আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
35 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (12 points)
১.সহশিক্ষা তে থাকলে ভালো রেজাল্ট এর জন্য আল্লাহর কাছে দুআ করা যাবে কি না?

২.আমার কাছে কিছু খাবার পড়ে আছে প্যাকেট জাত,এই খাবারে কিছু কোড আছে,যে হালাল নাকি হারাম এই বেপারে জানিনা,এটা কি খাওয়া যাবে?

৩.রেইজিং এজেন্ট ( INS 503ii, INS 500ii) গ্লুটেন কন্ডিশনার (INS 223) ইমালসিফায়ার (INS 322) এসিডিটি রেগুলেটর (INS 330) এই কোড গুলো আছে,এগুলো ই কোড না,INS কোড,এগুলো কি হালাল? ই কোড এর লিঙ্ক দিয়েন না,আমি মিলিয়েছি এগুলো ই কোড না, আই এন এস কোড।

1 Answer

0 votes
by (701,080 points)
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم 

(০১)
হ্যাঁ, দোয়া করা যাবে।

(০২)
শরীয়তের বিধান হলো হারাম উপাদান দিয়ে প্রস্তুতকৃত কোনো খাওয়া, ব্যবহার করা জায়েজ নেই।
সুতরাং যে সমস্ত INS কোড হারাম বস্তু মিশ্রণের ইঙ্গিত বহন করে,সে সমস্ত খাবার খাওয়া জায়েজ নেই।  

আল্লাহ তায়ালা বলেন
يا ايها  الذين امنوا  إنما الخمر والميسر  .. رجس  من  عمل الشيطان  فاجتنبوه لعلكم تفلحون 

হে ইমানদারগন নিশ্চয়ই মদ,,,,,, হারাম। এগুলো শয়তানের কাজ। তাই তোমরা ইহা থেকে হেফাজত থাকো যাতে তোমরা সফলকাম হতে পারো।

নু'মান ইবনে বশির রাযি থেকে বর্ণিত

 ﺇِﻥَّ ﺍﻟْﺤَﻠَﺎﻝَ ﺑَﻴِّﻦٌ ، ﻭَﺇِﻥَّ ﺍﻟْﺤَﺮَﺍﻡَ ﺑَﻴِّﻦٌ، ﻭَﺑَﻴْﻨَﻬُﻤَﺎ ﻣُﺸْﺘَﺒِﻬَﺎﺕٌ ﻟَﺎ ﻳَﻌْﻠَﻤُﻬُﻦَّ ﻛَﺜِﻴﺮٌ ﻣِﻦَ ﺍﻟﻨَّﺎﺱِ ، ﻓَﻤَﻦِ ﺍﺗَّﻘَﻰ ﺍﻟﺸُّﺒُﻬَﺎﺕِ ﺍﺳْﺘَﺒْﺮَﺃَ ﻟِﺪِﻳﻨِﻪِ ، ﻭَﻋِﺮْﺿِﻪِ ، ﻭَﻣَﻦْ ﻭَﻗَﻊَ ﻓِﻲ ﺍﻟﺸُّﺒُﻬَﺎﺕِ ﻭَﻗَﻊَ ﻓِﻲ ﺍﻟْﺤَﺮَﺍﻡِ ، ﻛَﺎﻟﺮَّﺍﻋِﻲ ﻳَﺮْﻋَﻰ ﺣَﻮْﻝَ ﺍﻟْﺤِﻤَﻰ ، ﻳُﻮﺷِﻚُ ﺃَﻥْ ﻳَﺮْﺗَﻊَ ﻓِﻴﻪِ ، ﺃَﻟَﺎ ﻭَﺇِﻥَّ ﻟِﻜُﻞِّ ﻣَﻠِﻚٍ ﺣِﻤًﻰ ، ﺃَﻟَﺎ ﻭَﺇِﻥَّ ﺣِﻤَﻰ ﺍﻟﻠﻪِ ﻣَﺤَﺎﺭِﻣُﻪُ

নিশ্চয়ই হালাল স্পষ্ট এবং হারামও স্পষ্ট, আর এ উভয়ের মাঝে রয়েছে সন্দেহজনক বিষয়, অনেক লোকই সেগুলো জানে না। যে ব্যক্তি এসব সন্দেহজনক বিষয় থেকে দূরে থাকে সে তার দ্বীন ও মর্যাদাকে নিরাপদে রাখে, আর যে লোক সন্দেহজনক বিষয়ে পতিত হবে সে হারামের মধ্যে লিপ্ত হয়ে পড়বে। যেমন কোন রাখাল সংরক্ষিত চারণভূমির পাশে পশু চরায়, আশংকা রয়েছে সে পশু তার ভেতরে গিয়ে ঘাস খাবে। সাবধান! প্রত্যেক রাজারই সংরক্ষিত এলাকা থাকে, সাবধান আল্লাহর সংরক্ষিত এলাকা হলো তার হারামকৃত বিষয়গুলো। জেনে, রেখো, দেহের মধ্যে এক টুকরা গোশত আছে। যখন তা সুস্থ থাকে তখন সমস্ত দেহই সুস্থ থাকে। আর যখন তা নষ্ট হয়ে যায় তখন সমস্ত দেহই নষ্ট হয়ে যায়। স্মরণ রেখো, তা হলো 'কালব' হৃদয়।(সহীহ মুসলিম-১৫৯৯)
,
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
উক্ত হাদীসের আলোকে আমাদের সতর্কতা মূলক হারাম ই-কোড,হারাম INS কোড থেকে বেঁচে থাকতে হবে।  

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত খাবারে হারাম ই-কোড,হারাম INS কোড থাকলে তাহা খাওয়া যাবেনা।
তবে বিষয়টি সম্পর্কে যেহেতু আপনি জানেননা,সুতরাং এর উপাদান দেখবেন,যদি তাতে হারাম কিছু মিশ্রণ এর তথ্য না থাকে,(উপাদান লেখা না থাকলে প্যাকেটের গায়ে "হালাল" লেখা থাকলে সেই খাবার খাওয়া যাবে।

অন্যথায় খাওয়া যাবেনা।

(০৩)
এক্ষেত্রে এর উপাদান দেখবেন,যদি তাতে হারাম কিছু মিশ্রণ এর তথ্য না থাকে,(উপাদান লেখা না থাকলে প্যাকেটের গায়ে "হালাল" লেখা থাকলে সেই খাবার খাওয়া যাবে।

অন্যথায় সতর্কতামূলক তাহা হতে বেঁচে থাকবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...