আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in খাদ্য ও পানীয় (Food & Drink) by (17 points)
আলহামদুলিল্লাহ আমার আংকেল সৌদি আরব থেকে চকলেট এনেছে, সেখানে বিভিন্ন দেশের চকলেট আছে, মুসলিম দেশ ও অমুসলিম উভয় দেশের চকলেট ই আছে,কিছু কিছু উপাদান সার্চ করলে মাসবুহ লিখা আসে, মাসবুহ মানে হচ্ছে যদি গাছপালা থেকে নেয়া হয় তাহলে হালাল আর যদি হারাম প্রাণী থেকে নেয়া হয় তাহলে হারাম,যেটা দেশীয় বা মুসলিম দেশের পণ্য তেও পাওয়া যায়,স্নিকার্স নামের একটা চকলেট গুগলে সার্চ দিলে লিখা আসে মিনা এরিয়া এর স্নিকার্স চকলেট হালাল,মিনা মানে হচ্ছে মিডল ইস্ট আর নর্থ আমেরিকা,কিন্তু এর উৎপত্তিস্থল ব্রাজিল,ব্রাজিল তো মুসলিম দেশ না,কিছু উপাদান মাসবুহ লিখা আসে,এগুলো কি খাওয়া যাবে?
by (17 points)
আমি ওয়াসওয়াসা তে আক্রান্ত,এখন খাবারে নিয়েও আক্রান্ত হয়েছি,চাইলে উত্তর দিতে পারেন কিন্তু প্লিজ ফ্রি কোর্স এর লিঙ্ক দিয়েন না, আলহামদুলিল্লাহ করা শেষ অলরেডি

1 Answer

0 votes
by (554,970 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

قُل لَّا أَجِدُ فِي مَا أُوحِيَ إِلَيَّ مُحَرَّمًا عَلَىٰ طَاعِمٍ يَطْعَمُهُ إِلَّا أَن يَكُونَ مَيْتَةً أَوْ دَمًا مَّسْفُوحًا أَوْ لَحْمَ خِنزِيرٍ فَإِنَّهُ رِجْسٌ أَوْ فِسْقًا أُهِلَّ لِغَيْرِ اللَّهِ بِهِ ۚ فَمَنِ اضْطُرَّ غَيْرَ بَاغٍ وَلَا عَادٍ فَإِنَّ رَبَّكَ غَفُورٌ رَّحِيمٌ


আপনি বলে দিনঃ যা কিছু বিধান ওহীর মাধ্যমে আমার কাছে পৌঁছেছেতন্মধ্যে আমি কোন হারাম খাদ্য পাই না কোন ভক্ষণকারীর জন্যেযা সে ভক্ষণ করেকিন্তু মৃত অথবা প্রবাহিত রক্ত অথবা শুকরের মাংস এটা অপবিত্র অথবা অবৈধযবেহ করা জন্তু যা আল্লাহ ছাড়া অন্যের নামে উৎসর্গ করা হয়। অতপর যে ক্ষুধায় কাতর হয়ে পড়ে এমতাবস্থায় যে অবাধ্যতা করে না এবং সীমালঙ্গন করে নানিশ্চয় আপনার পালনকর্তা ক্ষমাশীল দয়ালু। (সূরা আন'আম-১৪৫)


কুরআনের কারীমের ঘোষনা হলঃ

ولا تأكلوا مما لم يذكر اسم اللّٰه عليه ،

তোমরা খেওনা (ঐ সব পশু)যাতে (জবাইকালে) আল্লাহর নাম নেয়া হয় নাই। 


 

 সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন,

 

যেহেতু হারাম প্রানীর গোশত খাওয়া জায়েজ নেই, অমুসলিমদের জবাইকৃত পশুর গোশত খাওয়া জায়েজ নেই তাই প্রশ্নোক্ত ক্ষেত্রে সতর্কতামূলক অমুসলিম দেশে তৈরী কৃত চকলেট খাবেননা।


মুসলিম দেশের চকলেট খাবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...