ওয়া ‘আলাইকুমুস সালাম ওয়া রহমাতুল্ল-হি ওয়া বারাকা-তুহু।
বিসমিল্লা-হির রহমা-নির রহীম।
জবাবঃ
https://ifatwa.info/9646/ নং ফাতওয়ায় উল্লেখ রয়েছে যে,
মহর উভয় মিলেই নির্ধারণ করবে। পাত্রপক্ষ এবং পাত্রীপক্ষ উভয়
পক্ষ মিলে সমঝোতার ভিত্তিতে মহর নির্ধারণ করবে।
মহর দাতা মূলত পাত্র এবং গ্রহিতা মূলত পাত্রী। এই দুজনের
অনুমতিক্রমে উভয়ের পরিবারের লোকজন মহর নির্ধারণ করবে। ক্রয়-বিক্রয়ের মত যেকোনো
একপক্ষ প্রথমে মহরের প্রস্তাব দিবে এবং অন্যপক্ষ মহরের প্রস্তাবকে গ্রহণ করে নিবে।
যদি পাত্রীপক্ষ বেশী মহরের দাবী করে, তাহলে পাত্রপক্ষ চাইলে তাদের দাবীকে মানতে পারে, আবার চাইলে
মহরকে কম করারও প্রস্তাব দিতে পারে এবং সম্ভব না হলে, সেখানে
রিশতা না জুড়তে পারে। সেটা পাত্র পক্ষের সম্পূর্ণ নিজস্ব অধীকার। মহরের আলোচনা
উঠার পর যে বিয়ে করতেই হবে, বিষয়টা আসলে এমন নয়, বরং তাদের ভাঙ্গা গড়ার অধীকার থাকবে।
মহর যতটুকু পরিশোধ করা যায়, ততটুকু হওয়াই কাম্য
ও উচিৎ।
https://www.ifatwa.info/7155/ নং ফাতওয়ায় উল্লেখ রয়েছে যে,
মহর সম্পর্কে দু রকম বক্তব্য পাওয়া যায়,
মহর উসূল ব্যতীত রাসূলুল্লাহ সাঃ হযরত আলীকে ফাতেমার ঘরে
প্রবেশ করতে দেননি। দ্বিতীয় হাদীসে হযরত আয়েশা রাযি মহর পরিশোধ ব্যতীত ভিন্ন
একজনকে তার স্ত্রীর নিকট প্রেরণ করেছেন।
عن
ابن عباس رضي الله عنهما قال: لما تزوج علي فاطمة رضي الله عنها أراد أن يدخل بها،
فمنعه رسول الله ﷺ حتى يعطيها شيئًا، فقال: ليس لي شيء، فقال عليه الصلاة والسلام:
أعطها درعك، فأعطاها درعه ثم دخل بها. أخرجه أبو داود
٣٣٧٦ - أَخْبَرَنَا
هَارُونُ بْنُ إِسْحَقَ، عَنْ عَبْدَةَ، عَنْ سَعِيدٍ، عَنْ أَيُّوبَ، عَنْ
عِكْرِمَةَ، عَنْ ابْنِ عَبَّاسٍ، قَالَ: لَمَّا تَزَوَّجَ عَلِيٌّ رَضِيَ اللَّهُ
عَنْهُ فَاطِمَةَ رَضِيَ اللَّهُ عَنْهَا، قَالَ لَهُ رَسُولُ اللَّهِ صَلَّى
اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «أَعْطِهَا شَيْئًا» قَالَ: مَا عِنْدِي، قَالَ:
«فَأَيْنَ دِرْعُكَ الْحُطَمِيَّةُ؟» أخرجه النسائي
أما
الحديث الآخر وهو: عن عائشة رضي الله عنها قالت: "أمرني رسول الله ﷺ أن أدخل
امرأةً على زوجها قبل أن يعطيها شيئًا"، أخرجه أبو داود،
সুতরাং এই উভয় হাদীসকে সামনে রেখে বলা যায় যে, মহর
সম্পূর্ণ স্ত্রীর হক। স্ত্রী যদি চায় যে, মহর পরিশোধ ব্যতীত সে স্বামীকে কাছে আসতে দেবে না, তাহলে
স্বামী কাছে যেতে পারবে না।কিন্তু যদি স্ত্রী অনুমতি দিয়ে দেয়, তাহলে মহর
পরিশোধ ব্যতীতও স্বামী তার স্ত্রীর নিকট পৌছতে পারবে।
এ বিধান হলো যদি বিয়ের সময় আলোচনা থাকে যে, মহর
তারাতারি পরিশোধিত হবে। কিন্তু যদি আলোচনা থাকে যে, মহর বাকীতে পরিশোধ
করা হবে, তাহলে এমতাবস্থায় স্ত্রী তার স্বামীকে মহরের পরিশোধের জন্য
আটকাতে পারবেনা।
★ সু-প্রিয়
প্রশ্নকারী দ্বীনী বোন!
১. প্রথম স্ত্রীকে মহর বাবদ ঐ গহনা দেওয়ার সময় সেটার দাম কতো
ছিলো? সেটা উল্লেখ করা নেই।
যদি ২০ হাজার বা তার আশ পাশে হয় তাহলে অবশ্যই বাকী মহরের টাকা
পরিশোধ করে দিতে হবে।
২. যেহেতু দ্বিতীয় স্ত্রীর তালাকের সময় মহরের কথা আলোচনা হয়নি।
তাই তাকে তার পুরো মহরের টাকা পরিশোধ করে দিতে হবে।
৩. এখন স্বামীর জন্য করণীয় হলো যে, তিনি (অন্য কারো মাধ্যমে।
কারণ, নিজে সরাসরি যোগাযোগ করতে গেলে ফিতনার কারণ হতে পারে) সর্বোচ্চ চেষ্টা করবে সন্তানদের
ভরণ-পোষন দেওয়ার জন্য। তারপরও যোগাযোগ করা সম্ভব না হলে তখন ভিন্ন কথা।