ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সোনা, রূপা,টাকা,এবং ব্যবসায়িক মালে যাকাত আসে, যদি তা নেসাব পরিমাণ হয়।
স্বর্ণের নেসাবঃ৭.৫ ভড়ি।
রূপার নেসাবঃ৫২.৫ ভড়ি।
এখানে একটি বিষয় লক্ষণীয় যে, কারো কাছে শুধুমাত্র স্বর্ণ বা শুধুমাত্র রূপা থাকলে সেটার নেসাব পূর্ণ হলেই যাকাত আসবে, অন্যথায় যাকাত আসবে না। তবে হ্যাঁ, যদি কারো নিকট স্বর্ণ এবং রূপা অথবা টাকা এভাবে থাকে যে, কোনোটিরই নেসাব পূর্ণ হয়নি, তাহলে এক্ষেত্রে রূপার নেসাবকেই মানদন্ড ধরে নেয়া হবে।
নিত্যপ্রয়োজনীয় ব্যয়ভার ব্যতীত প্রত্যেক নেসাব (৭.৫ ভড়ি স্বর্ণ/৫২.৫ ভড়ি রূপা বা রূপার সমমূল্য) পরিমাণ মালের মালিক স্বাধীন মুসলমানের উপর কুরবানি করা ওয়াজিব।এক্ষেত্রে বাড়ন্ত মাল হওয়া শর্ত নয় এবং এক বৎসর অতিবাহিত হওয়াও শর্ত নয়।যেভাবে সদকাতুল ফিতরের নেসাব ঠিক এভাবে কুবানিরও নেসাব। বিস্তারিত জানুন-
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে আপনার উপর যাকাত ও ফরয হবে এবং কুরবানিও ওয়াজিব হবে, কেননা এগুলো ক্যাশ আকারে আপনার নিকট উপস্থিত।
হজ্ব ফরয হবে কি?
যদি ভূমিহীন বা বাড়ী ঘর নেই এমন কোনো ব্যক্তি বাড়ি ঘর করার জন্য টাকা জমা করে, এবং হজ্বের মাসে এসে তার নিকট এই পরিমাণ টাকা হয়ে যায়, যা দ্বারা সে হজ্ব আদায় করে নিতে পারবে, তাহলে তার উপর হজ্ব ফরয হয়ে যাবে। তবে যদি হজ্বের মাস আসার পূর্বেই ঐ টাকাকে সে কোনো কাজে লাগিয়ে নেয় বা বাড়ীঘর করে নেয়, তাহলে তার উপর হজ্ব ফরয হবে না।
• ومن لامسکن لہ ولا خادم وہو محتاج إلیہما ولہ مال یکفیہ لقوت عیالہ من وقت ذہابہ إلی حین إیابہ ولہ مال یبلغہ فلیس لہ صرفہ إلیہما إن حضر وقت خروج أہل بلدہٖ الخ۔ [غنیۃ الناسک: ص ۲۰؛ ومثلہ فی منحۃ الخالق: ج ۲، ص۵۴۹؛ بدائع الصنائع: ج ۲، ص۲۹۶؛ الفتاوی الھندیۃ: ج ۱، ص۲۱۷]
بدائع الصنائع في ترتيب الشرائع (2/ 123):
"وذكر ابن شجاع أنه إذا كانت له دار لايسكنها، ولايؤاجرها، ومتاع لايمتهنه، وعبد لايستخدمه، وجب عليه أن يبيعه، ويحج به، وحرم عليه أخذ الزكاة إذا بلغ نصاباً؛ لأنه إذا كان كذلك كان فاضلاً عن حاجته كسائر الأموال وكان مستطيعاً فيلزمه فرض الحج، فإن أمكنه بيع منزله وأن يشتري بثمنه منزلاً دونه، ويحج بالفضل فهو أفضل، لكن لايجب عليه؛ لأنه محتاج إلى سكناه فلايعتبر في الحاجة قدر ما لا بد منه، كما لايجب عليه بيع المنزل، والاقتصار على السكنى، وذكر الكرخي أن أبا يوسف قال: إذا لم يكن له مسكن، ولا خادم، ولا قوت عياله، وعنده دراهم تبلغه إلى الحج لاينبغي أن يجعل ذلك في غير الحج فإن فعل أثم؛ لأنه مستطيع؛ لملك الدراهم فلايعذر في الترك، ولايتضرر بترك شراء المسكن، والخادم بخلاف بيع المسكن، والخادم، فإنه يتضرر ببيعهما، وقوله: "ولا قوت عياله" مؤول وتأويله: ولا قوت عياله ما يزيد على مقدار الذهاب، والرجوع. فأما المقدار المحتاج إليه من وقت الذهاب إلى وقت الرجوع فذلك مقدم على الحج لما بينا"