আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
42 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (38 points)
আসসালামু আলাইকুম ওস্তাদ।ওস্তাদ আবারো আফওয়ান এতগুলো প্রশ্ন একসাথে করার জন্য।সামনের মাসে আমি ওয়েবসাইটে প্রশ্ন করতে পারিনি ব্লক ছিল আর আপনার ফাতওয়া ক্লাস টা মিস করেছি তাই এর প্রশ্ন জমে গিয়েছে।
আমাদের মেসেঞ্জার গ্রুপ আছে সেখানে আহলে হক মিডিয়া, ifatwa  এগুলো থেকে প্রশ্নের উত্তর দেয়া হয় আর ওয়েবসাইটে না পেলে আমি ওয়েবসাইটে/ফাতওয়া ক্লাসে প্রশ্ন করি।তাই এত প্রশ্ন হয় আমার। এর আগের মাসে প্রশ্ন করতে না পারায় এত প্রশ্ন জমে গিয়েছে।এগুলাই লাস্ট আর আমার কাছে প্রশ্ন জমা নেই।দয়া করে উত্ত গুলো দিবেন ওস্তাদ।

১/ একজন শুদ্ধ কুরআন পড়তে পারেনা তাই উনি ইউটিউব থেকে কুরআন শুনে আর সেটা কুরআন দেখে দেখে মিলিয়ে পড়ে।এভাবে পড়া যাবে?

২/ জিন্নাত নাম কি রাখা যাবে?

৩/ কাউকে কুরআন হাদিয়া দিলে/স্ত্রীকে হাসবেন্ড কুরআন কিনে দিলে স্ত্রী সেই কুরআন পড়লে তার সওয়াব কি স্বামি পাবে?

৪/আমি একজন মেডিক্যাল স্টুডেন্ট  দ্বীনের জ্ঞান আমার ছিলো না। জীবনের আসল উদ্দেশ্য   কি সে সম্পর্কে আমি ছিলাম গাফেল । এখন আমি জীবনের আসল উদ্দেশ্য হাসিল করতে চাই  সেক্ষেত্রে  আমাকে আল্লাহর ফরজ হুকুম গুলো পালন করতে হবে পাশাপাশি  ফেতনা, গিবত, সকল প্রকার যেনা ও  হিংসা বিদ্বেষ এসব থেকে বাঁচতে হবে  কিন্তু আপু  বর্তমান জামানায় একজন মেয়ে চাকরি করা মানে দুনিয়ার সুখ সম্মান  পতিপত্তি  আরাম আয়েশ স্বাধীনতা  অর্জন  কিন্তু   দ্বীন কে হারিয়ে ফেলা,
  এতটুকু আমি বুঝতে পেরেছি।
অথচ একজন ছেলে যেমন একটা সময়ের পর সয়ংসম্পুন ভাবে চলতে না পারলে সে ছেলে পরিবারের কাছে চরম বোঝা ঠিক তেমনি অবস্থা আমার। আমাকে কথায় কর্মে  সবরকম ভাবে বুঝিয়ে দেওয়া হয় যে  চাকরি  করতে হবে।
আমি  কি করবো বুঝতে পারছি  না? কি করা উত্তম আমার জন্য??

৫/ ধরেন কারো উপর যাকাত ফরজ হলো,,প্রতিবছর ২/৩ লাখ টাকা যাকাত আসে তার।এখন সে ব্যাক্তি জানামতে যাকাত দেয়না।এখন এর দায়ভার কি তার ছেলে মেয়ে বা ছেলের বউয়ের উপর বর্তাবে কোনো ভাবে?যদিও তারা একটা জয়েন ফ্যামিলি আকারে থাকে। একসাথেই খাওয়া দাওয়া সকল ভরনপোষণ করে।

৬/স্বামী যদি স্ত্রীকে কে বলে আমি তোর বাপ।তাহলে কি সেই স্বামীর সাথে সংসার করা যাবে?

৭/ রাবেয়া বাসরীর জীবনী সম্পর্কে কোন বই ভাল হবে?

৮/ কাউকে কোনো উদ্দেশ্যের কারণে বিয়ে করে তাহলে সেই বিয়েটা কি জায়েজ?যেমন ধরেন ছেলের পক্ষ থেকে একটা মেয়েকে বিয়ে করলো এই জন্য  যে সে কিছু পাবে যদি ওই মেয়েকে বিয়ে করেমা নে উদ্দেশ্যের কারণে সে বিয়ে করলো মেয়ে দেখে নয়

৯/আমরা তো ইন্ডিয়ান পণ্য বয়কট করছি। আমি একজন সেলার আমি ওরজিনাল সাবুদানা সেল করি। এখন আমি জানতে পারলাম যে এই সাবুদানা ইন্ডিয়ান। আর এটাও জানতে পারলাম যে সাবুদানার উৎপত্তি ইন্ডিয়া থেকে হয়। যেকোনো বাজারের যে সাবুগুলো আছে খোলা। সব ধরনের সাবই ইন্ডিয়া থেকে আসে। এখন কথা হল বিজনেস কি অফ করে দিব আমি??

১০/ ৫০ হাজার টাকা আছে।কোনো সোনা রুপা নেই যাকাত দিতে হবে? কত টাকা থাকলে যাকাত দিতে হয়?

