আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
39 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (6 points)
মুহতারাম মুফতি সাহেব,
আসসালামু আলাইকুম ।
১.
আমি ঢাকা শহরের একটি প্রাইভেট কলেজের শিক্ষক । আমাদের কলেজে ছেলে ও মেয়েদের ভিন্ন ভিন্ন শিফটে ক্লাস হয় ।  মহিলা শিক্ষিকারা এবং প্রায় ৯৯% ছাত্রীই ইসলামী শরী'আহ মোতাবেক পর্দা করে না ।
কলেজের ইনডোর গেমস কমিটিতে আমাকে রাখা হয়েছে ।  গেমস আয়োজন, অতিথি আমন্ত্রণ, অনুষ্ঠান পরিচালনা, পুরস্কার ক্রয়, সংরক্ষণ ও প্রদান, সনদপত্র লিখন, অতিথি আপ্যায়ন ইত্যাদি কাজে কমিটির সদস্য হিসেবে প্রত্যক্ষ ও পরোক্ষ ভূমিকা আমাকে ও কমিটির সদস্যদেরকে রাখতে হয় ।
বেপর্দা পরিবেশে টেবিল টেনিস, ক্যারম ও দাবা প্রতিযোগিতা হয় । আর অন্য কোন ইভেন্ট-ও নেই ।
কমিটিতে কাজ করার পরে বেশ কিছু টাকা 'সম্মানী' হিসেবে কলেজ কর্তৃপক্ষ আমাদেরকে দিয়ে থাকে ।
ক)   বর্ণিত সুরতে আমার জন্য ঐ সম্মানীর টাকার হুকুম কী হবে?

ইনডোর গেমসের দিন কলেজের ইনডোর গেমস কমিটিসহ অন্যান্য দায়িত্বরত শিক্ষক ও কর্মকর্তা, কর্মচারীদেরকে সকালের নাশতা আর দুপুরের খাবার দেয়া হয় কলেজ কর্তৃপক্ষের তরফ থেকে ।
খ)  ঐ খাবার খাওয়া আমার জন্য জায়েয কী না?
২.
কলেজে হিন্দুদের সরস্বতী  পূজা অনুষ্ঠিত হয় ৷ সেই পূজার নোটিশ ক্লাসে আসে এবং সেটা ক্লাসে উপস্থিত মুসলিম / অমুসলিম যে শিক্ষকই থাকেন না কেন তাকে পাঠ করে শোনাতে হয় এবং নোটিশে স্বাক্ষর করতে হয় ৷  নোটিশে পূজায় অংশগ্রহণের জন্য হিন্দু শিক্ষার্থীদের কী কী করতে হবে, কখন আসতে হবে, প্রণামীর জন্য কার সাথে যোগাযোগ করতে হবে এগুলো উল্লেখ করা থাকে ।
উল্লেখ্য, বিগত পাঁচ বছরের মধ্যে ওরকম নোটিশ পড়ার দুর্ভাগ্য আমার একবার হয়েছিল এবং খুবই অনিচ্ছা সত্ত্বে নিরুপায় হয়ে তা পাঠ করতে হয়েছিল । তবে আমি এমনভাবে সংক্ষিপ্ত করে নোটিশটা পড়েছিলাম যেন শোনে মনে হয় যে আমি নিজে থেকে তাদেরকে পূজার দিকে  আহ্বান করছি  না বরং কলেজ কর্তৃপক্ষ পূজার আয়োজক এবং হিন্দু ধর্মাবলম্বীদেরকে তারাই আহ্বান করেছে ।  এমনটা করেছিলাম যেন কোনভাবে ঈমান বাঁচানো যায় ।  স্বাক্ষরটাও ইচ্ছে করে দিয়েছিলাম একটু বিকৃতভাবে  যেন সেটা আমার প্রকৃত স্বাক্ষরের মত না হয় পুরোপুরি । আশংকায় আছি আগামী বছর আবার ওরকম নোটিশ পড়ার দুর্ভাগ্য না হয় । আশংকা আছে যে, কোন হিন্দু ছাত্রকে দিয়ে নোটিশটা পড়ালেও হয়ত আমাকে উগ্রবাদী ট্যাগ লাগাবে কলেজের সুযোগসন্ধানী  হিন্দুগোষ্ঠী ও তাদের মুসলিম নামধারী  দোসররা ।
নোটিশটা না পড়লে চাকরির উপরে আঘাত আসার আশংকা আছে ।   সংশ্লিষ্ট শিক্ষককে বিভাগীয় শাস্তির সামনে পড়তে হতে পারে ।
ক)
এ রকম নোটিশ যদি কোন মুসলিম শিক্ষককে পাঠ করে তাতে স্বাক্ষর করতে হয় তাহলে কী তিনি মুশরিক হয়ে যাবেন?

