আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
38 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
আসসালামুয়ালাইকুম
ওস্তাদ, উম্মাহর বর্তমান ও ভবিষ্যৎ পরিস্থিতি বিবেচনায়  আমার একান্ত উদ্যোগে, আমার নিজস্ব কিছু জমানো টাকা দিয়ে একটা ফাউন্ডেশন শুরু করতে চাচ্ছি। যে ফাউন্ডেশন অনলাইন এবং অফলাইন ভিত্তিকভাবে মানুষের কাছ থেকে টাকা নিয়ে, মানুষকেই সাহায্য করবে। এখন ছোট করে শুরু করলেও ভবিষ্যতে অনেক বড় পরিসরে কাজ করার ইচ্ছা আছে ইনশাআল্লাহ। যেমন: অসহায়দের সাহায্য, দরিদ্র অবিবাহিতদের বিবাহের ব্যাবস্থা করা, দুর্যোগে বিপদগ্রস্তদের সাহায্য করা ইত্যাদি। প্রশ্ন হল:

১, যে পরিসরে আগাইতে চাচ্ছি,  সেই অনুযায়ী এর পিছনে অনেক টাইম দেওয়া প্রয়োজন, আমি বর্তমানে খুব ছোট্ট একটা চাকরি করি। ওস্তাদ এখন আমি এই চাকরি ছেড়ে দিয়ে যদি পরিপূর্ণভাবে এর পিছনে সময় দেই, তাহলে এই ফাউন্ডেশনের ফান্ড থেকে নির্দিষ্ট পরিমাণ অর্থ, আমি কি আমার নিজের জন্য ব্যবহার করতে পারবো? আর সেটার পরিমাণ প্রসেস কেমন হতে পারে?

২, এটা যেহেতু অনলাইন ভিত্তিকও হবে, সেহেতু চ্যানেল বা আইডি মনিটাইজেশনের একটা বিষয় তো আছে , তো মনিটাইজেশন অন করে যে পরিমাণ অর্থ আসবে, ওটা কি ফান্ডের সাথে উম্মাহর কল্যাণে কাজ করা যাবে? যদি কাজ করা যায়, তাহলে ওই মনিটাইজেশন এর টাকা কি আলাদা ভাবে খরচ করতে হবে? নাকি ফান্ডের টাকার সাথে একজাস্ট করেও খরচ করা যাবে?
ওস্তাদ গঠনমূলক বিস্তর আলোচনার দাবি রাখছি ইনশাআল্লাহ।

জাযাকাল্লাহ খইর।

1 Answer

0 votes
by (570,960 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ
সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।(সূরা মায়েদা-২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি প্রশ্নে যে সমস্ত কর্মসূচি উল্লেখ করেছেন, সেই কর্মসূচির আলোকে আপনি সমিতি বা ফাউন্ডেশন করতে পারবেন। আপনি ''হিলফুল ফুজুল" নামে সংগঠন করতে পারেন। জুলুম-নির্যাতন ও ন্যায়ের পক্ষাবলম্বন করার নিমিত্তে ''হিলফুল ফুজুল" নামে একটি সংগঠনে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' ও তৎপর ছিলেন।



(১)
ফাউন্ডেশন পরিচালনার জন্য চাকুরী পরিহার করা কখনো উচিৎ হবে না। তাছাড়া যদি ফাউন্ডেশন করেন, তাহলে একটা পরিচালনা পরিষদ রাখবেন। পরিচালনা পরিষদের সিদ্ধান্তই চুড়ান্ত হিসেবে গণ্য হবে। নিজে দায়দায়িত্ব থেকে দূরে সরে থাকার চেষ্টা করবেন।

(২) মনিটাইজেশন সতর্কতামূলক পরিত্যাজ্য। তারপরও করে নিলে ঐ টাকা জনকল্যাণমুখী কাজে ব্যবহার করে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আরো বিস্তারিত জানানোর প্রয়োজন।
জাযাকাল্লাহ খইর। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...