আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
edited by
১।কোরআন হাদিস  এর তাবিজ ব্যাবহার করতে গেলে ঘুমাইতে গেলে পা আর মাথা বরাবর হয়ে যায় কিন্তু একটু দুরত্ব থাকে এতে সমস্যা হবে কি বা আমি ফ্লোরে সুইলে কেউ উপরে খাটে শুইলে সমস্যা হবে কি?

২।আমি দূরুদ এমনিতে তেমন একটা পড়িনা মাঝে মাঝে পড়ি যখন ক্রিকেট খেলা দেখি তখন মনে আসে সয়তান এর দোকা মনে হয়। আমি আমার নামাজ এবং অন্যন্য ছোট খাটো আমল ঠিক রেখে একগুঁয়েমি চলে আসে এইজন্য মাঝে মধ্যে ক্রিকেট খেলা দেখি তবে এড দেখিনা নারীর ছবি আসলে সাথে সাথে চোখ অন্য দিকে ফিরিয়ে নেই সাউন্ড ছাড়া   শুধু ইন্টারন্যাশনাল খেলা দেখি লীগ দেখিনা। এখন আমার প্রশ্ন হচ্ছে দূরুদ কে সম্মান রেখে যদি খেলা দেখি অন্য দিনের থেকে যে দিন খেলা দেখি সেদিন বেশি দুরুদ পড়ি তাহলে কি মহব্বত সমস্যা হবে বা ইমানে সমস্যা হবে কি? আমি তেমন একটা দীনদার না আমাদের এলাকার তেমন দীনদার লোক নাই যার সাথে বসি তারা বেশির ভাগ লোক  গীবত করে আরও বিভিন্ন অপকর্ম করে এইজন্য বেশিরভাগ সময় একা একা থাকি একগুঁয়েমি চলে আসে আমাদের ইমাম সাহেব জিলাপি পন্থি উনার সাথে বসলে সমস্যা এইজন্য শুধু বাংলাদেশ ও পাকিস্তানের খেলা দেখি।
৩।মাঝে মাঝে তাহাজ্জুদ পড়ি খেলার জন্য মিস দেই এইরকম না এখন খেলা দেখতে গেলেই খালি মনে আসে তাহাজ্জুদ এর কথা এখন না ঘুমিয়ে তাহাজ্জুদ পড়া যাবে কি না ১২ টা ১ টা বাজে।দেরি করে ঘুমালে  এমনিতে ফজর নামাজে ঝামেলা হয়না। এখন তাহাজ্জুদ নামাজ সম্মান রেখে বেশি গুরত্বপূর্ণ মনে করে খেলা দেখি তাহলে কি গোনাহ হবে।

৪।ছোট বাচ্চাদেরকে তাবিজ ব্যাবহার করলে প্রসাব পায়খানা ব্যাবহার লাগার সম্ভাবনা বেশী এখন কি ব্যাবহার করা যাবে কি?

৫।হিন্দুকে মন্দির কে মূর্তি কে, তাদের ধর্মীয় রীতিকে, তাদের উপসানালয়কে   মনে মনে গালি দিলে বা একা একা বা কোনো মুসলমান এর সামনে গালি দিলে  কোনো সমস্যা হবে কি অমুসলিমদের হক নষ্ট হবে কি তাদের কাছে মাফ চাইতে হবে কি

৬।ধরেন এমন অমুসলিম কে গালি দিলাম তার নাম ব্যঙ করলাম তার কাছে ক্ষমা চাওয়া সম্ভব না মোদি, ম্যাক্রো তওবা কিভাবে করবে

৭।অমুসলিমদের ব্যাক্তিগত হক নষ্ট না করে তাদের ধর্মীয় হক নষ্ট করলে মাফ চাইতে হবে কি?

