আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
30 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)
আমি যাকাত বা কোরবানির নেসাব সম্পর্কে একটা বিষয় জানতে চাচ্ছি, সেটা হচ্ছে যে ৫২.৫ ভরি রুপার সমপরিমাণ মূল্য যে আমি নিসাব ধরবো। এক্ষেত্রে কত ক্যারেট আমি নিসাব ধরবো?? অনেক সময় দেখা যায় যে ২২ ক্যারেট অথবা ২১ ক্যারেট ধরলে নেসাব পরিমান হয় না, কিন্তু ১৮ ক্যারেট ধরলে নেসাব পরিমান হয়। আবার অনেক সময় দেখা যায় ১৮ ক্যারেট ধরলেও নেসাব পরিমাণ হয় না, কিন্তু ট্র্যাডিশনাল বা পুরাতন রুপার মূল্য ধরলে নেসাব পরিমাণ হয়। এক্ষেত্রে করণীয় কি?? নিচে ক্যারেট এবং পুরাতন রুপার মূল্য দেয়া হলো। এখানে ট্রেডিশনাল বা পুরাতন রুপা বলতে কি বুঝিয়েছে আমি আসলে জানিনা বুঝতেছিও না। এক্ষেত্রে আমি কোনটা ধরে হিসাব করবো??

আরেকটা বিষয়ে আমি জানতে চাচ্ছি, আমি কি রুপা বা স্বর্ণের বিক্রয় মূল্য ধরবো নাকি ক্রয় মূল্যের দাম ধরবো?? অর্থাৎ আমি যদি রুপা ১৫০০ টাকা ভরিতে কিনি। পরে যদি এটা আমি আবার বিক্রি করতে যাই বাজারে তখন দোকানদাররা এই রুপা ১৫০০ টাকা দিয়ে কিনবে না। যদিও পুরাতন না হয় আমি বাজার থেকে আজকে কিনে আনলাম, আবার কালকে কোন এক কারণে বাজারে বিক্রি করব। তো বিক্রির সময় দেখা যায় তারা নতুন রুপা ক্রয়ের মূল্যের চেয়ে অনেক কম ধরে প্রতি ভরিতে বিক্রির সময়। সুতরাং দোকানদার ব্যবসায়ীরা স্বর্ণ বা রুপা ক্রয়ের ক্ষেত্রে কাস্টমার থেকে পুরাতন মূল্য ধরে।
তো এখন এক্ষেত্রে আমি কিভাবে ধরবো?? ২২ ক্যারেট ধরবো নাকি ১৮ ক্যারেট ধরবো?? নাকি ট্রেডিশনাল বা পুরাতন মূল্য ধরবো?? নাকি আমি যত বাজারে বিক্রি করতে পারব সেই মূল্য ধরবো প্রতি ভরিতে। আর এখানে কি ট্রেডিশনাল বা পুরাতন মূল্য বলতে পুরাতন স্বর্ণ বা রুপার বিক্রয় মূল্যই বুঝিয়েছে কিনা?? আমি সঠিক জানি না।


ক্যারেট ১ গ্রাম ১ ভরিতে বাংলাদেশি টাকায় মূল্য

২২ ক্যারেট ১৮০ টাকা ১ ভরি ২,০৯৯ টাকা

২১ ক্যারেট ১৭২ টাকা ১ ভরি ২,০০৬ টাকা

১৮ ক্যারেট ১৪৭ টাকা ১ ভরি ১,৭১৪ টাকা

ট্র্যাডিশনাল বা পুরাতন ১১০ টাকা ১ ভরি ১,২৮৩ টাকা

1 Answer

0 votes
by (735,240 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নিত্যপ্রয়োজনীয় ব্যয়ভার ব্যতীত প্রত্যেক  নেসাব (৭.৫ ভড়ি স্বর্ণ/৫২.৫ ভড়ি রূপা বা রূপার সমমূল্য) পরিমাণ মালের মালিক স্বাধীন মুসলমানের উপর কুরবানি করা ওয়াজিব।এক্ষেত্রে বাড়ন্ত মাল হওয়া শর্ত নয় এবং এক বৎসর অতিবাহিত হওয়াও শর্ত নয়।যেভাবে সদকাতুল ফিতরের নেবাস ঠিক এভাবে কুবানিরও নেসাব। বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/1811

নেসাবকে টাকার দ্বারা হিসাব করা যায় না। বরং স্বর্ণ রূপার বাজার মূল্য অনুযায়ী টাকায় নেসাব নির্ধারণ করা হয়।সুতরাং দেখবেন যে,বাজারে ৫২.৫ভড়ি রূপার মূল্য যত হবে, তথ টাকাই কুরবানির নেসাব হবে।অর্থাৎ কুবানির দিন সমূহের কোনো একদিন(তিন দিন) কেউ নেসাব পরিমাণ টাকার মালিক হলে তার উপর একটা বকরি কুরবানি করা ওয়াজিব। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/2283

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কুরবানির নেসাবের ক্ষেত্রে সতর্কতামূলক সর্বনিম্ন পর্যায়ের স্বর্ণ তথা ১৮ ক্যারেট (১৪৭ টাকা ১ ভরি ১,৭১৪ টাকা) এর ক্রয় মূল্যর হিসাব ধর্তব্য হবে। হ্যা, কারো নিকট স্বর্ণ রূপা উপস্থিত থাকলে তখন স্বর্ণ/রূপার ক্রয়মূল্য ধরে যাকাত আদায় করা হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
উস্তায এখানে যে বলেছেন সতর্কতামুলক সর্বনিম্ন পর্যায়ের স্বর্ণ। যদি স্বর্ণ ধরা নিসাব অনেক বেশি হওয়া লাগবে। আমি তো জানি ৫২.২ রুপার পরিমান হলেই হয়। তো এখানে ১৮ ক্যারেট স্বর্ণ নাকি রুপা ধরবো ??

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 52 views
...