আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
118 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
১. ফেসবুকে ভিডিও দেখার সময় মাঝেমধ্যে ভিডিওর মধ্যে অ্যাড চলে আসে। ওই অ্যাডে ক্লিক করলে হয়তো ভিডিওর ক্রিয়েটর বেশি টাকা পায়। এখন আমি যদি ভিডিও দেখার সময় অ্যাডগুলো স্কিপ করে যাই তাহলে কি ভিডিও ক্রিয়েটরের কোনো হক নষ্ট করা হয়? (আমি ভিডিও ক্রিয়েটরের সাথে চুক্তিবদ্ধ না যে তার ভিডিও দেখলে অ্যাড দেখতেই হবে আবার সে সম্ভবত ভিউসের জন্য টাকা পাবেই)

২. একজন পুরুষ লোকের ফেসবুক আইডিতে জেন্ডারের স্থানে মহিলা দেয়া। এটা আমি জানতে পেরেছি কিন্তু লোকটির সাথে কখনো কথা না হওয়ায় বিষয়টি জানাতে পারছিনা। এখন তাকে জানানো কি আমার জন্য বাধ্যতামূলক? তাকে যতদিন না জানাবো ততদিন কি তার হক নষ্ট হতেই থাকবে?

৩. বান্দার হক ঠিক কি কি কারনে নষ্ট হয়? কারণগুলো জানলে খুব ভালো হতো।

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
আপনি যদি ভিডিও দেখার সময় অ্যাডগুলো স্কিপ করে যান, তাহলে ভিডিও ক্রিয়েটরের কোনো হক নষ্ট করা হয়না।

বরং এক্ষেত্রে অ্যাডগুলোতে বাদ্য-বাজনা বা নারীদের ছবি থাকলে অ্যাডগুলো স্কিপ করা আবশ্যক। 
নতুবা আপনার গুনাহ হবে।

(০২)
তাকে বিষয়টি জানানো আপনার উপর বাধ্যতামূলক নয়।

তাকে যতদিন না জানাবেন, ততদিন তার হক নষ্ট হতেই থাকবেনা।
এতে তার হক নষ্টের কিছুই নেই।

(০৩)
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا آدَمُ بْنُ أَبِي إِيَاسٍ حَدَّثَنَا ابْنُ أَبِي ذِئْبٍ حَدَّثَنَا سَعِيدٌ الْمَقْبُرِيُّ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم مَنْ كَانَتْ لَهُ مَظْلَمَةٌ لأَخِيهِ مِنْ عِرْضِهِ أَوْ شَيْءٍ فَلْيَتَحَلَّلْهُ مِنْهُ الْيَوْمَ قَبْلَ أَنْ لاَ يَكُونَ دِينَارٌ وَلاَ دِرْهَمٌ إِنْ كَانَ لَهُ عَمَلٌ صَالِحٌ أُخِذَ مِنْهُ بِقَدْرِ مَظْلَمَتِهِ وَإِنْ لَمْ تَكُنْ لَهُ حَسَنَاتٌ أُخِذَ مِنْ سَيِّئَاتِ صَاحِبِهِ فَحُمِلَ عَلَيْهِ

আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি তার ভাইয়ের সম্ভ্রমহানি বা অন্য কোন বিষয়ে যুলুমের জন্য দায়ী থাকে, সে যেন আজই তার কাছ হতে মাফ করিয়ে নেয়, সে দিন আসার পূর্বে যে দিন তার কোন দ্বীনার বা দিরহাম থাকবে না। সে দিন তার কোন সৎকর্ম না থাকলে তার যুলুমের পরিমাণ তা তার নিকট হতে নেয়া হবে আর তার কোন সৎকর্ম না থাকলে তার প্রতিপক্ষের পাপ হতে নিয়ে তা তার উপর চাপিয়ে দেয়া হবে।
(বুখারী শরীফ ২৪৪৯.৬৫৩৪) (আধুনিক প্রকাশনীঃ ২২৭০, ইসলামিক ফাউন্ডেশনঃ ২২৮৭)

রাসূল (ﷺ)-বলেন, নিশ্চয়ই তোমাদের পরষ্পরের রক্ত, সম্পদ ও সম্মান পরষ্পরের জন্য হারাম’।(মুত্তাফাক্ব আলাইহ, মিশকা,ত হা/২৬৫৯)।

রাসূল (ﷺ) বলেন, সাবধান! কোন ব্যক্তির মাল অন্য কারো জন্য হালাল নয়, যতক্ষণ না সে তা স্বেচ্ছায় প্রদান করে।’ (আহমাদ হা/২০৭১৪; মিশকাত হা/২৯৪৬; ছহীহুল জামে‘ হা/৭৬৬২)।
.
রাসূল (ﷺ) আরো বলেন, যে যুলুমের ব্যাপারে আল্লাহ ছাড় দেন না, তা হ’ল বান্দার উপর কৃত যুলুম, যার বদলা তিনি বান্দাদের একে অপর থেকে গ্রহণ করবেন(সিলসিলা সহীহাহ হা/১৯২৭, সনদ হাসান)।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
বান্দার হক বলতে বান্দার সাথে সংশ্লিষ্ট যেকোনো বিষয় নিজের পক্ষ থেকে নষ্ট করা।
যেমন কাহারো সম্পদ চুরি করা,আত্মসাৎ করা,জুলুম করে নেয়া।
কাউকে প্রহার করা,হত্যা করা,অন্যায় ভাবে কাহারো নামে মামলা করা,কাউকে বিপদে ফেলে দেয়া।
কাহারো গিবত করা,কাউকে গালি দেয়া,কথা বলে কাহারো মনে কষ্ট দেয়া ইত্যাদি ।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...