আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
31 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (27 points)
আস সালামু আলাইকুম,

কেউ যদি ভুলে কুফর এ আকবার বা শির্কে আকবার করে ইসলাম থেকে খারিজ হয়ে যায়, তাহলে তো সে পিতার উত্তরাধিকার পাবে না। কিন্তু সে যদি তওবা করে দ্বীনে ফিরে আসে তখন কি বাবার উত্তরাধিকার পাবে?

1 Answer

0 votes
by (735,240 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কেউ যদি কুফরে আকবার বা শিরকে আকবার করে ফেলে, তাহলে সে ইসলাম থেকে খারিজ হয়ে যাবে, এবং সে তার পিতার সম্পদের উত্তরাধিকারী হবে না। কিন্তু যদি সে তওবা করে নেয়, এবং দ্বীনে ফিরে আসে, তাহলে তখন সে তার বাবার সম্পত্তির উত্তরাধিকারী হবে। 


দারুল উলূম বিন্নুরি টাউন মাদরাসা থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
مرتد آدمی کا اپنی مسلمان بیوی سے نکاح برقرار رہتا ہے  اور کیا مرتد آدمی اپنےوالد کی میراث میں حق دار ہوگا؟

جواب
بصورتِ مسئولہ جو شخص مرتد ہوجائے اس کا اپنی بیوی سے نکاح  فورا  ختم ہوجاتا ہے، اگر یہ شخص توبہ کرکے دوبارہ مسلمان ہوجائے تو اس کے لیے تجدیدِ نکاح کرنا ضروری ہے۔
جو شخص مرتد ہوجائے اور  اپنے والد  یا کسی بھی مسلمان مورث کی  وفات کے وقت بھی حالتِ ارتداد میں ہو تو وہ اس کی متروکہ جائیداد میں حصہ دار نہیں ہوتا، البتہ اگر مورث کی وفات سے پہلے توبہ کرکے مسلمان ہوجائے تو وراثت کا حق دار ہوتا ہے۔
’’أجمع أصحابنا علی أن الردة تبطل عصمة النکاح، وتقع الفرقة بینہما بنفس الردۃ إلخ۔‘‘
(فتاوى قاضیخان، کتاب السیر، باب الردۃ وأحکامہا،۳/ ۴۳۲ ط:مکتبہ زکریا دیوبند جدید)
’’المرتد لا يرث من مسلم ولا من مرتد مثله، كذا في المحيط‘‘
(الفتاوى الهندية 6/ 455 ط: دار الفكر) فقط والله اعلم
فتوی نمبر : 144201200381
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...