জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم االرحمن الرحيم
(০১)
যেহেতু আপনার মনের ভিতর উক্ত বিতির নামাজের কাজার চিন্তা ছিলোই,তাই সেটাই যথেষ্ট।
নতুন করে মৌখিক নিয়তের প্রয়োজন নেই।
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার বিতির হবে।
,
নিয়ত সংক্রান্ত জানুনঃ
.
(০২)
যে কোনো অসুস্থ ব্যক্তি শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হওয়ার জন্য শর্ত হলো,
شرط ثبوت العذر ابتداء أن يستوعب استمراره وقت الصلاة كاملا وهو الأظهر كالانقطاع لا يثبت ما لم يستوعب الوقت كله-
শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হওয়ার জন্য কোনো নামাযের শুরু থেকে শেষ ওয়াক্ত পর্যন্ত উযর স্থায়ী থাকা শর্ত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৪০)
,
বিস্তারিত জানুনঃ
,
যেহেতু প্রশ্নে উল্লেখিত ছুরতে ওয়াক্তের শুরুর দিকে আপনি সুস্থই ছিলেন,কিন্তু পরবর্তীতে ওয়াক্তের মাঝে বা শেষ দিকে এসে আপনি মা'যুর হয়েছেন,তাই শরয়ী দৃষ্টিকোন থেকে আপনাকে এই ওয়াক্তে মা'যুর বলা হবেনা।
রক্ত বন্ধ হওয়া পর্যন্ত আপনি নামাজ পড়তে পারবেননা।
যদিও ওয়াক্ত শেষ হোক।
,
রক্ত বন্ধ হলে আপনি নামাজ পড়তে পারবেন।
এতে ওয়াক্ত শেষ হলে কাজা আদায় করবেন।
,
রক্ত বন্ধ হওয়ার অনেক পদ্ধতি আছে, সেগুলো অবলম্বন করা যেতে পারে।
আগের অযু দিয়ে কোনোছুরতেই নামাজ হবেনা।
,
(০৩)
আল্লাহ তাআলা কুরআনে ইরশাদ করেছেন,
وَخَلَقْنَاكُمْ أَزْوَاجًا [٧٨:٨
আমি তোমাদেরকে জোড়া জোড়া সৃষ্টি করেছি, {সূরা নাবা-৮}
সুতরাং বুঝা গেল জীবনসঙ্গী কে হবে? তা আল্লাহ তাআলা জানেন। কিন্তু বান্দা জানে না। তাই বান্দা সর্বোচ্চ চেষ্টা করবে ভাল পাত্রি/পাত্র দেখে বিবাহ করতে। এটি তাকদীরের বিষয়। এ বিষয়ে আলোচনা করতে রাসূল সাঃ নিষেধ করেছেন।
حَدَّثَنَا يَحْيَى بْنُ عَبْدِ اللَّهِ بْنِ أَبِي مُلَيْكَةَ، عَنْ أَبِيهِ، أَنَّهُ دَخَلَ عَلَى عَائِشَةَ، فَذَكَرَ لَهَا شَيْئًا مِنَ الْقَدَرِ، فَقَالَتْ: سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «مَنْ تَكَلَّمَ فِي شَيْءٍ مِنَ الْقَدَرِ سُئِلَ عَنْهُ يَوْمَ الْقِيَامَةِ، وَمَنْ لَمْ يَتَكَلَّمْ فِيهِ لَمْ يُسْأَلْ عَنْهُ»
হযরত ইয়াহইয়া বনি আব্দুল্লাহ বিন আবী মুলাইকা তার পিতা থেকে বর্ণনা করেন, তিনি একদা হযরত আয়শা রাঃ এর নিকট গেলেন। তখন তিনি তাকদীর বিষয়ে তাকে কিছু জিজ্ঞাসা করেন, তখন হযরত আয়শা রাঃ বলেন, আমি রাসুল সাঃ কে বলতে শুনেছি যে, যে ব্যক্তি তাকদীর বিষয়ে কথা বলে, কিয়ামতের ময়দানে এ কারণে সে জিজ্ঞাসিত হবে। আর যে এ বিষয়ে আলোচনা না করবে, তাকে জিজ্ঞাসা করা হবে না। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৮৪}
والقدر سر من أسرار الله تعالى، لم يطلع عليه ملكا مقربا ولا نبيا مرسلا، ولا يجوز الخوض فيه، والبحث عنه بطريق العقل، (مرقاة المفاتيح، كتاب الإيمان، باب الإيمان بالقدر-1/256
সারমর্মঃ তাকদীর আল্লাহ তায়ালার গোপন বিষয়ের অন্তর্ভুক্ত, ইহার উপর কেহই অবগত নয়,,,
,
আরো জানুনঃ
,
এটিই তাকদীরে মু'আল্লাক হলে দোয়ার দ্বারা পরিবর্তন হতে পারে।
আরো জানুনঃ
তবে বিবাহের বিষয় তাকদিরে মু'আল্লাক কিনা,আল্লাহই ভালো জানেন।
,
(০৪)
হ্যাঁ কোনো সমস্যা নেই।
এটি করজ হিসেবে গন্য হবে।