আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
111 views
in সালাত(Prayer) by (5 points)
আসসালামু আলাইকুম।

ক. যেসকল ফরয নামাজের আগে সুন্নত নামাজ আছে।সেসকল নামাজের সুন্নত নামাজ পড়ার পরে,জামায়াত শুরু হতে দেরি হলে,ঐ সময়টুকুতে নফল নামাজ,শোকরানা নামাজ,উমরি কাজা নামাজ ইত্যাদি পড়া যাবে কি?

খ. একাকি আসর নামাজ পড়ার ক্ষেত্রে, ধরুন বিকেল ৪ঃ৩০এ আসরের ওয়াক্ত আসছিলো।পাচটার দিকে ৮/১০ রাকাত নফল নামাজ,কাজা নামাজ পড়ে,তারপর আসরের ফরয নামাজ আদায় করা যাবে কি?

গ. কেউ কোন মান্নত করলো,যেমন পরীক্ষায় পাস করলে দুইটা রোজা থাকবে।তারপর পরীক্ষা হলো।এখনো রেজাল্ট হয় নি।কিন্তু সে নিশ্চিত হয়ে গেছে যে সে পাশ করবে।তাহলে,রেজাল্টের আগেই দুটো বা একটা রোজা করে ফেললে কি সেই মান্নত আদায় হবে?নাকি পরীক্ষার রেজাল্টের পরে আদায় করার নিয়ত করার কারণে ওয়াজিব আদায় হবে না?

এ ধরনের আরো অন্যান্য ব্যাপারে, ঘটনা ঘটার পূর্বেই মান্নতের ব্যাপারটা অগ্রীম করে ফেললে কি আমার জিম্মা থেকে মান্নতের ওয়াজিব আদায় হয়ে যাবে?

ধন্যবাদ

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(ক)
যেসকল ফরয নামাজের আগে সুন্নত নামাজ আছে।সেসকল নামাজের সুন্নত নামাজ পড়ার পরে,জামায়াত শুরু হতে দেরি হলে,ঐ সময়টুকুতে নফল নামাজ,শোকরানা নামাজ,উমরি কাজা নামাজ ইত্যাদি পড়া যাবে। 

(খ)
একাকি আসর নামাজ পড়ার ক্ষেত্রে, ধরুন বিকেল ৪ঃ৩০এ আসরের ওয়াক্ত আসছিলো।পাচটার দিকে ৮/১০ রাকাত নফল নামাজ,কাজা নামাজ পড়ে,তারপর আসরের ফরয নামাজ আদায় করা যাবে।

তবে এমনটা না করে, বরং টাইমমত আছরের নামায পড়াই শ্রেয়। আছরের ফরয নামায পড়ার পর কাযা পড়া জায়েয আছে।হ্যা, আছরের ফরয নামায পড়ার পর নফল নামায পড়া যায় না।

(গ)
কেউ কোন মান্নত করলো,যেমন পরীক্ষায় পাস করলে দুইটা রোজা থাকবে।তারপর পরীক্ষা হলো।এখনো রেজাল্ট হয় নি।কিন্তু সে নিশ্চিত হয়ে গেছে যে সে পাশ করবে।তাহলে,রেজাল্টের আগেই দুটো বা একটা রোজা করে ফেললে, সেই মান্নত আদায় হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...