদৃশ্য অবলম্বন করা হয়। অবশ্য চুল ছোট হলে সিঁথি না করে স্বাভাবিক অবস্থায় ছেড়ে রাখায় দোষ নেই।
,
সাধারণত আমাদের সমাজে পুরুষরা ডান দিক থেকে সিথি করে,আর মহিলারা মাঝ দিক থেকে সিথি করে থাকে।
,
বাকা করে সিঁথি করার বিধান জানুনঃ