আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
523 views
in সালাত(Prayer) by (47 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ,

মুহতারাম,
১) নামাজের মধ্যে সাহু সিজদা ওয়াজিব হয়েছে মনে করে সাহু সিজদা আদায় করে নামাজ শেষ করা হল, কিন্তু নামাজের পরে জানা গেল যে সাহু সিজদা প্রকৃতপক্ষে ওয়াজিব হয়নি; এমতাবস্থায় করণীয় কী?

২) নামাজের মধ্যে ছানা, সূরা ফাতিহা, আত্তাহিয়্যাতু ও দুআ কুনূত পড়ার স্থানে যদি কেউ ভুলে একটির পরিবর্তে অন্যটি পড়া আরম্ভ করে এবং __

        ক. এই 'অন্যটি' তিন-চার শব্দ পড়ার পর ভুল স্মরণ হয় এবং সাথে সাথেই প্রকৃত পাঠ্য বিষয়টি পড়ে নামাজ আদায় করতে থাকে; এমতাবস্থায় কি সাহু সিজদা ওয়াজিব হবে?

        খ. এই 'অন্যটি' তিন-চার শব্দের অধিক অথবা সম্পূর্ণ পড়ার পর ভুল স্মরণ হয় এবং সাথে সাথেই প্রকৃত পাঠ্য বিষয়টি পড়ে নামাজ আদায় করতে থাকে; এমতাবস্থায় কি সাহু সিজদা ওয়াজিব হবে?

৩) বিৎর নামাজে ৩য় রাকায়াতে সূরা মিলানোর পর দোয়া কুনুত পড়তে ভুলে গিয়ে রুকুতে যাওয়ার জন্য সামান্য ঝুঁকার পর ভুল স্মরণ হল, সাথে সাথেই রুকুতে না গিয়ে সোজা হয়ে দাঁড়িয়ে হাত না বেঁধে শুধু তাকবীর বলে দোয়া কুনুত পড়া হলো; এমতাবস্থায় কি সাহু সিজদা ওয়াজিব হবে?

৪) বিৎর নামাজে ৩য় রাকায়াতে দোয়া কুনুত পড়া আরম্ভ করে কিছু অংশ পড়ার পর আর স্মরণ হচ্ছে না; তখন-

      ক. যেই বাক্যে এসে আটকে গেছে, সেই বাক্যটি যদি বারবার পড়তে থাকে এবং এর মধ্যে ভুলে যাওয়া অংশ স্মরণে আসল, তারপর পুরো দোয়া কুনুত পড়ে নামায আদায় করল; এমতাবস্থায় কি সাহু সিজদা ওয়াজিব হবে?

      খ. যেই বাক্যে এসে আটকে গেছে, সেই বাক্যটি যদি বারবার পড়তে থাকে কিন্তু তারপরেও কিছুতেই যদি ভুলে যাওয়া অংশ স্মরণ না হয়, তাহলে করণীয় কি?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ- 

(১) নামাজের মধ্যে সাহু সিজদা ওয়াজিব হয়েছে মনে করে সাহু সিজদা আদায় করে নামাজ শেষ করা হল, কিন্তু নামাজের পরে জানা গেল যে সাহু সিজদা প্রকৃতপক্ষে ওয়াজিব হয়নি।এমন পরিস্থিতে নামায হয়ে যাবে।পুনরায় পড়তে হবে না।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-৭/৪৪৯) 


 (২) নামাযের যে সমস্ত দু'আ রয়েছে।এর মধ্যে তাশাহুদ আর কুনুত হল,ওয়াজিব।বাকীগুলো সুন্নত। সুতরাং এই সুন্নত দু'আ গুলোর মধ্যে একটির স্থলে অন্যটি পড়ে নিলে সাহু সিজদা ওয়াজিব হবে না।ঠিকতেমনিভাবে,সুন্নত দু'আ গুলির স্থলে ওয়াজিব দু'আ গুলিকে কেউ পড়ে নিলে,তাতেও সাহু সিজদা আসবে না।সুন্নত দু'আ গুলির স্থলে কেউ কেরাত পড়ে নিলে তাতেও সাহু সিজদা আসবে না।তবে ওয়াজিব দু'আ গুলির স্থলে সুন্নত দু'আ পড়ে নিলে,সাহু সিজদা আসবে।এবং কেরাতের স্থলে দু'আ পড়লে,চায় সুন্নত দু'আ হোক বা ওয়াজিব দু'আ হোক।সর্বাবস্থায় সাহু সিজদা আসবে।তবে শুধুমাত্র প্রথম রাকাতে সূরায়ে ফাতেহার স্থলে আত্তাহিয়্যাতু বা অন্য কোনো দু'আ পড়লে,তখন সাহু সিজদা ওয়াজিব হবে না।তবে দ্বিতীয় রাকাতে হলে সাহু আসবে। 