১১/ সাদ কারিম নাম কি রাখা যাবে?

১২/ একজন বোন আল্লাহর কাছে দোয়া করেছে আমি যাদের গিবত করেছি আমার সব সওয়াব তাদের দিয়ে দেও।এখন কথা হচ্ছে সওয়াব কি ওই ব্যক্তি গুলো পেয়ে যাবে?এবং ওই বোনের সওয়াব কি কেটে যাবে? নাকি উনি যাদের গিবত করেছে তারাও সওয়াব পাবে আর বোনটাও পাবে?

১৩/ এক বোন ৩/৪ দিন থেকে স্বপ্নে দেখতেছে যে ওর হাজবেন্ড এর সামনেই কিছু ছেলে ওর ইচ্ছার বিরুদ্ধে ওর সাথে খারাপ কাজ করতেছে।ওর হাসবেন্ড কিছু বলতেছেও না,শুধু আজকে নাকি যে ওরে টাচ করছে তাকে একটু মারছে।

আবার ৩/৪ দিন ধরে সাপ দেখছে স্বপ্নে।তো লাস্ট দিন দেখছে যে ও কোপায়ে সাপের গলা কেটে ফেলছে।
পর রাতে আয়াতুল কুরসি পড়েই ঘুমায়,স্বপ্ন দেখে উঠে আউজুবিল্লাহ পুরোটা পড়ে বামপাশে থুথুও ছিটায়।তাও একই স্বপ্ন বারবার দেখতেছে।আর ওর আগে থেকে টুকটাক জ্বিনের সমস্যা ছিল।

আর স্বপ্নে চারদিন চারজনকে দেখছে।মানে একেকদিন একেকটা ছেলে। ওর হাজবেন্ড এর সামনেই ওর সাথে খারাপ কাজ করতেছে।এই চারদিন চার ছেলেকে দেখার আগে ৩ দিন সাপ দেখছে,শেষবার হলো সাপকে নাকি চাপাতি দিয়ে কোপ দিয়ে কেটে ফেলছে,তারপর সাপ দেখে নাই।কিন্তু চারদিন ধরে এই চার ছেলেরটা দেখছে

1 Answer

0 votes
by (721,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)  ইউটিউব থেকে কুরআন শুনে আর সেটা কুরআন দেখে দেখে মিলিয়ে পড়লে তাতে কোনো সমস্যা হবে না। 

(২) জিন্নাত নাম রাখা যাবে না।

(৩) কাউকে কুরআন হাদিয়া দিলে অথবা স্ত্রীকে তার স্বামী কুরআন ক্রয় করে দিলে, হাদিয়া প্ররক বা ঐ স্ত্রীর স্বামীও কুরআন পাঠের সওয়াব পাবে। যতদিন ঐ কুরআন পড়া হবে, ততদিন তারা সওয়াব পাবে।

(৪) একজন মেয়ের চাকরি করা মানে দুনিয়ার সুখ সম্মান পতিপত্তি আরাম আয়েশ স্বাধীনতা অর্জন, কিন্তু   দ্বীনকে হারিয়ে ফেলা। তাই যথাসম্ভব চাকুরী থেকে দূরে থাকার আপ্রাণ চেষ্টা করতে হবে।
  
(৫)  বাবা যাকাত না দিলে এর দায়ভার সন্তানের উপর আসবে না।  হ্যা, সন্তানের উচিৎ,সর্বদা হেকমতের সাথে ইসলামের যাকাত বিধান, ও আখেরাতের শাস্তি বাবার সামনে তুলে ধরা।

(৬) স্বামী যদি স্ত্রীকে বলে, আমি তোর বাপ। তাহলে এদ্বারা সংসারে কোনো সমস্যা হবে না। হ্যা, এরকম বলা কখনো উচিৎ হবে।

(৭) রাবেয়া বাসরীর জীবনী সম্পর্কে জানতে অনলাইনে খুজ করে তারপর ক্রয় করে নিবেন।

(৮) কাউকে কোনো উদ্দেশ্যের কারণে বিয়ে করলে, বিয়েতে যদি ইজাব কবু্ল পাওয়া যায়, এবং শরয়ী সাক্ষী উপস্থিত থাকে, তাহলে ঐ বিয়ে জায়েয হবে 

(৯) ইন্ডিয়ান পণ্য নিয়ে বিজনেস করলে হারাম হবে না। হ্যা, মুসলমানদের পক্ষ থেকে বয়কটের ঘোষণা আসলে, তখন বয়কট করাই উচিৎ।

(১০) ৫০ হাজার টাকা আছে,কোনো সোনা রুপা নেই, তাহলে যাকাত দিতে হবে না।

(১১) সাদ কারিম নাম রাখা যাবে।

(১২) "আমি যাদের গিবত করেছি আমার সব সওয়াব তাদের দিয়ে দেও।"
এরকম না বলে বরং তাদের নিকট গীবত পৌছে থাকলে, তাদের নিকট ক্ষমা চাওয়াই উচিত, নতুবা আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে।

(১৩) ঐ বোনের উচিৎ, সকল প্রকার নেক আমল করা এবং কিছু দান সদকাহ করা।আল্লাহ আমাদেরকে হেফাজত করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...