আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
77 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (74 points)
edited by
১।আমরা এক জায়গায় কয়েকজন মিলে  আড্ডা দিতে ছিলাম আমরা আমরা কথা বলতে ছিলাম আমাদের মধ্যে  একজন একটা কারনে  বললো যে  ডেম কেয়ার এক লোক পাশ দিয়ে যাইতেছিলো ঐলোককে উদ্দেশ্য করে  কিছুই বলেনা ঐ লোক আমাদের সাথে গরম হয়ে  গেছে বলে যে ঐ স্কুলে পড়ে ইংলিশ মারাও এবং যা-তা ব্যবহার আমাদের মধ্যে একজন উনাকে বুঝাইতেছে যে আপনাকে কিছু বলে নাই সে অন্য কারনে বলছে কিন্তু সে আরও বেশি রাগারাগি করতেছে সে যখন  বলে যে তোদের কে পুলিশে দিবো তখন আমি রেগে গিয়ে তাকে মারতে যাই আমাকে ধরে ফেলে মারতে পারিনি  আমিও তার সাথে রাগারাগি করি এখন কি ঐলোকের কাছে মাফ চাইতে হবে?
★আরেকজন বলছিলো বাইন্ধা রাখমু আমি বলছি পারলে বান্ধ দেখি তার কাছে ক্ষমা চাইতে হবে?

২।হোস্টেলে থাকাকালীন একজনের মশারি অনিচ্ছায় হাত লেগে ছিড়ে যায় সে আমার টা ইচ্ছে করে প্রায় একহাত পরিমান ছিড়ে তারটা আমি পুরো এক সাইড ছিড়ে ফেলি তারপর তাকে মারি একটু পড়ে আবার আমরা ভালো হয় যাই তার কাছে ক্ষমা চাইতে হবে হবে কি আর সে আমার পাশের এলাকার তাকে আমি আর দেখি নাই তাকে যদি না পাই কি করবো?

৩।একজনকে অনেক মারছি সে আমার মাথা ফাটিয়ে দিছে তার কাছে মাফ চাইতে হবে কি?

৪।এক হিন্দু স্যারের কাছে  দশ বছর আগে প্রাইভেট পরছিলাম টাকা দিছি কিনা সিওর না তারপর একজনকে দিয়ে আবার পাঠাই এখন কতদিন পড়ছি সিওর না কিছু টাকা বেশী দিছি এইযে অমুসলিম কে বেশি টাকা দিছি গুনাহ হবে কি না?

৫।অমুসলিমদের থেকে টাকা পাই চাইলে দেয়না বা অল্প দেখে চাইনা এতে কি আমার গোনাহ হবে?

৬।অমুসলিমদের কে হাদিয়া দেওয়া যাবে কি

৭।মনে মনে জিকির করলে কি সওয়াব হবে?

৮।ফেসবুকে কাবা শরিফ এর ভিডিও আসে দেখলে কি নফল  ছওয়াব হবে নাকি জায়েজ?

৯। ১০ বছর আগে আমার এক বন্ধুর অবৈধ সম্পর্ক ছিলো সে আমাকে নিয়ে যায় মেয়ে কে মোবাইল ফোন দিবে বলে সে যে জানালা দিয়ে মোবাইল দিবে আমার বন্ধু খাটো হওয়ায় দিতে পারতে ছিলো না তখন আমাকে বলছে দেওয়ার জন্য টয়লেটের পাইপ ছিলো পারা দিয়ে উঠার সময় পাইপ নিচের দিকে চলে যায় ভেঙে গেছে কিনা জানি না এই মেয়ে আর মেয়ের কাকি  সেখানে ছিলো কিছু বলে নাই এখন কি মেয়ের বাবার কাছে মাফ চাইতে হবে?

১০।৯নং প্রশ্নের যায়গায় থাকার সময় মেয়ের মা বাবা সহবাস করতে ছিলো খাটের অনেক আওয়াজ শুনতে পাই আমি জানা সত্ত্বেও মেয়ে আর কাকিকে জিজ্ঞেস করি কিসের আওয়াজ হয় তারাও বুঝতে পারছে তারা হাসাহাসি করে এখন আমার প্রশ্ন হচ্ছে মেয়ের মা বাবার কাছে মাফ চাইতে হবে কি?

