ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হাদিস শরীফে এসেছে..........
وَكُلَّ بِدْعَةٍ ضَلَالَةٌ»
তরজমা- প্রত্যেক নবসৃষ্টই বিদআত (আবু-দাউদ হাদিস নং৪৬০৭-লম্বা হাদিসের অংশ বিশেষ) উক্ত হাদিসের ব্যখ্যায় বিদআতের আলোচনা করতে যেয়ে আব্দুর রহমান মোবারকপুরি রাহ বলেন,
والمراد بالبدعة ما أحدث في الدين ما لا أصل له في الشريعة يدل عليه)مراعاة المفاتيح شرح مشكاة المصابيح -ج1ص264(
তরজমা- বিদআত দ্বারা উদ্দেশ্য হল,দ্বীনের মধ্যে এমন কোনো জিনিষ নবআবিস্কৃত হওয়া,যাকে শরীয়তের মূলনীতি সমর্থন দেয়না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2907
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বিদ'আত হল, এমন কিছু জিনিষকে ইসলামের মধ্যে গননা করা,জরুরী মনে করা যার কোনো ভিত্তি নাই। তবে জরুরী বা দ্বীনের অংশ মনে না করলে বিশেষ কোনো কারণ বশত কেউ কোনো আ'মল করলে সেটা বিদআত হবে না।
(১) সকালবেলা ইয়াসিন সুরা, সন্ধ্যায় সূরা ওয়াকিয়া এবং রাতে সুরা মুলক। ফজরের পর সুরা ইয়াসিন আর সন্ধ্যার পর ওয়াকিয়া তিলাওয়াত করা যাবে। এগুলোকে জরুরী মনে না করলে বিদআত হবে না।
(২) জরুরী মনে না করলে সম্মিলিত দু'আ করা জায়েয।
(৩) জরুরী মনে না করলে সম্মিলিতভাবে কুরআনকে অংশ অংশ করে খতম করা যাবে। এখানো কোনো কিছুই বিদআত হবে না। তবে হ্যা, জরুরী মনে করলে বা দ্বীন শরীয়তের অংশ মনে করলে তখন বিদআত হবে।