আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
42 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (16 points)

১) জেনে শুনে মজার ছলে কেও মুখ দিয়ে হিন্দুদের “ওম শান্তি অথবা ওম শব্দটা মুখ দিয়ে উচ্চারণ করলে তার ইমান ভেঙ্গে যাবে?

২) আমি অনেক সফটওয়্যার দিয়ে ভয়েজ শব্দ এবং প্রকৃতির শব্দ দিয়ে সাউন্ড ইফেক্ট তৈরি করি। সেগুলা বিভিন্ন অনলাইন মার্কেটে বিক্রি করি। এখন নিচের এই সফটওয়্যার থেকে এই ভয়েজ এর মতো শব্দ তৈরি করা যায়, এটা কি হিন্দু দের ওমম এর মতো শুনাচ্ছে? যদিও এটা ওমম শব্দ না কিন্তু সন্দেহ লেগে থাকে তাই এটা ব্যবহার করার আগে আমি কনফর্ম হতে চাচ্ছি। এটা ব্যাবহার করলে ইমান ধ্বংস করার মতো সমস্যায় পরতে পারি?
শব্দটা শুনতে ক্লিক করুন :- https://youtu.be/8sQSOh_Pt3c

1 Answer

0 votes
by (574,050 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
عَنْ مُجَاهِدٍ قَالَ كُنْتُ مَعَ ابْنِ عُمَرَ فَسَمِعَ صَوْتَ طَبْلٍ فَأَدْخَلَ إِصْبَعَيْهِ فِي أُذُنَيْهِ ثُمَّ تَنَحَّى حَتَّى فَعَلَ ذَلِكَ ثَلَاثَ مَرَّاتٍ ثُمَّ قَالَ هَكَذَا فَعَلَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم
(سنن ابن ماجه، کتاب النکاح، باب الغناء والدف، ج:1، ص:613)

মুজাহিদ (রহ.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি ইবনু ’উমার (রাঃ)-এর সাথে ছিলাম। হঠাৎ তিনি তবলার আওয়াজ শুনতে পান। তিনি তার উভয় কানে তার দু’ আঙ্গুল ঢুকিয়ে সরে পড়েন। তিনি তিনবার এরূপ করলেন। অতঃপর তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরূপ করেছেন।(ইবনে মাজা-১৯০১)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এটা সন্দেহ পূর্ণ মনে হচ্ছে । ওম এর মতই আওয়াজ মনে হচ্ছে। আবার পরিপূর্ণ ওম এর আওয়াজ মনে হচ্ছে না। তাই এই জাতীয় আওয়াজ তৈরী থেকে বেঁচে থাকাই শ্রেয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (16 points)
edited by
যদিও উপরের শব্দটা ওম এর মতো পরিপূর্ণ শব্দ না, কারণ ওম শব্দের শেষে ‘ম’ উচ্চারণ করা হয়। আর লিংকে দেওয়া ওই আওয়াজে উচ্চারণ অনেকটা ‘ওওও’ মতো আবার যদি মনযোগ দিয়ে আওয়াজ টা শোনা হয় তাহলে অনেকটা ওওও বদলে অঅঅ উচ্চারণ হয় কিন্তু মোটা গলায় অঅঅ মনে হয়। অনেকটা অডিও ইলুশনের(মায়া) মতো, কিন্তু কোনো ‘ম’ শব্দ উচ্চারণ হয়নি শেষে ।
অডিও ইলুশন বলতে  ((আমরা যদি মুখ দিয়ে সাধারণ ওওওও শব্দটি টেনে বলতে থাকি, তাহলে এটি সাধারণভাবেই ওওওও এর মতো শোনায়। কিন্তু আমরা যদি ওওওও শব্দটির উচ্চারণ গলার একদম নিচ থেকে উচ্চারণ করি, তখন গলা মোটা হয়ে যায় এবং শব্দটি অনেকটা হিন্দুদের ওম এর মতো শোনায় কিন্তু পরিপূর্ণ ওম এর আওয়াজ মনে হয় না))

তাই আমার প্রশ্ন
 এই আওয়াজটা যদি আমি ব্যবহার করি, এতে আমার ইমানের সমস্যা অথবা গুনাহ হবে কিনা? 
হ্যাঁ, যদি এটি ওম এর মতো স্পষ্ট শোনাতো, তাহলে আমি এই আওয়াজটি ব্যবহার করতাম না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...