আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (9 points)

আসসালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহ,

এই হাদিসটি কি সহিহ?

আবু মূসা (রা.) বর্ণনা করেন যে রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন,

তিন ধরনের ব্যক্তি আছেন, যারা আল্লাহকে ডাকে, কিন্তু তাদের দোয়া কবুল করা হয় না:

১. সেই ব্যক্তি, যে তার স্ত্রীর খারাপ চরিত্র থাকা সত্ত্বেও তাকে তালাক দেয় না।

২. সেই ব্যক্তি, যার কাছে অন্যের ঋণ পাওনা থাকে, কিন্তু ঋণের জন্য সাক্ষী রাখেনি।

৩. সেই ব্যক্তি, যে তার সম্পদ এক নির্বোধ (অযোগ্য) ব্যক্তির হাতে তুলে দেয়, যদিও আল্লাহ বলেছেন, 'অযোগ্য ব্যক্তিদের (নির্বোধ) তোমাদের সম্পদ দিও না।'

এটি মুস্তাদরাক হাকিম (খণ্ড ২, পৃষ্ঠা ৩০২) এবং শরহ মুশকিলিল আসার (তাহাভি, হাদিস: ২৫৩০)-এ উল্লেখিত। এছাড়াও এটি মুসান্নাফ ইবন আবি শাইবা (হাদিস: ১৭৪২৯)-তেও পাওয়া যায়।

ইমাম হাকিম এবং ইমাম আয-যাহাবি (রহ.) এই হাদিসটির সূত্রকে সহিহ (বিশ্বাসযোগ্য) বলে শ্রেণিবদ্ধ করেছেন। ইমাম তাহাভি (রহ.)-ও এই হাদিসকে গ্রহণযোগ্য হিসেবে চিহ্নিত করেছেন।

এই হাদিসের অর্থের ব্যাখ্যা কি ভিন্নরূপ হতে পারে ? ১ম প্রকারের ব্যক্তির ক্ষেত্রে ?

বাস্তব অবস্থায় কিছু অভিজ্ঞতার আলোকে দেখা যায়, স্ত্রী মারাত্মক রকমের দুশ্চরিত্রা হওয়া সত্ত্বেও (যেমন পরকীয়া, একাধিক পুরুষের সাথে প্রেম এর সম্পর্ক করা, ধরা খাওয়ার পরও পুরোনো পাপ-কাজে লিপ্ত হওয়া ইত্যাদি) ছোট সন্তানের কারণে ও কিছু মুরুব্বির পরামর্শে স্বামী এমন স্ত্রীকে সুযোগ দেয়, তালাক দেয় না, কিন্তু পরবর্তীতে দেখা যায় যে, যেই ছোট সন্তানের কারণে স্ত্রীকে ছেড়ে দেয় না, উল্টো সেই সন্তানের উপর খারাপ প্রভাব পড়ে, সন্তান এর আমল, আখলাক উল্টো নষ্ট হয়ে যায় এবং স্বামী বেচারা নিদারুন কষ্টের মধ্যেই জীবন পার করতে থাকে। এই হাদিসে কি ইশারা করা হয়েছে যে, এমন স্ত্রীকে তালাক না দেওয়ায় বরং স্বামীর ক্ষতি হয় এবং তার দোয়া কবুল হয় না ?

সঠিক ব্যাখ্যা জানাবেন আশা করি। অনেক স্বামী-ই আছেন, এই ধরণের অবস্থার মধ্যে আছেন, ৫/১০ বছর পার করে দিয়েছেন, কিন্তু স্ত্রীকে তালাক দিচ্ছেন না, সন্তানের দিকে চেয়ে, মুরুব্বীদের অনুরোধে, আবার এই ভীতিও তাদের দেখানো হয় যে, তালাক দেওয়া আল্লাহ পছন্দ করেন না, আল্লাহর আরশ কেঁপে উঠতে ইত্যাদি ! এই সকল স্বামীদের অবস্থা এমন - যেন দুনিয়াতেই জাহান্নামের মধ্যে আছেন, কষ্টের কথা কাউকে বলতেও পারছেন না ইত্যাদি। 

