আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (8 points)

আসসালামু আলাইকুম

বাচ্চাদের বইতে প্রাণীর ছবি ব্যবহারের হুকুম কী? সাধারণত প্রাণীর ছবি আঁকা নাজায়েজ বা হারাম।কিন্তু বাচ্চাদের শিক্ষনীয় বিষয়ের ক্ষেত্রে এই বিষয়টি নাকি ছাড় দেয়া হয়েছে। আমি একটা ফতওয়ার লিংক দিলাম আপনাদের রেফারেন্সের জন্য। আশা করি আমাকে সঠিক ফতওয়া দিয়ে উপকৃত করবেন।

https://www.wafilife.com/%E0%A6%AB%E0%A6%A4%E0%A6%93%E0%A7%9F%E0%A6%BE-%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%B6%E0%A7%81%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AC%E0%A6%87%E0%A7%9F%E0%A7%87-%E0%A6%9B%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B0-%E0%A6%AC/

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


https://www.ifatwa.info/2158/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-

ছবি সম্পূর্ণ হারাম।বিস্তারিত জানতে দেখুন- 2253

নির্দিষ্ট কয়েকটি বিষয়ে ছবির অনুমোদন রয়েছে।তন্মধ্যে কিছু ক্ষেত্র রয়েছে,যা সর্বসম্মতিক্রমে অনুমোদিত।যেমন পাসপোর্ট ইত্যাদির জন্য ছবি তোলা।এবং কিছু ক্ষেত্র এমন রয়েছে,যাতে  ফুকাহাদের মতবিরোধ রয়েছে।এর মধ্য থেকে একটি হল,শিশুদের জন্য খেলনা ও শিশুদের জন্য শিক্ষা সংশ্লিষ্ট ছবি বিধান।

সুতরাং বলা যায় যে,শিশুদের জন্য ছবির বেলায় রুখসত রয়েছে কি না?এ সম্পর্কে ফুকাহাদের মতবিরোধ রয়েছে।অনেকেই পুতুল জাতীয় জিনিষকে শিশুদের জন্য হারাম ঘোষনা দিলেও শিক্ষার স্বার্থে ফটো-ছবি অনুমোদন দিয়ে থাকেন।এ সম্পর্কে বিস্তারিত জানতে দেখুন- 320

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

যেহেতু আপনার ছবির বিষয়টা শিশুদের শিক্ষার সাখে সংশ্লিষ্ট। সুতরাং এক্ষেত্রে ছবির হুকুমে শীতিলতা চলে আসবে। তবে সাবধান! এ ব্যাপারে সতর্ক থাকতে হবে যে,যাতে করে ছবিতে কোনো প্রকার বেপর্দা ও উলঙ্গপনা চলে না আসে। 

হাদীস শরীফে এসেছেঃ- 
হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত রয়েছে,তিনি বলেন,

وَعَنْ عَائِشَةَ قَالَتْ: «قَدِمَ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - مِنْ غَزْوَةِ تَبُوكَ أَوْ خَيْبَرَ وَفِي سَهْوَتِهَا سِتْرٌ فَهَبَّتْ رِيحٌ فَكَشَفَتْ نَاحِيَةَ السِّتْرِ عَنْ بَنَاتٍ لِعَائِشَةَ لُعَبٍ، فَقَالَ: مَا هَذَا يَا عَائِشَةُ؟ قَالَتْ: بَنَاتِي، وَرَأَى بَيْنَهُنَّ فَرَسًا لَهُ جَنَاحَانِ مِنْ رِقَاعٍ، فَقَالَ: مَا هَذَا الَّذِي أَرَى وَسْطَهُنَّ قَالَتْ: فَرَسٌ قَالَ وَمَا هَذَا الَّذِي عَلَيْهِ؟ قَالَتْ: قُلْتُ: جَنَاحَانِ، قَالَ فَرَسٌ لَهُ جَنَاحَانِ، قَالَتْ أَمَا سَمِعْتَ أَنَّ لِسُلَيْمَانَ خَيْلًا لَهَا أَجْنِحَةٌ؟ قَالَتْ: فَضَحِكَ حَتَّى رَأَيْتُ نَوَاجِذَهُ» . رَوَاهُ أَبُو دَاوُدَ.

রাসূলুল্লাহ সাঃ তাবুক বা খায়বার এর যুদ্ধ থেকে ফিরে ঘরে আসছেন।আয়েশা রাযি এর রুমের সামনে পর্দা টানানো থাকতো।বাতাশ পর্দার একটি অংশকে সরিয়ে ফেললে আয়েশা রাযি এর খেলার সাথী কিছু বালিকাকে রাসূলুল্লাহ সাঃ দেখতে পেলেন। রাসূলুল্লাহ জিজ্ঞেস করলেন,হে আয়েশা এরা কারা? তখন আয়েশা রাযি জবাবে বললেন,এরা আমার খেলার সাথী। অতঃপর রাসূলুল্লাহ সাঃ ঐ সমস্ত বালিকাদের মধ্যখানে দুই পাখা বিশিষ্ট কাপরের একটি গোড়া দেখতে পেলেন।তখন রাসূলুল্লাহ সাঃ বললেন,এটা কী জিনিষ যা আমি তাদের মধ্যখানে দেখলাম।আয়েশা রাযি জবাবে বললেন, এটা (একটা খেলনার)গোড়া। তখন রাসূলুল্লাহ সাঃ আবার জিজ্ঞেস করলেন,ঐটা কোন জিনিষ?যা এই গোড়ার সাথে লাগানো দেখলাম। আয়েশা রাযি জবাবে বললেন,এটা তার ডানা।রাসূলুল্লাহ সাঃ আবার জিজ্ঞেস করলেন,গোড়ার কি পাখা থাকে?আয়েশা রাযি প্রতিউত্তরে বললেন, আপনি কি শুনেননি যে, হযরত সুলাইমান আঃ এর একটি দুই ডানা বিশিষ্ট গোড়া ছিলো?
আয়েশা রাযি বলেন,তৎক্ষণাৎ রাসূলুল্লাহ সাঃ এমনকরে হাসলেন যে,উনার সামনের সাড়ির দাতগুলো দেখা গেলো।
(সুনানে আবু-দাউদ;৪৯৩২মিরকাত-৩২৬৫)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...