খ)
এমন কোন উপায় কী আছে যা অবলম্বন করে ভবিষ্যতে ওরকম পরিস্থিতিতে আমার ঈমান বাঁচানো সম্ভব হবে?

1 Answer

0 votes
by (675,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
শরীয়তের বিধান হলো কোনো প্রতিযোগিতায় অংশগ্রহণে ফিস যদি না থাকে,এবং যদি শরীয়ত বিরোধী কোনো কর্মকান্ড তাতে না থাকে,
তাহলে ছেলেদের জন্য তাতে অংশ গ্রহন জায়েয। তবে যদি ফিস থাকে,তাহলে জায়েয হবে না। কেননা তখন এটা জুয়া হয়ে যাবে,যা পরিস্কার হারাম।
আল্লাহ তা'আলা বলেন,

يَسْأَلُونَكَ عَنِ الْخَمْرِ وَالْمَيْسِرِ ۖ قُلْ فِيهِمَا إِثْمٌ كَبِيرٌ وَمَنَافِعُ لِلنَّاسِ وَإِثْمُهُمَا أَكْبَرُ مِن نَّفْعِهِمَا  [٢:٢١٩]

তারা তোমাকে মদ ও জুয়া সম্পর্কে জিজ্ঞেস করে। বলে দাও, এতদুভয়ের মধ্যে রয়েছে মহাপাপ। আর মানুষের জন্যে উপকারিতাও রয়েছে,তবে এগুলোর পাপ উপকারিতা অপেক্ষা অনেক বড়। [সূরা বাকারা-২১৯]

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالْأَنصَابُ وَالْأَزْلَامُ رِجْسٌ مِّنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ [٥:٩٠]
إِنَّمَا يُرِيدُ الشَّيْطَانُ أَن يُوقِعَ بَيْنَكُمُ الْعَدَاوَةَ وَالْبَغْضَاءَ فِي الْخَمْرِ وَالْمَيْسِرِ وَيَصُدَّكُمْ عَن ذِكْرِ اللَّهِ وَعَنِ الصَّلَاةِ ۖ فَهَلْ أَنتُم مُّنتَهُونَ [٥:٩١]

হে মুমিনগণ,এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক-যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও।
শয়তান তো চায়, মদ ও জুয়ার মাধ্যমে তোমাদের পরস্পরের মাঝে শুত্রুতা ও বিদ্বেষ সঞ্চারিত করে দিতে এবং আল্লাহর স্মরণ ও নামায থেকে তোমাদেরকে বিরত রাখতে। অতএব, তোমরা এখন ও কি নিবৃত্ত হবে? [সূরা মায়িদা-৯০-৯১]

আরো জানুনঃ 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
এক্ষেত্রে শিক্ষার্থীদের থেকে যদি কোনো ফি না নেয়া হয়,সেক্ষেত্রে আপনার জন্য ঐ সম্মানীর টাকা নেয়া জায়েজ হবে। 

(০২)
ক,
আকীদা বিশুদ্ধ রেখে উক্ত নোটিশ পড়াতে সে মুশরিক হয়ে যাবেনা।
তবে এখানে যেহেতু পূজার দিকে আহবান করা হয়,সুতরাং তাহা পাঠ করা জায়েজ হবেনা।

খ, 
যেকোনো অজুহাত দেখিয়ে সেই নোটিশ পড়া হতে বেঁচে থাকতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...