আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (19 points)
আসসালামু আলাইকুম।
১.আমি এর আগে প্রশ্ন করেছিলাম, কেন জানি ২ জন দুই রকম উত্তর দিয়েছেন। ওলিউল্লাহ হুজুর বলেছেন সহবাসের চিন্তা আসলেই হুরমাত সাব্যস্ত হবে,আর একটা প্রশ্নের উত্তরে ইমদাদুল হক হুজুর বলেছেন, যাকে স্পর্শ করা হয়েছে তাকে নিয়ে সহবাসের চিন্তা আসলে হুরমত হবে না।
খুবই টেনশনে আছি! কোন মতটা নিব?

২. যেহেতু উত্তর আলাদা আলাদা আসছে,তাই পুরো ঘটনা উল্লেখ করলাম আরেকবার; দয়া করে জানাবেন হুরমত সাব্যস্ত হয়েছে কি না?

অনেকমাস হয়ে যাচ্ছে। একদিন আমার আম্মু,ভাই,আমি খাটে বসে ছিলাম। তখন আমার বাবা খাটে বসতে ধরে খুব সম্ভবত আমার হাটুতে ২ বার তাড়াতাড়ি বারি দেয় সাইড দেওয়ার জন্য,যাতে আমি পিছনে সড়ে বাবাকে বসার জায়গা করে দেই।

যখন এ ঘটনা ঘটে তার আগে থেকে আমি একটু কেমন জানি অবস্থায় ছিলাম এবং বুঝতে পারছিলাম বাবা সাইড চাইতে আসলে স্পর্শ লাগলে অন্তর কেপে উঠবে। কিন্তু তখন আমি নতুন নতুন হুরমাতের মাসআলাটা জানতাম,কিন্তু মানতাম না। কারণ ইউটিউবে অন্য ঘরাণার আলেমের লেকচার শুনেছিলাম হুরমাতের ব্যাপারে।আর তাদের মতটাই আমার কাছে বেশি গ্রহণযোগ্য ও যৌক্তক মনে হয়েছিল। তখন আমি এটাও জানতাম না যে এক মাজহাব মানলে,অন্য মাজহাবে আলেমের থেকে মাসআলা নেওয়া যাবে না,সস্পূর্ণণভাবে নিজের মাযহাবের সকল মাসআলা মানতে হবে।আবার নিজে যদি আহলে হাদিস ও হতাম,তাও আমার বাবা যেহেতু হানাফি, সেহেতুও হানাফি মাসআলাই নিতে হত এই ব্যাপারে।
তো যেহেতু মাসআলাটা মানতাম না, তাই মনে মনে ভেবেছিলাম অন্তর কাপলে..... কাপবে!  এই নিয়ম তো আমি মানি না। হুরমাত সাব্যস্ত হয় না এইভাবে।  স্পর্শ লাগার সময় অন্তর কেপে উঠে, এবং মনে প্রশ্ন আসে যে- "সহবাসের আগে এমনভাবে অন্তর কেপে উঠে নাকি? হুরমাতের জন্য যে অন্তর কাপার কথা বলা হয়েছে, সেটা এমন? " আবার মনে হয়, -"তাহলে আমার বরের সাথে সহবাসের আগেও এমন হবে আমার বিয়ের পর! এই কথা(বরের) মনে হওয়ার কেমন জানি আনন্দ কাজ করে" (যেহেতু আগে কোনোদিনই এমন অন্তর কাপে নি, তাই হয়ত এই চিন্তাগুলো  হচ্ছিল)।