ওয়াস্সালামু-আলাইকুম। 

1 Answer

0 votes
by (575,580 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

হাদীস শরীফে এসেছেঃ- 

عن مُحَمَّد بْن جَعْفَرٍ، قَالَ: حدثنا شُعْبَةُ، عَنْ فِرَاسٍ، عَنِ الشَّعْبِيِّ، عَنْ أَبِي بُرْدَةَ، عَنْ أَبِي مُوسَى الْأَشْعَرِيِّ، أَنَّهُ قَالَ: " ثَلَاثَةٌ يَدْعُونَ اللَّهَ فَلَا يَسْتَجِيبُ لَهُمْ: رَجُلٌ كَانَتْ لَهُ امْرَأَةٌ سَيِّئَةُ الْخَلْقِ فَلَمْ يُطَلِّقْهَا، وَرَجُلٌ أَعْطَى مَالَهُ سَفِيهًا وَقَدْ قَالَ اللَّهُ: ( وَلَا تُؤْتُوا السُّفَهَاءَ أَمْوَالَكُمْ )، وَرَجُلٌ كَانَ لَهُ عَلَى رَجُلٍ دَيْنٍ، فَلَمْ يُشْهِدْ عَلَيْهِ ".

আবু মূসা (রা.) বর্ণনা করেন যে রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন,

“তিন ধরনের ব্যক্তি আছেন, যারা আল্লাহকে ডাকে, কিন্তু তাদের দোয়া কবুল করা হয় না:

১. সেই ব্যক্তি, যে তার স্ত্রীর খারাপ চরিত্র থাকা সত্ত্বেও তাকে তালাক দেয় না।

২. সেই ব্যক্তি, যার কাছে অন্যের ঋণ পাওনা থাকে, কিন্তু ঋণের জন্য সাক্ষী রাখেনি।

৩. সেই ব্যক্তি, যে তার সম্পদ এক নির্বোধ (অযোগ্য) ব্যক্তির হাতে তুলে দেয়, যদিও আল্লাহ বলেছেন, 'অযোগ্য ব্যক্তিদের (নির্বোধ) তোমাদের সম্পদ দিও না।'”
(মুসতাদরাকে হাকিম,মুছান্নাফে ইবনে আবিন
 শায়বা।)

وفي "مسائل حرب الكرماني للإمام أحمد":

" قلت: حديث شعبة، عن فراس، عن الشعبي، عن أبي بردة، عن أبي موسى، عن النبي  صلى الله عليه وسلم: ( ثلاثة يدعون الله فلا يستجيب لهم )؟

قال: ليس هو عندنا مسندًا، وحدثنا غندر غير مسند " انتهى من "مسائل حرب الكرماني للإمام أحمد – من كتاب النكاح" (3 / 1239).

وبنحو هذا رواه ابن أبي شيبة في المصنف (3 / 559) من رواية يَحْيَى بْن سَعِيدٍ، عَنْ شُعْبَةَ، عَنْ فِرَاسٍ، عَنِ الشَّعْبِيِّ، عَنْ أَبِي بُرْدَةَ، عَنْ أَبِي مُوسَى، قَالَ: ( ثَلَاثَةٌ يَدْعُونَ فَلَا يُسْتَجَابُ لَهُمْ: رَجُلٌ أَعْطَى سَفِيهًا مَالَهُ ... ).

قال الحاكم في "المستدرك" (2 / 302): بأن أَصْحَابِ شُعْبَةَ أوقفوا هَذَا الْحَدِيثُ عَلَى أَبِي مُوسَى ، ووافقه الذهبي بقوله: " ولم يخرجاه ، لأن الجمهور رووه عن شعبة موقوفا... " انتهى.

وقال الذهبي في كتابه "المهذب في اختصار السنن الكبرى للبيهقي" (8 / 4149):

" مع نكارته : إسناده نظيف ".

وقد سُئلت "اللجنة الدائمة للبحوث العلمية والإفتاء":

" عن أبي موسى رضي الله عنه، عن النبي صلى الله عليه وسلم قال: ( ثلاثة يدعون الله عز وجل فلا يستجاب لهم. . . ورجل كان له على رجل مال فلم يشهد عليه ) رواه الحاكم في (مستدركه) وهو في (صحيح الجامع) . ما هو فقه هذه القطعة من الحديث؟

فأجابوا: هذا الحديث لا يصح رفعه إلى النبي صلى الله عليه وسلم ، ومتنه منكر، كما نص على ذلك الحافظ الذهبي رحمه الله تعالى.

اللجنة الدائمة للبحوث العلمية والإفتاء

بكر أبو زيد ، صالح الفوزان ، عبد العزيز آل الشيخ ، عبد العزيز بن عبد الله بن باز " انتهى من " فتاوى اللجنة الدائمة - المجموعة الثانية" (3 / 236).

