আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
39 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহ উস্তায


আমি আমার একটা স্বপ্নের ব্যখ্যা জানতে চাই।

আমি স্বপ্নে দেখলাম আমি, আমার আম্মু আর আপু মিলে একটা যায়গায় গেছি তবে যায়গাটা আমি চিনিনা একদম অন্যরকম যায়গা। সেখানে হাটতে হাটতে হুট করেই একটা গরু আমাকে তাড়া করতে থাকে। জানিনা কোত্থেকে আসলো এই গরু। গরুটা বাছুর না আবার বুড়োও না, লাল রঙের, শিং ও ছিলো ইয়া বড়।

এটা কেউকে তাড়া করছিলোনা শুধু আমার পিছনেই পড়ে ছিলো। কখনো আমি গাছের পিছনে লুকাচ্ছিলাম তো কখনো কারো বাড়ি ঢুকে যাচ্ছিলাম কিন্তু এই গরু পিছুই ছাড়ছিলোনা। আমি দৌড়ে দৌড়ে একটা বিল্ডিং এর উপর চলে যাই, গরুটা ততোক্ষণে পিছনের সিড়ি দিয়ে আমার আগেই সেখানে পৌছে গেছে। আমি আবার সেখান থেকে পালাই। এবার খোলা মাঠে দৌড়াতে থাকি গরুও আমার পিছন পিছন আসছে।


দৌড়াতে দৌড়াতে দেখি খানিকটা নিচু দিকে একটা পুকুরের মতো জলাধার। সেখানে একটা মহিলা গোসল করছিলো তো আমি ভাবলাম আমি পানিতে নেমে গেলে গরু আর আসতে পারবেনা, গরু চলে গেলে পানি থেকে উঠে বাসায় চলে যাবো।


তো আমি পানিতে ঝাপ দেই। ঝাপ দেওয়ার সাথে সাথে আমার সম্পূর্ণ সতর অনাবৃত হয়ে যায়। আমি পাশে তাকাতেই দেখলাম সেখানে আমি একা নই আরো অনেকে আছে তবে পানিতে নামার আগেও আমি তাদের দেখতে পাইনি।আর সেখানে থাকা সবার সতর অনাবৃত হওয়ার কারণে লজ্জায় আর ডাঙায় উঠতে পারছেনা। তখনো পানি আমার গলা অবধি ছিলো। হুট করেই পানি দ্রুত বাড়তে থাকে আমি ডুবে যাচ্ছিলাম যেহেতু আমি সাতার জানিনা আমার খুব কষ্ট হচ্ছিলো পানি নাক- মুখদিয়ে গড়গড় করে পেটে ঢুকছিলো।আমি খুব চেষ্টা করছিলাম পানি থেকে উঠে আসতে কিন্তু পারিনি।
(বাকিরা ডুবেছিলো কিনা বা কি করেছিলো আমি আর সেটা খেয়াল করার ফুসরত পাইনি)


এভাবেই ডুবতে ডুবতে আমার ঘুম ভাঙে আর আমি সত্যি সত্যিই পানিতে ডুবে যাওয়ার মতো কষ্ট পাচ্ছিলাম। বুক ব্যথা হয়ে গেছিলো আর ঘেমে একদম একাকার অবস্থা।


এখন স্বপ্নের জন্য ভয় করছে উস্তায। এখানে কি আল্লাহর পক্ষ থেকে আমার জন্য কোনো নির্দেশনা আছে কি-না?
আপনার পরামর্শ চাই।

1 Answer

0 votes
ago by (571,050 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
«الرُّؤْيَا عَلَى رِجْلِ طَائِرٍ، مَا لَمْ تُعْبَرْ، فَإِذَا عُبِرَتْ وَقَعَتْ» .
“স্বপ্ন হলো, উড়ন্ত পায়ের মতো। (যা ভালো ও খারাপ উভয়ের সম্ভাবনা রাখে) যতক্ষণ না তার ব্যাখ্যা করা হয়। যখন একটি ব্যাখ্যা দেওয়া হয় তখন তা বাস্তবায়িত হয়”।(ইবন মাজাহ, হাদীস নং ৩৯১৪; আবূ দাউদ, হাদীস নং ৫০২০)

সত্যবাদীর স্বপ্ন অধিকংশ সময়ই সত্য হয়।যেমন হাদীস শরীফে এসেছে....
و أصدق الرؤيا أصدقهم حديثا 
তরজমাঃ-যারা সদা সত্য কথা বলবে তাদের অধিকাংশ স্বপ্নই সত্য হবে।(তিরমিযি-২২৭০)

যখন দিন রাত্রি বরাবর বা সমান সমান হবে তখন অধিকাংশ স্বপ্নই বাস্তব সম্মত হবে।(আবুদাউদ-৫০১৯)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/734 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
স্বপ্নে পানিতে ডুবতে থাকার অনেক অর্থ হতে পারে, আপনার জন্য কল্যাণকর হল, আপনি সাধ্যানুযায়ী দান সদকাহ করবেন।আল্লাহ আপনাকে তাওফিক দান করুক। আমীন।

وقيل إنّ الغرق    يدل على ارتكاب مصيبة كبيرة وإظهار بدعة والموت في الغرق    موت على الكفر وأما الكافر إذا رأى أنّه غرق في الماء فإنّه يؤمن لقوله تعالى (حتّى إذَا أدرَكَهُ الغَرَقُ  قَالَ آمَنْتُ) الاية 
-ومن رأى كأنه غرق وغاص في البحر فإنَّ السلطان يهلكه فإن رأى كأنّه غرق وجعل يغوص مرة ويطفو مرة ويحرك يديه ورجليه فإنّه ينال ثروة ودولة فإن رأى كأنّه خرج منه ولم يغرق فإنه يرجع إلى أمر الدين خصوصاً إذا رأى على نفسه ثياباً خضراً وقيل من رأى أنه قد مات غريقاً في الماء كاده عدوه و الغرق    في الماء الصافي غرق في مال كثير(تفسير الاحلام-١٧٠)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...