তারপর অনেকক্ষণ  পর বাবাকে নিয়ে খারাপ চিন্তা আসে,আমি ততক্ষণাত 'নাউযুবিল্লাহ' বলে উঠি,এবং মনে মনে তওবা পড়ি যে কিসব আমার মাথায় আসছে!!
এই ঘটনা অনেক মাস আগের।যেহেতু আগে মানতাম না,তাই জিজ্ঞেস করা হয়নি।এখন হয়ত অনেক স্পষ্টভাবে মনেও নাই পুরো ঘটনা টা, যতটুকূ মনে পড়ছে সেটুকু বললাম।
(উল্লেখ্য যে আমার যতদূর চোখে ভাসছে, বাবা আমার হাটুতে স্পর্শ করেছিল,আর আমি প্লাজো পড়ে ছিলাম ওই সময়। খুব পাতলা না, তবে উষ্ণতা পেয়েছে কিনা তা sure নাহ। আবার মনে হচ্ছে স্পর্শ লাগার একটু পরে আমি হুট করে টেনশনে পড়ে যাই যে, হুরমাত হয়ে গেছে!!! কিন্তু তখন আবার মনে হয় যে না ইউটিউবে দেখেছি, এভাবে স্পর্শের মাধ্যমে হুরমাত হয় না।পরে তাই অস্থির হয়ে উঠি যে নাহ হানাফি মাজহাবে এভাবেও হুরমাত হয়। তখন এতটাই অস্থির হয়ে উঠি যে এটাও খেয়াল করিনি যে কাপড়ের উপর দিয়ে স্পর্শ লেগেছে কি না।আমার একবার মনে হচ্ছে আমি যেহেতু তখন এই বিধান মানতাম না, সেটা ভেবে শান্ত হয়েছিলাম।আবার মনে হচ্ছে যে, তখন আমি এটা ভেবে শান্ত হয়েছিলাম যে কাপড়ের ওপর দিয়ে স্পর্শ লেগেছে।মানে আমি Sure হতে পারছি না।কিন্তু আমার চোখে ভাসছে যে বাবা আমার হাটুতে ধরেছিল কাপড়ের ওপর দিয়ে।
একবার মনে হয় বিধান মানতাম না জন্য শান্ত হয়েছিলাম,আর একবার মনে হয় যে না কাপড়ের উপর দিয়ে স্পর্শ লেগেছে, তাই শান্ত হয়েছিলাম।আর ঘটনার আকস্মিকতায় হয়তো কাপড়ের উপর দিয়ে স্পর্শ লাগাটা তখন মনেই আসে নি,এজন্য হয়ত ভেবেছিলা হুরমাত হয়েছে। মানে এটা নিয়ে ব্যস্ত হয়ে পড়েছিলাম যে কাপড়ের উপর দিয়ে স্পর্শ লেগেছে না লাগেনি,সব শর্ত পাওয়া গেল কি না,সেটা না ভেবেই হুরমাত হয়েছে কি না;সেটা চিন্তা করছিলাম।

(উল্লেখ্য যে ২০২১ এর দিকে আল্লাহ, নবি এবং ইসলাম সম্পরকে আমার খুব খারাপ চিন্তা আসতো,ওয়াসওয়াসা আসতো।জিনের দৃষ্টি ছিল।এখন আবার সেটাই ফিরে আসছে কি না,বুঝছি না।হুরমাতের ব্যাপারে একেক সময় একেক চিন্তা আসে,specially উক্ত ঘটনাটা নিয়ে)

এমতাবস্থায় কি হুরমাত সাব্যস্ত হয়েছে?

1 Answer

0 votes
by (569,820 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
لما في ردالمحتار،ج:٣-ص:٣٣ (نسخة شاملة)
ويشترط وقوع الشهوة عليها لا على غيرها لما في الفيض لو نظر إلى فرج بنته بلا شهوة فتمنى جارية مثلها فوقعت له الشهوة على البنت تثبت الحرمة، وإن وقعت على من تمناها فلا
অর্থাৎ- যাকে স্পর্শ করা হচ্ছে,তাকে নিয়ে কামভাব থাকতে হবে।কেননা বর্ণিত রয়েছে,কেউ যদি তার মেয়ের লজ্জাস্থানের দিকে কামভাব ছাড়া দৃষ্টি দেয়,এবং কল্পনায় অন্য কোনো নারীকে সে সঙ্গী হিসেবে চায়,কিন্তু তৎক্ষণাৎ তার মেয়ের দিকে তার কামভাব জাগ্রত হয়ে যায়,তাহলে তখন হুরমতে মুসাহারা সাব্যস্ত হয়ে যাবে(তথা তার বিবি তার জন্য হারাম হয়ে যাবে)তবে যদি তার কামভাব কল্পিত সে নারীর উপরই থাকে তাহলে হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হবে না।ফাতাওয়ায়ে শামী-৩/৩৩(শামেলা)( কিতাবুন-নাওয়যিল-৮/২৮৮)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1233

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যাকে স্পর্শ করা হয়েছে তাকে নিয়ে সহবাসের চিন্তা আসলে হুরমত হবে। নতুবা হুরমত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...