১১।আমার বাবার আপন জেঠাতো ভাই উনি মারা গেছে উনার ছেলে মারা গেছে উনার মেয়ে জীবিত আছে উনার ছেলের বউ আর নাতি নাতনি আছে। উনার ছেলের বউ আর নাতি নাতনি বাড়িতে থাকে না তেমন একটা আসেনা বছরে একবার আসে আবার কোনো বছর আসেনা  এসে দেখে যায় থাকেনা উনাদের গাছে কাঠাল নষ্ট হয়ে যাবে  তাহলে আমরা খেতে পারবো কি না তারা নেয় না ৩-৪ বছরে একদিন  একবার নিছে ।
★ এখন যদি না খাওয়া যায় আমার বাবার জেঠাতো ভাই এর মেয়ের কাছে অনুমতি নিয়ে খাওয়া যাবে কি?

1 Answer

0 votes
by (554,970 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم

(০১)
হাদীস শরীফে এসেছেঃ

حَدَّثَنَا آدَمُ بْنُ أَبِي إِيَاسٍ حَدَّثَنَا ابْنُ أَبِي ذِئْبٍ حَدَّثَنَا سَعِيدٌ الْمَقْبُرِيُّ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم مَنْ كَانَتْ لَهُ مَظْلَمَةٌ لأَخِيهِ مِنْ عِرْضِهِ أَوْ شَيْءٍ فَلْيَتَحَلَّلْهُ مِنْهُ الْيَوْمَ قَبْلَ أَنْ لاَ يَكُونَ دِينَارٌ وَلاَ دِرْهَمٌ إِنْ كَانَ لَهُ عَمَلٌ صَالِحٌ أُخِذَ مِنْهُ بِقَدْرِ مَظْلَمَتِهِ وَإِنْ لَمْ تَكُنْ لَهُ حَسَنَاتٌ أُخِذَ مِنْ سَيِّئَاتِ صَاحِبِهِ فَحُمِلَ عَلَيْهِ

আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি তার ভাইয়ের সম্ভ্রমহানি বা অন্য কোন বিষয়ে যুলুমের জন্য দায়ী থাকে, সে যেন আজই তার কাছ হতে মাফ করিয়ে নেয়, সে দিন আসার পূর্বে যে দিন তার কোন দ্বীনার বা দিরহাম থাকবে না। সে দিন তার কোন সৎকর্ম না থাকলে তার যুলুমের পরিমাণ তা তার নিকট হতে নেয়া হবে আর তার কোন সৎকর্ম না থাকলে তার প্রতিপক্ষের পাপ হতে নিয়ে তা তার উপর চাপিয়ে দেয়া হবে। (বুখারী শরীফ ২৪৪৯.৬৫৩৪) (আধুনিক প্রকাশনীঃ ২২৭০, ইসলামিক ফাউন্ডেশনঃ ২২৮৭)

وَعَنْهُ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «أَتَدْرُونَ مَا الْمُفْلِسُ؟» . قَالُوا: الْمُفْلِسُ فِينَا مَنْ لَا دِرْهَمَ لَهُ وَلَا مَتَاعَ. فَقَالَ: «إِنَّ الْمُفْلِسَ مِنْ أُمَّتِي مَنْ يَأْتِي يَوْم الْقِيَامَة بِصَلَاة وَصِيَام وَزَكَاة وَيَأْتِي وَقَدْ شَتَمَ هَذَا وَقَذَفَ هَذَا. وَأَكَلَ مَالَ هَذَا. وَسَفَكَ دَمَ هَذَا وَضَرَبَ هَذَا فَيُعْطَى هَذَا مِنْ حَسَنَاتِهِ وَهَذَا مِنْ حَسَنَاتِهِ فَإِنْ فَنِيَتْ حَسَنَاتُهُ قَبْلَ أَنْ يَقْضِيَ مَا عَلَيْهِ أُخِذَ مِنْ خَطَايَاهُمْ فَطُرِحَتْ عَلَيْهِ ثُمَّ طُرح فِي النَّار» . رَوَاهُ مُسلم

