আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
126 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
স্বামী-স্ত্রী দুজনেরই এটি দ্বিতীয় বিয়ে। গত মার্চে দ্বিতীয় বিয়ের ২য় দিন থেকেই সমস্যার শুরু। ৫ মাস ধরে চলছে।

স্ত্রী নিয়মিত নামাজ পড়েন ও বোরকা পরেন, তবে বেদআতী পরিবারের মেয়ে (মাজারের পীরের বংশধর) হওয়ায় অনেক ধরনের  শিরক-বিদআত করে থাকেন। চলাফেরাও ভীষণ উগ্র। নামাজও পড়েন, আবার অনেক বড় বড় গুনাহও করেন।
স্বামীর বার বার মানা করা, পারিবারিকভাবে সতর্ক করার পরও কাজ হয়নি। তাই স্বামী নিয়ত করেছেন দেনমোহরের ৪ লাখ টাকা যোগাড় হলে স্ত্রীকে ডিভোর্স দিবেন। স্ত্রীকেও বিষয়টা অনেক বার বলেছেন। সর্বশেষ মঙ্গলবার স্ত্রীর পরিবারকে বলেছেন, দেনমোহরের টাকা যোগাড় হলে ডিভোর্সের ব্যবস্থা হবে।

কিন্তু স্ত্রী বা স্ত্রীর পরিবার কোনোভাবেই বিয়ে ভাঙতে রাজি নয়। তবে স্বামীর মনে স্পষ্ট ডিভোর্সের নিয়ত আছে, বলেছেও অনেক বার। তবে শর্তসাপেক্ষ। দেনমোহরের টাকা যোগাড় হলে তারপর ডিভোর্স। বিশেষভাবে উল্লেখ, 'তা..." শব্দটি স্বামী একবারও বলেননি।

১. এমন স্ত্রীর ক্ষেত্রে স্বামীর করণীয় কী?

২. বিয়েটা কি শুদ্ধ আছে? স্বামী-স্ত্রী কি একসঙ্গে থাকতে পারবেন?

৩. দেনমোহরের টাকা যোগাড় হলে ডিভোর্স দিয়ে দিব, এটা একাধিকবার বলা এবং মন থেকে নিয়ত করার পর যদি স্বামী-স্ত্রীর মধ্যে একাধিকবার শারীরিক সম্পর্ক হয়, সেটাতে গুনাহ হয়েছে কি-না?

1 Answer

0 votes
by (696,640 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
"দেনমোহরের টাকা যোগাড় হলে ডিভোর্স দিয়ে দিব," এটা ভবিষ্যত সূচক তালাকের ওয়াদা। এটা তালাক দেবার ওয়াদা হয়। আর ওয়াদা করার দ্বারা কোন তালাক পতিত হয় না। সুতরাং আপনাদের তালাক হবে না।

صيغة المضارع لا يقع بها الطلاق الا اذا غلب فى الحال كما صرح به الكمال بن الهمام (الفتاوى الحامدية، كتاب الطلاق-38، رشيدة(

ولو قال: أطلقك لم يقع (الدر المنتقى، كتاب الطلاق، باب إيقاع الطلاق، قديم-1/389، جديد دار الكتب العلمية بيروت-2/14)

بخلاف كنم، لأنه استقبال فلم يكن تحقيقا بالتشكيك… ولو قال بالعربية: أطلق لا يكون طلاقا (الفتاوى الهندية، قديم-1/384، جديد-1/452)

وفى الدر المختار، بخلاف قوله طلقى نفسك فقالت أنا طالق، أو أنا اطلق نفسى، لم يقع لأنه وعد، (رد المحتار، كتاب الطلاق، باب تفويض الطلاق-4/559)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...