1 Answer

0 votes
by (549,210 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم 

(০১)
আদবের সম্পর্ক উরফ তথা সামাজিক প্রচলনের সাথে।
যেহেতু এভাবে থাকলে কেউ আদবের খেলাফ মনে করেনা,তাই এতে আদবের খেলাফ হবেনা।

তবে তাকওয়ার দাবীতে সর্বোচ্চ সতর্কতা কাম্য।

(০২)
হাদীস শরীফে এসেছে,
ইবনু মাসউদ (রাঃ) হতে বর্ণিত আছে,

أن النبي صلى الله عليه وسلم قال : ( لَا تَزُولُ قَدَمُ ابْنِ آدَمَ يَوْمَ الْقِيَامَةِ مِنْ عِنْدِ رَبِّهِ حَتَّى يُسْأَلَ عَنْ خَمْسٍ : عَنْ عُمُرِهِ فِيمَ أَفْنَاهُ ، وَعَنْ شَبَابِهِ فِيمَ أَبْلَاهُ ، وَمَالِهِ مِنْ أَيْنَ اكْتَسَبَهُ وَفِيمَ أَنْفَقَهُ وَمَاذَا عَمِلَ فِيمَا عَلِمَ ) 

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কিয়ামাত দিবসে পাঁচটি বিষয় সম্পর্কে জিজ্ঞাসাবাদ হওয়ার আগপর্যন্ত আদম সন্তানের পদদ্বয় আল্লাহ্ তা'আলার নিকট হতে সরতে পারবে না। তার জীবনকাল সম্পর্কে, কিভাবে অতিবাহিত করেছে? তার যৌবনকাল সম্পর্কে, কি কাজে তা বিনাশ করেছে; তার ধন-সম্পদ সম্পর্কে, কোথা হতে তা উপার্জন করেছে এবং তা কি কি খাতে খরচ করেছে এবং সে যত টুকু জ্ঞান অর্জন করেছিল সে মুতাবিক কি কি আমল করেছে।
(সুনানু তিরমিযি-২৪১৬)

বিস্তারিত জানুন-

মু'মিন একটি মুহুর্তও অযথা কাটাবে না।বরং সর্বদাই আল্লাহর ইবাদতে লিপ্ত থাকবে।নামায পড়বে,কুরআন তিলাওয়াত করবে,নয়তো যিকির করবে।যদি ইবাদত করতে করতে মন ক্লান্ত হয়ে যায়,তখন মনকে উৎফুল্ল করতে বৈধ বিনোধনের ব্যবস্থা শরীয়তে রয়েছে।

বৈধ বিনোদন সম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/673

আরো জানুনঃ 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
সাধারণত এসব খেলায় বাদ্য-বাজনার ব্যবহার হয়,অনেক সময় মহিলাদের দেখানো হয়,অনেক ক্ষেত্রে অশ্লীলতা দ্বারা ভরপুর থাকে, এই খেলার নেশায় অনেকে ইবাদত থেকে গাফেল থাকে,এটি নামাজ ইত্যাদিতেও স্বরন আসে,হারাম এই খেলায় নিজ দল জিতলে অন্তর খুশি হয়,হারলে অন্তরে ব্যাথা লাগে, সর্বপরি জুয়ার ভিত্তিতে এই খেলা ধুলা দেখা, সেটিকে সমর্থন ও সহযোগিতা করাই বুঝায়।
তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে মাঝে মাঝে বা একবারের জন্যেও খেলা দেখা কোনো ভাবেই জায়েজ নেই।

এই ভিত্তিতে কোনো দলকে/দেশকে সাপোর্ট করাও জায়েজ নেই।

আরো জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত পদ্ধতিতেও আপনার জন্য খেলা দেখা জায়েজ নেই।

তবে এক্ষেত্রে দরুদ শরীফ পাঠ করার দরুন আপনার ঈমানের সমস্যা হবেনা।

(০৩)
এখানে খেলা দেখার গুনাহ হবে।
(এটা শয়তানী ধোকা।দ্বীনি কাজ এর অসিলা দিয়ে হারাম কাজ করিয়ে নিচ্ছে।)

(০৪)
গলায় ব্যবহার করবে,তাহলে তো এই সমস্যা হবেনা। আর যদি হঠাৎ করে লেগেও যায়,সাথে সাথে তাহা ধুয়ে দিতে হবে।

(৫.৬.৭)
সম্ভবত এ ধরনের কিছু প্রশ্নের উত্তর আপনাকে এর আগেও দেয়া হয়েছে।

উপরোক্ত প্রশ্ন গুলির উত্তরের জন্য আপনার জেলা/বিভাগের কোনো দারুল ইফতায় সরাসরি যোগাযোগ করলে ভালো হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 150 views
...