والحديث : أورده الشيخ مقبل بن هادي الوادعي رحمه الله تعالى في كتابه "أحاديث معلة ظاهرها الصحة" (ص 270).

وقد روى بعض أصحاب شعبة هذا الحديث عن شعبة ، لكن منسوبا إلى النبي صلى الله عليه وسلم.

فروى الحاكم في "المستدرك" (2 / 302) بإسناده عن مُعَاذ بْن مُعَاذٍ الْعَنْبَرِيّ، ، حدثنا شُعْبَةُ، عَنْ فِرَاسٍ، عَنِ الشَّعْبِيِّ، عَنْ أَبِي بُرْدَةَ، عَنْ أَبِي مُوسَى الْأَشْعَرِيِّ رَضِيَ اللَّهُ عَنْهُ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ:  ثَلَاثَةٌ يَدْعُونَ اللَّهَ فَلَا يُسْتَجَابُ لَهُمْ: رَجُلٌ كَانَتْ تَحْتَهُ امْرَأَةٌ سَيِّئَةَ الْخُلُقِ فَلَمْ يُطَلِّقْهَا، وَرَجُلٌ كَانَ لَهُ عَلَى رَجُلٍ مَالٌ فَلَمْ يُشْهِدْ عَلَيْهِ، وَرَجُلٌ آتَى سَفِيهًا مَالَهُ وَقَدْ قَالَ اللَّهُ عَزَّ وَجَلَّ  وَلَا تُؤْتُوا السُّفَهَاءَ أَمْوَالَكُمْ   . 

وقال الحاكم: " هَذَا حَدِيثٌ صَحِيحٌ عَلَى شَرْطِ الشَّيْخَيْنِ وَلَمْ يُخْرِجَاهُ؛ لِتَوْقِيفِ أَصْحَابِ شُعْبَةَ هَذَا الْحَدِيثُ عَلَى أَبِي مُوسَى "، ووافقه الذهبي.

وهذا الراوي عن شعبة وهو مُعَاذ بْن مُعَاذٍ الْعَنْبَرِيّ، هو من الثقات في الرواية عن شعبة، لا يقل شأنا عن غندر محمد بن جعفر.

قال الدارمي:

" سَأَلت يحيى بن معِين عَن أَصْحَاب شُعْبَة قلت:...

فمعاذ أثبت فِي شُعْبَة أم غنْدر؟ فَقَالَ: ثِقَة وثقة " انتهى من" تاريخ ابن معين، رواية عثمان الدارمي" (ص 65).

ولمكانة هذا الراوي مُعَاذ بْن مُعَاذٍ الْعَنْبَرِيّ، قبل هذا الحديث الطحاوي، كما نص على ذلك في "شرح مشكل الآثار" (6 / 358)، وصححه الألباني في "سلسلة الأحاديث الصحيحة" (1805) لوجود من تابعه على رفع الحديث؛ حيث قال:

" فالسند ظاهره الصحة؛ لكن قد يعله توقيف أصحاب شعبة له، إلا أنه لم ينفرد به معاذ بن معاذ، بل تابعه:

داود بن إبراهيم الواسطي: حدثنا شعبة به. أخرجه أبو نعيم في " مسانيد أبي

يحيى فراس " (ق 92 / 1) وداود هذا ثقة كما في " الجرح " (1 / 2 / 407) .

وتابعه عمرو بن حكام أيضا، وفيه ضعف. أخرجه أبو نعيم أيضا والطحاوي.

وتابعه عثمان بن عمر وهو ثقة أيضا قال حدثنا شعبة به. أخرجه الديلمي (2 /

58) " انتهى.

لكن رواية داود بن إبراهيم الواسطي فيها مخالفة في سياق المتن، تقطع بوجود وهم في هذه الرواية؛ حيث رواه أبو نعيم في كتابه " مسانيد أبي يحيى فراس بن يحيى الْمُكَتِّبِ" (ص 93)، قال:

