আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
518 views
in পবিত্রতা (Purity) by (22 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু

১) বীর্য কি পাক?

২) স্বপ্নদোষ হলে শুধু ফরজ গোসল করলেই হবে নাকি সেই কাপড় ধৌতও করতে হবে?

৩) আজকে আমার স্বপ্নদোষ হয়েছে। ফরজ গোসল করার আগে পস্রাব করি। আমার পস্রাবে সমস্যা হয়। তাই পস্রাব করার পর প্রায় ২০মি. অপেক্ষা করি কিন্তু ক্লিয়ার হয়না। খুবই অল্প করে কিছুক্ষণ পর আবার বের হয়।  তাই যখন দেখলাম ফজরের সময় শেষ হয়ে যাবে তখন এই অবস্থায় আপনাদের ফতুয়ার কথা মনে আসে( যেটা বলেছিলেন ওজুর ক্ষেত্রে, ফরজ গোসলের  ক্ষেত্রে না) ।  তাই এই অবস্থায় ফরজ গোসল করে বের হই দ্রুত নামাজ পড়ার জন্য কিন্তু দেখি সময় শেষ। তারপর নিষিদ্ধ সময় পের হলে  আবার ওজু + ফরজ গোসল না করেই নামাজ পড়ি (যেহেতু আগে করেছি,তবে ওজর জনিত সমস্যা ছিল )।
নামাজ কি হয়েছে? নাকি আবার ফরজ গোসল করতে হবে?

[ এর আগে একবার এমন হয়েছিল।  ফরজ গোসল করার পর
দেখি হালকা পস্রাব বের হয়, তখন আবার গোসল করি।
ডাক্তার দেখিয়েছি তবে ফল পাইনি।  আপনার দোয়ায় আমাকে শামিল করিয়েন ]

1 Answer

+1 vote
by (657,800 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
বীর্য নাপাক। 
বীর্য নাপাক বলেই শুকনা হলে খুটিয়ে তুলে ফেলা ও ভিজা হলে কাপড়টি ধৌত করার কথা হাদীসে এসেছে। 

عَمْرُو بْنُ مَيْمُونٍ، قَالَ: سَأَلْتُ سُلَيْمَانَ بْنَ يَسَارٍ [ص:56] فِي الثَّوْبِ تُصِيبُهُ الجَنَابَةُ، قَالَ: قَالَتْ عَائِشَةُ: «كُنْتُ أَغْسِلُهُ مِنْ ثَوْبِ رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، ثُمَّ يَخْرُجُ إِلَى الصَّلاَةِ، وَأَثَرُ الغَسْلِ فِيهِ» بُقَعُ المَاءِ

অনুবাদ- আমার বিন মাইমুন রহঃ সুলাইমান বিন ইয়াসার রাঃ কে বীর্য লাগা কাপড়ের ব্যাপারে জিজ্ঞাসা করলে তিনি বলেন,হযরত আয়শা রাঃ বলেছেন, “আমি রাসূল সাঃ এর কাপড় থেকে তা ধুয়ে ফেলতাম তারপর তিনি নামাযের জন্য বের হতেন এমতাবস্থায় যে,কাপড়ে পানির ছাপ লেগে থাকতো। {সহীহ বুখারী, হাদীস নং-২৩১, ২২৯}

হাদীসে এসেছে-

يَا عَمَّارُ إِنَّمَا يُغْسَلُ الثَّوْبُ مِنْ خَمْسٍ: مِنَ الْغَائِطِ وَالْبَوْلِ وَالْقَيْءِ وَالدَّمِ وَالْمَنِيِّ

আম্মার বিন ইয়াসার রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-নিশ্চয় ৫টি কারণে কাপড় ধৌত করতে হয়, যথা-১-পায়খানা, ২-প্রশ্রাব, ৩-বমি, ৪-রক্ত, ৫-বীর্য। {সুনানে দারা কুতনী, হাদীস নং-৪৫৮}

হযরত ওমর বিন খাত্তাব রাঃ বলেন-বীর্য সিক্ত থাকলে তা ধুয়ে ফেল, আর শুকিয়ে গেলে তা খুটিয়ে ফেল। {মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস নং-৯৩৩}

সুতরাং বুঝা গেল যে, বীর্য নাপাক। তা শুকনো হলে খুটিয়ে তুলে ফেলতে হবে। আর সিক্ত হলে ধুয়ে ফেলতে হবে। কাপড়ে বীর্য লেগে থাকলে উক্ত কাপড়সহ নামায পড়লে তা শুদ্ধ হবে না।
,
(তবে কিছু ইসলামী স্কলারদের মতে বীর্য পাক।
তাদের মতানুসারী গন সেই মত অনুযায়ী আমল করতে পারেন।)
,    
(০২)
স্বপ্নদোষ হলে শুধু ফরজ গোসল করলেই হবেনা।
,
সেই কাপড়ও ভালোভাবে ধৌত করতে হবে।
তিনবার ধৌত করে প্রত্যেকবার নিংড়াতে হবে।

(০৩)
আপনাকে আর গোসল করতে হবেনা।
এ সম্পর্কে জানুনঃ 
,
তবে আপনার যেহেতু এই ওযর জারী আছে,সেক্ষেত্রে আপনি শরীয়তের দৃষ্টিকোন থেকে মা'যুর বলে সাব্যস্ত হোন কিনা,সেটি আগে দেখতে হবে।
,
শরীয়তের বিধান মতে যে কোনো অসুস্থ ব্যক্তি শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হওয়ার জন্য শর্ত হলো,

شرط ثبوت العذر ابتداء أن يستوعب استمراره وقت الصلاة كاملا وهو الأظهر كالانقطاع لا يثبت ما لم يستوعب الوقت كله-

শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হওয়ার জন্য কোনো নামাযের শুরু থেকে শেষ ওয়াক্ত পর্যন্ত উযর স্থায়ী থাকা শর্ত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৪০)

যার সারমর্ম হলো যদি সেই পুরা ওয়াক্তের ভিতর এমন কোনো সময় আপনি পান,যেই সময়ে আপনি অযু করে নামাজ পড়তে পারবেন,উল্লেখিত ওযর আর আসলোনা,তাহলেই আপনি মা'যুর।

বিস্তারিত জানুনঃ  
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে ফজরের ওয়াক্তের শুরু থেকে যেহেতু আপনার এই ওযর জারী ছিলোনা,বরং গোসল করার আগ দিয়ে পেশাব করার পর থেকে উক্ত অযর চালু হয়,ততক্ষনে ফজরের ওয়াক্ত কিছুটা হলেও চলে গিয়েছিলো।
তাই আপনি মা'যুর নন।
,
প্রশ্নে উল্লেখিত ছুরতে মা'যুরের বিধান আপনার উপর আরোপ হবেনা।
তাই উল্লেখিত নামাজ আপনার ছহীহ হয়নি।
উক্ত ওযর শেষ হওয়ার পর পুনরায় অযু করে ফজরের নামাজের কাজা  আদায় করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 346 views
...