আবূ হুরায়রা (রাঃ)] হতে বর্ণিত। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা কি জানো, (প্রকৃত) গরীব কে? সাহাবায়ে কিরাম বললেনঃ আমরা তো মনে করি, আমাদের মধ্যে যার টাকা-পয়সা, ধনদৌলত নেই, সে-ই গরীব। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেনঃ কিয়ামতের দিন আমার উম্মাতের মধ্যে ঐ ব্যক্তি সবচেয়ে বেশি গরীব হবে, যে ব্যক্তি দুনিয়া থেকে সালাত, সিয়াম ও যাকাত আদায় করে আসবে; কিন্তু সাথে সাথে সেসব লোকেদেরকেও নিয়ে আসবে যে, সে কাউকে গালি দিয়েছে, কারো অপবাদ রটিয়েছে, কারো সম্পদ খেয়েছে, কাউকে হত্যা করেছে এবং কাউকে প্রহার করেছে; এমন ব্যক্তিদেরকে তার নেকীগুলো দিয়ে দেয়া হবে। অতঃপর যখন তার পুণ্য শেষ হয়ে যাবে অথচ পাওনাদারদের পাওনা তখনো বাকি, তখন পাওনাদারদের গুনাহ তথা পাপ তার ওপর ঢেলে দেয়া হবে, আর তাকে জাহান্নামে নিক্ষেপ করা হবে।

(মুসলিম ৫৯-(২৫৮১), তিরমিযী ২৪১৮, সিলসিলাতুস্ সহীহাহ্ ৮৪৫, সহীহুল জামি‘ ৮৭, সহীহ আত্ তারগীব ২২২৩, শু‘আবুল ঈমান ৩৩, আহমাদ ৮০২৯, মুসনাদে আবূ ইয়া‘লা ৬৪১৯, সহীহ ইবনু হিব্বান ৪৪১১, ‘ত্ববারানী’র আল মু‘জামুল কাবীর ৫৬১, আল মু‘জামুল আওসাত্ব ২৭৭৮, আস্ সুনানুল কুবরা লিল বায়হাক্বী ১১৮৩৮।)

আরো জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
এক্ষেত্রে আপনি যাকে মারতে চাইছিলেন,তার কাছে থেকে ক্ষমা চেয়ে নিতে হবে। 

(০২)
হ্যাঁ, তার কাছে মাফ চাইতে হবে।
তাকে না পাওয়া গেলে যেভাবেই হোক তার পরিবার বা অন্য কোনো মাধ্যমে তার মোবাইল নাম্বার জোগাড় করে মাফ চেয়ে নিতে হবে।

(০৩)
তার অপরাধ থেকে আপনি যদি বেশি মেরে থাকেন,সেক্ষেত্রে তার কাছে থেকে মাফ চেয়ে নিতে হবে।

তার অপরাধ থেকে আপনি যদি বেশি মেরে না থাকেন,সেক্ষেত্রে তার কাছে থেকে মাফ চেয়ে নিতে হবেনা।

(০৪)
গুনাহ হবেনা। 

(০৫)
গুনাহ হবেনা।। 

(০৬)
হ্যাঁ, হাদিয়া দেয়া যাবে।

(০৭)
হ্যাঁ, এক্ষেত্রেও ছওয়াব হবে।

(০৮)
জায়েজ।
ভক্তি ভরে দেখলে আল্লাহ তায়ালা চাইলে ছওয়াব দিতেও পারেন

(০৯)
আপনাকে আগে নিশ্চিত হতে হবে যে পাইপ ভেঙ্গে গিয়েছিলো কিনা?
বা ক্ষতি হয়েছিলো কিনা?

পাইপ ভেঙ্গে গিয়ে থাকলে বা ক্ষতি হয়ে থাকলে সেক্ষেত্রে ক্ষতিপূরণ দিতে হবে।

ক্ষতিপূরণ বাবদ টাকা তার বাবার কাছে পাঠিয়ে দিবেন।
সম্ভব না হলে তার বাবার ব্যাংক একাউন্ট বা বিকাশ নগদ ইত্যাদিতে পাঠিয়ে দিবেন।
সেটাও সম্ভব না হলে তার বাবার নাম্বারে ফ্ল্যাক্সিলোড করে দিবেন।

অন্যথায় মেয়ের বাবার কাছ থেকে ক্ষমা চেয়ে নিতে হবে।

(১০)
এক্ষেত্রে শুধুমাত্র আল্লাহর কাছে মাফ চেয়ে নিতে হবে।

(১১)
আপনার বাবার জেঠাতো ভাই এর মেয়ের থেকে অনুমতি নিয়ে খাওয়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...