আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (1 point)
আমি স্বামীর চাকরি সূত্রে কক্সবাজার থাকি। আবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছি বিধায় সেখানে গিয়েও থাকি। আমার প্রশ্ন হল, আমি যদি রাজশাহী থেকে বাবার বাড়ি ঝিনাইদহে আসি ৭দিন থাকার উদ্দেশ্যে তাহলে আমি কসর করব কিনা? উল্লেখ্য আমার শ্বশুর বাড়ি যশোর।৭ দিন বাবার বাড়ি থাকার পর ১০দিন থাকার উদ্দেশ্যে যশোর যাব। এক্ষেত্রে ঝিনাইদহ বাবার বাড়িতে আমার কসর করতে হবে কিনা?

1 Answer

0 votes
by (568,410 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সফর সমপরিমাণ দূরত্বে বিয়ে হলে স্বামী-স্ত্রী উভয় নিজ নিজ শাশুড় বাড়ীতে মুক্বিম হবে কি? 

প্রতিউত্তরে বলা যায় যে,
বিয়ের পর যেহেতু স্বামীর বাড়ীতেই একজন স্ত্রীর স্থায়ী ঠিকানা হয়ে থাকে, তাই বিয়ের পর স্ত্রী তার স্বামীর বাড়ীতে মুকিম হিসেবে গণ্য হবে। তবে যেহেতু স্বামী তার শশুড় বাড়ীতে স্থায়ী হিসেবে বসবাস করবে না, তাই স্বামী তার শশুড় বাড়ীতে মুসাফিরই থাকবে।

তবে স্ত্রী শাশুড় বাড়ীতে স্বায়ীভাবে বসবাস না করলে তখন সে স্বামীর বাড়ীতে মুক্বিম হবে না বরং মুসাফিরই থাকবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 1295 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যদি রাজশাহী থেকে বাবার বাড়ি ঝিনাইদহে যান, এবং সেখানে ৭দিন থাকার নিয়ত থাকে, তাহলে আপনি কসর করবেনন। তবে আপনার শ্বশুর বাড়ি যশোরে যদি ১০দিন থাকার উদ্দেশ্যে যান,তাহলে আপনি সেখানে মুকিম। যদি আপনার শশুড় বাড়ী প্রথমে যান, তাহলে সেখান থেকে ৭৭ কিলোর কম দূরত্বের কোথাও গেলে তখন আপনি মুকিম হিসেবে গণ্য হবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 276 views
0 votes
1 answer 224 views
...