আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
55 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (38 points)
১।মেয়ে বাচ্চা যদি প্রসাব করে শুকনা তেনা দিয়ে মুছে পরিস্কার করছে।সে অবস্থায় আমার   তৈলাক্ত তক ঘামের কারনে বা তেলের কারনে হয় তাহলে কি আমার শরীর নাপাক হয়ে যাবে?
২।অনেক সময় পায়খানা করার পর আবার ধরে মাঝে মধ্যে হয়  আবার অনেক সময় এরক হয় যে বেগ হয় পাদ আসে মনে হয় যে পায়খানা ধরছে  সে অবস্থায় নামাজ পড়লে কি মাকরুহে তাহরিম হবে?


৩।কোনো শাতিমকে তুই তুকারি গালি গালাজ করলে সে শুনে নাই তার কাছে মাফ চাইতে হবে কি?
★আর যদি শুনেও এরপর তার গায়ে হাত তোলে তাদের মাফ চাইতে হবে কি?
৪।হালাল রিজিক উপার্জন করতে গেলে যদি প্রসাব পায়খানার জন্য নামাজ পড়তে সমস্যা হয়। যেমন জামাতে  নামাজের আগে প্রসাব পায়খানা করলাম যদি আবার ধরে সে অবস্থায় নামাজ পড়া যাবে কি।আমার প্রসাব পায়খানা করতে গেলে ১০ -২০ মিনিট সময় লাগে কারন প্রসাব ক্লিয়ার হতে।   চাকরি করি আর নিজে কোনো ব্যাবসা করি সমস্যা হয়ে যাবে। এখন আমার প্রশ্ন হলো প্রতি ওয়াক্তে প্রসাব পায়খানা করাও কষ্টকর আবার করার পর যদি ধরে বেশি সমস্যা হয়ে যাবে। প্রতি ওয়াক্তে জামাতে নামাজ পড়ার সময় যদি প্রসাব পায়খানা না করি তাহলে গুনাহ হবে কি?

1 Answer

0 votes
by (554,970 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم

(০১)
আপনার শরীরে পেশাব না লাগলে আপনার শরীর নাপাক হবেনা।

(০২)
শরীয়তের বিধান হলো প্রস্রাব-পায়খানা এবং বায়ুর চাপ নিয়ে নামাজ পড়ার দ্বারা যদিও নামাজ হয়ে যাবে,তবে এমন করা মাকরূহ। 
(আপকে মাসায়েল আওর উনকা হল ২/৮০৬)    
হাদীস শরীফে এসেছেঃ- 

قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ " إِذَا أُقِيمَتِ الصَّلاَةُ وَوَجَدَ أَحَدُكُمُ الْخَلاَءَ فَلْيَبْدَأْ بِالْخَلاَءِ "
হযরত আবদুল্লাহ ইবনে আরকাম রাযিয়াল্লাহু আনহু বলেন, আমি হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি যে, যখন নামাজ দাঁড়িয়ে যায়- আর তোমাদের কারও প্রস্রাব-পায়খানার প্রয়োজন দেখা দেয়; সে যেন প্রথমে প্রয়োজন সেরে নেয়।
(জামে তিরমিজি, হাদিস- ১৪২)

হযরত সাওবান রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত এক হাদিসে এসেছে, হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, কোনো ব্যক্তির জন্য হালাল নয় কারও গৃহাভ্যন্তরে অনুমতি ব্যতীত দৃষ্টিপাত করা... এবং কেউ যেন প্রস্রাব-পায়খানার চাপ নিয়ে নামাজ না পড়ে। 
(জামে তিরমিজি, হাদিস- ৩৫৭; সুনানে আবু দাউদ, হাদিস- ৯১)

আরো জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি আপনার বায়ু/টয়লেটের চাপ আসে,সেক্ষেত্রে নামাজ আদায় করলে যদিও নামাজ হয়ে যাবে।
তবে সেই নামাজ মাকরুহ হবে।

আর যদি চাপ না আসে,সেক্ষেত্রে নামাজ মাকরুহ হবেনা।

(০৩)
তার অপরাধ হতে অতিরিক্ত গালি না দিয়ে থাকলে মাফ চাইতে হবেনা।

(০৪)
গুনাহ হবেনা।
এভাবে নামাজ পড়লে নামাজ আদায় হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...