আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
22 views
in সালাত(Prayer) by (4 points)
edited by
আসসালামু আলাইকুম।
আমার স্ত্রী ইস্তিহাজার রক্তকে মাসিকের রক্ত  মনে করে নামাজ  ছেড়ে দেয় । এক্ষেত্রে তার কয়েক  ওয়াক্ত নামাজ  কাজা  হয়।এখন  আমার  স্ত্রী  এই কাজা নামাজ গুলো  কিভাবে  আদায়  করবে? ।(তার  ৫ ওয়াক্তের  বেশী  নামাজ কাজা  হয়েছে)। সে যদি  প্রতি  ওয়াক্তের  আগে অই ওয়াক্তের  কাজা আদায়  করে  তাহলে  কাজা আদায়  হবে কি,? এভাবে  কাজা আদায়  করতে যদি  একাধিক দিন লাগে তাহলে  সমস্যা হবে  কি?

দুই দিন আগে আমার মাগরিবের নামাজ কাজা হয় । তখন আমি এশার ওয়াক্ত  হওয়ার  সাথে  সাথে কাজা নামাজ পড়ি।তখন ও মসজিদে  এশার আজান দেয়নি। এক্ষেত্রে মাগরিবের কাজা নামাজ পরার সময় কি আমাকে মাগরিবের  আজান  দিতে হত? আমি আজান দেয়নি  কিন্তু  ইকামাত দিয়ে মাগরিবের  কাজা নামাজ  পড়েছি। আমার কাজা নামাজ পড়া কি ঠিক আছে?

1 Answer

0 votes
by (574,050 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
প্রতি ওয়াক্তের আগে ঐ ওয়াক্তের কা'যা আদায় করে নিলে, কা'যা আদায়ে কোনো সমস্যা হবে না।
(২)
وكره تركهما للمسافر لا لمصل في بيته في المصر و ندبا لهما
মুসাফিরের জন্য আযান-ইক্বামত উভয়টিকে তরক করা মাকরুহ।তবে ঘরে একাকী নামায আদায়কারী মুক্বিম ব্যক্তির জন্য মাকরুহ হবে না।যদিও মুক্বিম মুসাফির উভয় প্রকার ব্যক্তিদের জন্য আযান-ইক্বামত দেওয়া মুস্তাহাব/উত্তম।(কানযুদ্দাক্বাইক্ব-১/২৬৫)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মুনফারিদ(একাকি ঘরে নামায আদায়কারী) ব্যক্তির জন্য আযান-ইক্বামত দিয়ে নামায পড়া উত্তম।কিন্তু যদি মহল্লায় একবার আযান-ইক্বামত হয়ে যায়,তাহলে পরবর্তীতে কোনো মুক্বিমর ব্যক্তি আযান-ইক্বামত ব্যতীত নামায পড়লে সে নামায মাকরুহ হবে না।কেননা মহল্লায় একবার আযান হয়ে গেলে আযানের সুন্নত আদায় হয়ে যায়।(কিতাবুন-নাওয়াযিল-৩/২৯৮)

জামাত হয়ে যাওয়ার পর মুনফারিদের জন্য মসজিদে আযান ইকামত দ্বারা নামায পড়া মাকরুহ।জামাতের পূর্বে উচ্ছস্বরে মাকরুহ।(আহসানুল ফাতাওয়া২/২৭৯)

মসজিদে একাকি কা'যা নামাযের জন্য আযান ইকামত প্রচলিত নয়।(ফাতাওয়ায়ে দারুল উলূম৪/২৪৭) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1725

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যদি মসজিদ ব্যতিত অন্যত্র মাগরিবের নামাযকে কা'যা করার নিয়ত করে থাকেন, তাহলে আপনি জন্য আজান ইকামতের সাথে কা'যা করা উত্তম ছিলো। তবে আজান না দেয়ার কারণে আপনার নামাযে কোনো সমস্যা হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 140 views
...