আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
172 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (14 points)
আসসালামু আলাইকুম
উস্তাজ আমার হাজবেন্ড প্রায় সময় একজনকে দান করতেন।হাজবেন্ড এর মুখ থেকে:

আমি যে লোককে মসজিদ থেকে সাহায্য করতাম, তা দেখে অন্য আরেকজন, তিনিও এজমার রুগি আমাকে দুইদিন ধরে  ডাকতে থাকে। বুঝেছিলাম তিনিও সাহায্য চাচ্ছেন। কিন্তু আমি তার কোনো রিপ্লাই করি নি।
আজ বাজারে যাওয়ার পথে সে লোক চাচা চাচা বলে দৌড়ে আমার পিছু পিছু হাটতে থাকে। আমি বললাম এখন শোনার টাইম নেই। ঐ যে ধারণা করেছিলাম, দান করা দেখে তিনিও আশা করেন দান পাবার। বাজার থেকে ফেরার পথে দেখি দাঁড়িয়ে আছে। আমাকে দেখে বলছে, "আপনি যাকে দান করেন তার চার তালা বাড়ি আছে। ছেলে অটো চালায়। সে আপনার থেকে ভনিতা করে টাকা নেয়। তাকে দিবেন না। তার অবস্থা ভালো"
এরপর নিজের প্রসঙ্গ টেনে বলছেন তার অবস্থা করুণ। এজমার সমস্যা তাকে যেন দান করি।
এমতাবস্থায় আমার অবস্থান কী হবে? কী করণীয়? তাদের আমার প্রতি অতি নির্ভরশীলতা এবং আমার দানের দিক চেয়ে বসে থাকা দেখলে আমার এখন পালাতে ইচ্ছা করে। নামাজ শেষে আমার বের হওয়ার সময় আমার জন্য অপেক্ষা করে, পিঁছু পিঁছু আসে। এগুলো আমাকে বিব্রত করে। তাদের অবস্থা এমন, দান করলাম অবস্থার উন্নতি হল, এমনটা হওয়ার নয়।

1 Answer

0 votes
by (554,970 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

الْمَالُ وَالْبَنُونَ زِينَةُ الْحَيَاةِ الدُّنْيَا ۖ وَالْبَاقِيَاتُ الصَّالِحَاتُ خَيْرٌ عِندَ رَبِّكَ ثَوَابًا وَخَيْرٌ أَمَلًا [١٨:٤٦] 

ধন ঐশ্বর্য ও সন্তান-সন্ততি পার্থিব জীবনের সৌন্দর্য এবং স্থায়ী সৎকর্মসমূহ আপনার পালনকর্তার কাছে প্রতিদান প্রাপ্তি ও আশা লাভের জন্যে উত্তম। [সূরা কাহাফ-৪৬] 

আল্লাহ তায়ালা বলেন-


مَّثَلُ الَّذِينَ يُنفِقُونَ أَمْوَالَهُمْ فِي سَبِيلِ اللَّهِ كَمَثَلِ حَبَّةٍ أَنبَتَتْ سَبْعَ سَنَابِلَ فِي كُلِّ سُنبُلَةٍ مِّائَةُ حَبَّةٍ ۗ وَاللَّهُ يُضَاعِفُ لِمَن يَشَاءُ ۗ وَاللَّهُ وَاسِعٌ عَلِيمٌ


যারা আল্লাহর রাস্তায় স্বীয় ধন সম্পদ ব্যয় করেতাদের উদাহরণ একটি বীজের মতযা থেকে সাতটি শীষ জন্মায়। প্রত্যেকটি শীষে একশ করে দানা থাকে। আল্লাহ অতি দানশীলসর্বজ্ঞ। (সূরা বাকারাআয়াত নং-২৬১)

 

হাদীস শরীফে এসেছে-


عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " إِذَا مَاتَ الإِنْسَانُ انْقَطَعَ عَنْهُ عَمَلُهُ إِلاَّ مِنْ ثَلاَثَةٍ إِلاَّ مِنْ صَدَقَةٍ جَارِيَةٍ أَوْ عِلْمٍ يُنْتَفَعُ بِهِ أَوْ وَلَدٍ صَالِحٍ يَدْعُو لَهُ " .

আবূ হুরাইরাহ (রাযিঃ) হতে বর্ণিত যেরসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যখন মানুষ মৃত্যুবরণ করে তখন তার সমস্ত আমল বন্ধ হয়ে যায় তিন প্রকার আমল ছাড়া। ১. সদাকাহ জারিয়াহ্ অথবা ২. এমন ইলম যার দ্বারা উপকার হয় অথবা ৩. পুণ্যবান সন্তান যে তার জন্যে দু'আ করতে থাকে। (সহীহ মুসলিম ৪১১৫ )


★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
এক্ষেত্রে গোপনে দান করলে মনে হয় এই সমস্যাটি হতোনা।

প্রশ্নে উল্লেখিত ছুরতে পরামর্শ থাকবে, যাকে আপনার স্বামী দান করতো,সে আসলেই মিসকিন কিনা,সেটা তার বাসায় গিয়ে যাচাই-বাছাই করা,ও লোকদের থেকে তার প্রকৃত অবস্থা সম্পর্কে জানা।

সেক্ষেত্রে কথার সত্যতা পাওয়া গেলে তাকে আর দান না করা।

এক্ষেত্রে নিজের সাধ্য অনুযায়ী অন্য গরিবকে গোপনে দান করার পরামর্শ থাকবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...