حَدَّثَنَا سُلَيْمَانُ بْنُ أَحْمَدَ، حدثنا مُحَمَّدُ بْنُ جَعْفَرٍ الرَّازِيُّ، حَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي الْأَسْوَدِ، حَدَّثَنَا دَاوُدُ بْنُ إِبْرَاهِيمَ الْوَاسِطِيُّ، حَدَّثَنَا شُعْبَةُ، عَنْ فِرَاسٍ، عَنِ الشَّعْبِيِّ، عَنْ أَبِي بُرْدَةَ، عَنْ أَبِي مُوسَى، عَنِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ:   ثَلَاثَةٌ يَدْعُونَ اللهَ فَلَا يَسْتَجِيبُ لَهُمْ: رَجُلٌ تَحْتَهُ امْرَأَةُ سَوْءٍ فَلَا يُطَلِّقُهَا، وَرَجُلٌ لَهُ جَارُ سَوْءٍ فَلَا يَتَحَوَّلُ عَنْهُ، وَرَجُلٌ كَانَ لَهُ غَرِيمُ سَوْءٍ، فَأَعْطَاهُ الْبَعْضَ فَلَمْ يَأْخُذْهُ، فَذَهَبَ الْكُلُّ .

و الخلاصة؛ أن غاية حال هذا الإسناد أنه مضطرب.

وعلى فرض صحة رفع الحديث إلى النبي صلى الله عليه وسل؛ فالمتجه أن عدم الاستجابة ليس في كل ما يدعو به، وإنما هو خاص بالدعاء المتعلق بمظلمته تلك، فيكون دعاء هؤلاء مستثنى من دعوة المظلوم المستجابة، لأنه هو الذي فرط ، وأدخل على نفسه هذه الظُّلامة:

সারমর্মঃ-
কেউ কেউ বলেছেন,আমাদের নিকট হাদীসটি মুসনাদ নয়। কেহ কেহ বলেছেন হাদীসটি রাসুলুল্লাহ সাঃ থেকে মারফু' নয়,এর মতন মুনকার,তবে মুসতাদরাকে হাকিমের বর্ণনা সহীহ। তবে খুলাসা হলো,এই সনদও মুজতারিব। এটাকে সহীহ ধরে নেয়া হলে এক্ষেত্রে উদ্দেশ্য থাকবে মাজলুম।
মাজলুমের দোয়া অবশ্যই কবুল হয়,তার খেলাফ জালেমের দুয়া কবুল হয়না।

فالحديث أخرجه الحاكم في مستدركه وصححه، عن أبي موسى الأشعري مرفوعا، ونصه قال صلى الله عليه وسلم: "ثلاثة يدعون الله، فلا يستجاب لهم: رجل كانت له امرأة سيئة الخلق فلم يطلقها، ورجل كان له على رجل مال فلم يشهد عليه، ورجل أعطى سفيها ماله، وقد قال عز وجل: (ولا تؤتوا السفهاء أموالكم) [النساء:5].
وأما عن فقه الحديث وتفسيره، فقد قال العلامة المناوي في فيض القدير: "ثلاثة يدعون الله فلا يستجاب لهم: "رجل كانت تحته امرأة سيئة الخلق" (بالضم) "فلم يطلقها"، فإذا دعا عليها لا يستجيب له، لأنه المعذب نفسه بمعاشرتها، وهو في سعة من فراقها.
"ورجل كان له على رجل مال فلم يشهد عليه"، فأنكره، فإذا دعا لا يستجيب له، لأنه المفرط المقصر بعدم امتثال قوله تعالى: (واستشهدوا شهيدين من رجالكم) [البقرة:282].
"ورجل أعطى سفيها" أي: محجورا عليه بسفه "ماله" أي شيئا من ماله، مع علمه بالحجر عليه، فإذا دعا عليه لا يستجاب له، لأنه المضيع لماله فلا عذر له، وقد قال تعالى: (ولا تؤتوا السفهاء أموالكم) [النساء:5]. انتهى كلام العلامة المناوي.

সারমর্মঃ-
আবু মূসা (রা.) বর্ণনা করেন যে রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন,

“তিন ধরনের ব্যক্তি আছেন, যারা আল্লাহকে ডাকে, কিন্তু তাদের দোয়া কবুল করা হয় না:

১. সেই ব্যক্তি, যে তার স্ত্রীর খারাপ চরিত্র থাকা সত্ত্বেও তাকে তালাক দেয় না।

২. সেই ব্যক্তি, যার কাছে অন্যের ঋণ পাওনা থাকে, কিন্তু ঋণের জন্য সাক্ষী রাখেনি।

৩. সেই ব্যক্তি, যে তার সম্পদ এক নির্বোধ (অযোগ্য) ব্যক্তির হাতে তুলে দেয়, যদিও আল্লাহ বলেছেন, 'অযোগ্য ব্যক্তিদের (নির্বোধ) তোমাদের সম্পদ দিও না।'”
হাদীসটি সহীহ।

