আপনার প্রশ্নের জবাবের পূর্বে লিম্নোক্ত ফাতাওয়াটি লক্ষণীয়--
যখন সারা ওয়াক্ত ব্যাপী উযর দেখা দিবে,তখন আপনার পরিচিত ঐ ভাই মা'যুর হিসেবে গণ্য হবেন।
কোনো অসুস্থ ব্যক্তি শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হওয়াজ জন্য শর্ত হলো,
شرط ثبوت العذر ابتداء أن يستوعب استمراره وقت الصلاة كاملا وهو الأظهر كالانقطاع لا يثبت ما لم يستوعب الوقت كله-
শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হওয়ার জন্য কোনো নামাযের শুরু থেকে শেষ ওয়াক্ত পর্যন্ত উযর স্থায়ী থাকা শর্ত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৪০)
সুতরাং যদি কোনো একদিন কোনো একটি নামাযের সম্পূর্ণ ওয়াক্ত আপনার এমনভাবে অতিবাহিত হয় যে,মযি বের হওয়া উযরের কারণে ফরয নামায পড়া আপনার ভাইয়ের জন্য সম্ভবপর না হয়,তাহলে তিনি মা'যুর। অন্যথায় শরয়ী ভাবে মা'যুর প্রমাণিত হবেন না।
কেউ শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হলে,তার জন্য প্রতি ওয়াক্তে একটি ওজুই যথেষ্ট।আর শরয়ীভাবে মা'যুর প্রমাণিত না হলে,তখন প্রতি নামাযের জন্য পৃথক পৃথক ওজু করতে হবে।নামাযে যখনই ওজু চলে যাবে,তখন আবার ওজু করে নামাযকে পড়তে হবে।
মা'যুরের বিধান সম্পর্কে জানতে ভিজিট করুন-
কিন্তু যদি উযর কখনো কমে আসে,সারা ওয়াক্ত ব্যাপী না থাকে,বরং কমপক্ষে এতটুকু সময় পাওয়া যায় যে,উক্ত ওয়াক্তের ফরয সুন্নত নামায পড়া যায়,তাহলে তখন ঐ ব্যক্তি মা'যুর হিসেবে গণ্য হবে না।সুতরাং তখন হুকম হলো,প্রয়োজন হলেও বারবার ওজু করে নামাযকে সম্পন্ন করবে।
সুতরাং,
যখন আপনার ভাইয়ের এ রোগ কমে আসবে,তখন তিনি প্রয়োজনে বারংবার অজু করে ঐ নামাযকে সম্পন্ন করবেন।অজুকে ধরে রাখার কৌশল হিসেবে প্রয়োজনে চেয়ারে বসে নামায পড়তে পারেন।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মযি নাপাক।আপনার প্রশ্নের বিবরণ থেকে বুঝা যাচ্ছে যে,আপনার ঐ পরিচিত ভাই মা'যুর নন।সুতরাং তিনি অজু করে নতুন কাপড় পরিধান করে নামায পড়বেন।প্রয়োজনে বারংবার অজু করে কাপড় পাল্টিয়ে নামায পড়বেন।