আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (3 points)
প্রশ্নঃ
আসসালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, আমি আল্লাহর রহমতে একটি ছোট সরকারি চাকরি করি, আমার নিজস্ব কোন ঘর বাড়ি জায়গা নাই, ভবিষ্যতে পিতার কাছ থেকে পাব তারও সুযোগ নাই, আমি ভাড়া বাসায় থাকি, আমি যে বেতন পাই তা স্বাভাবিক জীবন যাপনের জন্য সবটুকু  প্রয়োজন। তার পরেও প্রতি মাসের বেতন থেকে কিছু টাকা জমা রাখি, নিজের থাকার জন্য একটু জায়গা কেনার জন্য। জমানো টাকা যা নেসাব পরিমাণ ও হজ্জ করার মত হয়ে গেছে, এখন কি এই টাকার উপর আমার যাকাত দিতে হবে ও হজ্জ আদায় করতে হবে? এবং কুরবানী ওয়াজিব হবে কি?

1 Answer

0 votes
by (568,410 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সোনা, রূপা,টাকা,এবং ব্যবসায়িক মালে যাকাত আসে, যদি তা নেসাব পরিমাণ হয়।
স্বর্ণের নেসাবঃ৭.৫ ভড়ি।
রূপার নেসাবঃ৫২.৫ ভড়ি।
এখানে একটি বিষয় লক্ষণীয় যে, কারো কাছে শুধুমাত্র স্বর্ণ বা শুধুমাত্র রূপা থাকলে সেটার নেসাব পূর্ণ হলেই যাকাত আসবে, অন্যথায় যাকাত আসবে না। তবে হ্যাঁ, যদি কারো নিকট স্বর্ণ এবং রূপা অথবা টাকা এভাবে থাকে যে, কোনোটিরই নেসাব পূর্ণ হয়নি, তাহলে এক্ষেত্রে রূপার নেসাবকেই মানদন্ড ধরে নেয়া হবে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/121

নিত্যপ্রয়োজনীয় ব্যয়ভার ব্যতীত প্রত্যেক  নেসাব (৭.৫ ভড়ি স্বর্ণ/৫২.৫ ভড়ি রূপা বা রূপার সমমূল্য) পরিমাণ মালের মালিক স্বাধীন মুসলমানের উপর কুরবানি করা ওয়াজিব।এক্ষেত্রে বাড়ন্ত মাল হওয়া শর্ত নয় এবং এক বৎসর অতিবাহিত হওয়াও শর্ত নয়।যেভাবে সদকাতুল ফিতরের নেসাব ঠিক এভাবে কুবানিরও নেসাব। বিস্তারিত জানুন-

বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1688
মালে নামী(ক্রমবর্ধমান)মালের ব্যখ্যা জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1434


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে আপনার উপর যাকাত ও ফরয হবে এবং কুরবানিও ওয়াজিব হবে, কেননা এগুলো ক্যাশ আকারে আপনার নিকট উপস্থিত।

হজ্ব ফরয হবে কি?
যদি ভূমিহীন বা বাড়ী ঘর নেই এমন কোনো ব্যক্তি বাড়ি ঘর করার জন্য টাকা জমা করে, এবং হজ্বের মাসে এসে তার নিকট এই পরিমাণ টাকা হয়ে যায়, যা দ্বারা সে হজ্ব আদায় করে নিতে পারবে, তাহলে তার উপর হজ্ব ফরয হয়ে যাবে। তবে যদি হজ্বের মাস আসার পূর্বেই ঐ টাকাকে সে কোনো কাজে লাগিয়ে নেয় বা বাড়ীঘর করে নেয়, তাহলে তার উপর হজ্ব ফরয হবে না।

• ومن لامسکن لہ ولا خادم وہو محتاج إلیہما ولہ مال یکفیہ لقوت عیالہ من وقت ذہابہ إلی حین إیابہ ولہ مال یبلغہ فلیس لہ صرفہ إلیہما إن حضر وقت خروج أہل بلدہٖ الخ۔ [غنیۃ الناسک: ص ۲۰؛ ومثلہ فی منحۃ الخالق: ج ۲، ص۵۴۹؛ بدائع الصنائع: ج ۲، ص۲۹۶؛ الفتاوی الھندیۃ: ج ۱، ص۲۱۷]


بدائع الصنائع في ترتيب الشرائع (2/ 123):
"وذكر ابن شجاع أنه إذا كانت له دار لايسكنها، ولايؤاجرها، ومتاع لايمتهنه، وعبد لايستخدمه، وجب عليه أن يبيعه، ويحج به، وحرم عليه أخذ الزكاة إذا بلغ نصاباً؛ لأنه إذا كان كذلك كان فاضلاً عن حاجته كسائر الأموال وكان مستطيعاً فيلزمه فرض الحج، فإن أمكنه بيع منزله وأن يشتري بثمنه منزلاً دونه، ويحج بالفضل فهو أفضل، لكن لايجب عليه؛ لأنه محتاج إلى سكناه فلايعتبر في الحاجة قدر ما لا بد منه، كما لايجب عليه بيع المنزل، والاقتصار على السكنى، وذكر الكرخي أن أبا يوسف قال: إذا لم يكن له مسكن، ولا خادم، ولا قوت عياله، وعنده دراهم تبلغه إلى الحج لاينبغي أن يجعل ذلك في غير الحج فإن فعل أثم؛ لأنه مستطيع؛ لملك الدراهم فلايعذر في الترك، ولايتضرر بترك شراء المسكن، والخادم بخلاف بيع المسكن، والخادم، فإنه يتضرر ببيعهما، وقوله: "ولا قوت عياله" مؤول وتأويله: ولا قوت عياله ما يزيد على مقدار الذهاب، والرجوع. فأما المقدار المحتاج إليه من وقت الذهاب إلى وقت الرجوع فذلك مقدم على الحج لما بينا"


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 132 views
0 votes
1 answer 267 views
...