আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
শ্রদ্ধেয় মুফতি সাহেব,
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,
আমার বড় ভাই আমার থেকে ২২ বছরের বড়।। বাবা মারা যাওয়ার পর, সে আমার হক ও আমার বোনদের হক অন্যায় ভাবে আত্মসাৎ করেছেন। ৫৪ বছর পর আমি আমার পারিবারিক কাগজপত্র খুঁজে পেয়েছি। এখন উনাকে পারিবারিক ভাবে তাকে বসতে বললেও বসে না। অতএব, আমার জানার বিষয় হলো, শরীয়তে নিম্নোক্ত বিষয়গুলোর বিধান কি হবে জানিয়ে বাধিত করবেন।
১ । এতিমের সম্পত্তি আত্মসাৎ ও এতিমের উপর জুলুম করা ব্যক্তির আখিরাতে কি হবে?
২। মায়ের ব্যবসার মূলধন না জানিয়ে লিখে নেওয়া, মায়ের সহিত দূর্ব্যহার করা ও বাড়িতে ঢুকতে না দেওয়া এ বিষয়ে ইসলামের আলোকে আখিরাতে সেই সন্তানের কি পরিণতি হবে?
৩ । পিতা কোন সন্তানকে ব্যবসার অংশ দিয়ে গেলে সেই অংশ অন্য সন্তান অন্যায় ভাবে না জানিয়ে লিখে নিলে এ বিষয়ে ইসলামের বিধানে কি পরিনতি হবে?
৪। পবিত্র কোরআনে সুরা-নিসা আয়াত নং- ০২ ও ০৬ এর বিষদ ব্যখ্যা দিবেন।
৫। পিতার ব্যবসার টাকা দলিল মোতাবেক অংশ বন্টন না করিলে সেই সন্তানের আখিরাতে কি পরিনতি হবে?
৬। পিতার ব্যবসার টাকা দিয়ে অন্য ভাই-বোনদের বঞ্চিত করে যদি তার পত্নীর নামে
সম্পত্তি ক্রয় করে তবে আখিরাতে এর কি পরিণতি হবে?
৭। মা, শ্বাশুড়ী এবং আত্মীয়স্বজনের সহিত খারাপ আচরণ/দুর্ব্যহার করলে ইসলামের আলোকে তা কি অবস্থা হবে?

1 Answer

0 votes
by (581,100 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আনাস ইবনে মালেক রাযি থেকে বর্ণিত,
عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ فَرَّ مِنْ مِيرَاثِ وَارِثِهِ، قَطَعَ اللَّه ُمِيرَاثَهُ مِنَ الْجَنَّةِ يَوْمَ الْقِيَامَةِ»

রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
যে ব্যক্তি তার ওয়ারিছদেরকে মিরাছ প্রদান থেকে পলায়ন করবে(তথা-ওয়ারিছদেরকে মিরাছ থেকে বঞ্চিত করবে)আল্লাহ তা'আলা ক্বিয়ামতের দিন তাকে জান্নাতের মিরাছ থেকে বঞ্চিত করবেন।
সুনানে ইবনে মাজাহ-২৭০৩
হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত,
ﻋَﻦِ اﺑْﻦِ ﻋَﺒَّﺎﺱٍ - ﺭَﺿِﻲَ اﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬُﻤَﺎ - ﻋَﻦِ اﻟﻨَّﺒِﻲِّ - ﺻَﻠَّﻰ اﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ - ﻗَﺎﻝَ: «ﻻَ ﻭَﺻِﻴَّﺔَ ﻟِﻮَاﺭِﺙٍ، ﺇِﻻَّ ﺃَﻥْ ﻳَﺸَﺎءَ اﻟْﻮَﺭَﺛَﺔُ»
রাসূলুল্লাহ সাঃ বলেনঃ ওয়ারিছদের জন্য কোনো ওসিয়ত নেই,তবে যদি অন্যান্য সমস্ত ওয়ারিছরা রাজি থাকে তাহলে জায়েয আছে।(মিশকাত-৩০৭৪)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
অন্যর সম্পত্তি আত্মসাৎ করলে এজন্য ভয়ানক শাস্তি আল্লাহ দিবেন। তাছাড়া কারো সাথে দুর্ব্যবহার করলে এজন্য আল্লাহ কঠিনতর শাস্তি দিবেন।
আল্লাহ আমাদের সবাইকে বুঝার তাওফিক দান করুক।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (18 points)
 আমার উত্তর গুলো আসেনি!

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...