  •  (ক+খ) 

যে সমস্ত স্থানে একটির স্থলে অন্যটি পড়লে সাহু সিজদা ওয়াজিব হয়ে থাকে।প্রশ্ন হল,কতটুকু পড়লে সাহু সিজদা ওয়াজিব হবে।উত্তরে বলা হবে,এক রুকুন পরিমাণ সময় কেউ একটির স্থলে অন্যটি পড়লে সাহু সিজদা ওয়াজিব হবে। এক রুকন এর পরিমাণ নিয়ে ফুকাহাদের মধ্যে মতবিরোধ রয়েছে।কেউ বলেন,১৮হরফ, কেউ বলেন,২৩হরফ,কেউ বলেন,৩০হরফ,আবার কেউ বলেন,৪২ হরফ পড়ে নিলে সাহু সিজদা ওয়াজিব হবে।এর মধ্যে মুসাল্লির জন্য সহজ হল,৪২ হরফ। তাই পরবর্তী অনেক ফকিহ ৪২ হরফের কথা বলে ফাতাওয়া দেন।(বিস্তারিত আহসানুল ফাতাওয়া-৪/৩০) 


 (৩) বিতির নামায পড়ার সময়ে কেউ দু'আ য়ে কুনুত না পড়ে রু'কুতে চলে গেলে,সে রুকুতেই দু'আয়ে কুনুত পড়বে।যদি রুকুতেও না পড়ে তবে,যেহেতু দু'আয়ে কুনুত ওয়াজিব,তাই নামাযের শেষে সাহু সেজদা দিয়ে দিবে।সাহু সেজদা না দিলে ওয়াক্তের ভিতর হলে নামাযকে আবার দোহরাতে হবে। 


যেহেতু  এক রুকুন পরিমাণ সময় ব্যয় হয়নি বরং শুধুমাত্র রুকুতে যাওয়ার জন্য উদ্যত হয়েছে এতে এক রুকুন পরিমাণ সময় ব্যয় হবে না,তাই সাহু সিজদা ওয়াজিব হবে না।

 (৪)

  •  ক. যেই বাক্যে এসে আটকে গেছে, সেই বাক্যটি যদি বারবার পড়তে থাকে এবং এর মধ্যে ভুলে যাওয়া অংশ স্মরণে আসে, তারপর পুরো দোয়া কুনুত পড়ে নামায আদায় করে; তাহলে এমতাবস্থায় সাহু সিজদা ওয়াজিব হবে না। 
  •  খ. যেই বাক্যে এসে আটকে গেছে, সেই বাক্যটি যদি বারবার পড়তে থাকে কিন্তু তারপরেও কিছুতেই যদি ভুলে যাওয়া অংশ স্মরণ না হয়, তাহলে করণীয় হল, যেমনটা 2027 নং ফাতাওয়ায় উল্লেখ করেছি যে যে ব্যক্তি উপরোক্ত দু'আ গুলোকে ভালভাবে পড়তে জানে না,সে যেন সূরা বাকারা ২০১নং আয়াত "রাব্বা আতিনা " দু'আ শেষ পর্যন্ত পড়ে নেয়।(মুহিত)অথবা 'আল্লাহুম্মাগফির-লানা" তিনবার পড়ে নেয়।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১১১)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংশোধন ও সংযোজন করা হয়েছে।
by (47 points)
হযরত, ৩ নং প্রশ্নের উত্তরটি পরিস্কার বুঝে আসে নি। 
রুকুতে পুরোপুরি চলে যায়নি, কেবল যাওয়ার জন্য উদ্যত হয়েছে, সামান্য নিচে ঝুঁকার পর ভুল স্মরণ হয়েছে যে দোয়া কুনুত পড়া হয়নি; তখন কী করণীয় তা জানতে চেয়েছি।
by (712,400 points)
যেহেতু  এক রুকুন পরিমাণ সময় ব্যয় হয়নি বরং শুধুমাত্র রুকুতে যাওয়ার জন্য উদ্যত হয়েছে এতে এক রুকুন পরিমাণ সময় ব্যয় হবে না,তাই সাহু সিজদা ওয়াজিব হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...