এর ব্যাখ্যায় আল্লামা মুনাবী রহঃ বলেন,যে তার স্ত্রীর খারাপ চরিত্র থাকা সত্ত্বেও তাকে তালাক দেয় না,সে ব্যাক্তি দোয়া করলে তার দোয়া কবুল হয়না,কেননা সেও তার সাথে জীবন যাপন করাও সেও নিজেকে আযাবে ফেলতেছে। কেননা এক্ষেত্রে বিচ্ছিন্ন হওয়ার পথ তার ছিলো।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে স্ত্রীকে সঠিক পথে ফিরিয়ে আনতে সর্বোচ্চ চেষ্টা করবে।

স্ত্রী অবাধ্য হলে বাধ্য করার জন্য শরীয়তের নীতিমালার আলোকে সবরকমের চেষ্টা করবে।

এক্ষেত্রে করনীয় গুলি জানুনঃ- 

স্ত্রী শরীয়তের বাইরে চললে,পরিপূর্ণ অবাধ্য হয়ে গেলে,কোনোভাবেই শরীয়ত মানতে না চাইলে,বেপর্দা, পরকীয়া সহ বড় বড় অপরাধের সাথে জড়িয়ে পড়লে,সেক্ষেত্রে স্ত্রীকে বাধ্য করার জন্য শরীয়তের নীতিমালার আলোকে সবরকমের চেষ্টা করার পরেও কাজ না হলে সেক্ষেত্রে তালাক দেয়া ছাড়া উপায় নেই।

কেননা এর প্রভাব নিজের /নিজের সন্তান সকলের উপরেই পড়বে।
ঐ পরিবারে শান্তি থাকবেনা,দুনিয়াতেই জাহান্নামের ন্যায় অশান্তিকর পরিবেশে পরিনত হবে।

কেউ আদব ওয়ালা থাকেবনা,সকলেই বেয়াদব হবে,অবাধ্য হবে।

পাশাপাশি উক্ত হাদীসের আলোকে স্বামী তাকে নিয়ে সংসার চালিয়ে গেলে আল্লাহ তায়ালা স্বামীর দোয়াও কবুল করবেননা,সুতরাং এমতাবস্থায় শরীয়তের নীতিমালা মেনে সেই অনুযায়ী কাজ করাই উচিত।

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (9 points)
edited by

সুন্দর করে বুঝিয়ে লিখেছেন। জাযাকাল্লাহু খায়রা। 


অথচ প্রায় ক্ষেত্রেই তালাক দেওয়া-কে সমাজে রীতিমতো জঘন্য অপরাধ হিসেবে একটা সিস্টেম বানানো হয়েছে। যেই স্বামী তালাক দেয়, তাকে সমাজে বেশিরভাগ ক্ষেত্রেই মন্দ মনে করা হয়। অথচ, অনেক স্বামী-ই আছে, এই রকম অবস্থায় বছরের পর বছর নিদারুন কষ্টের মধ্যে থেকেও সব সহ্য করে যায়, এইরকম অনেক উদাহরণ আছে আমাদের দেশে। এমনিতেই তারা মাজলুম, উল্টো এইগুলো সহ্য করে যাওয়া, দোয়া করতে থাকা, আবার যদি এখন জানা যায়, সঠিক ও জায়েজ সুরত থাকা সত্ত্বেও এইভাবে সহ্য করে করে তারা যদি দোয়া করতে থাকে, তাহলে সেই দোয়া কবুল হয় না, তাহলে কেমন লাগে ? ডাবল শাস্তি হয়ে গেলো না বেচারা স্বামীর জন্য ? !!


এইগুলোর মুযাকারা হওয়া উচিত। অনেকেই হয়তো জানেন না এইগুলো, অনেক খতীব/আলোচক এই বিষয়টি এড়িয়ে যাবেন হয়তো, এই ভয়ে যে, এইটা এইভাবে বুঝিয়ে বললে অনেকে আবার মাইন্ড করবে, ভাববে, আলোচক স্বামীদেরকে উস্কে দিচ্ছে, তালাক দেওয়ার জন্য !! 


আল্লাহ আমাদের সঠিক বুঝ, হিকমত, বিচক্ষণতা দান করুক। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...