আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আমি আসরের নামাজ পড়ে পড়াশোনা করতে বসি এবং মাগরিবের আজান দেয়ার আগ পর্যন্ত পড়াশোনা  করি। যখন আজান দেয় তখন থেমে আজানের উত্তর দিয়ে আবার অল্প সময় ৫ মিনিটের মধ্যেই পড়াশোনা বন্ধ করেই নামাজে দাড়াই। এক্ষেত্রে আমি সম্প্রতি শুনেছি এই সময় পড়াশোনা করতে ইসলামে নিষেধ করা হয়েছে। এই সময় পড়াশোনা করলে স্মৃতিশক্তি কমে যায়। ইসলামে কি এই মর্মে কোনো বিধান বা সহীহ হাদিস আছে?

1 Answer

0 votes
by (579,930 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আসরের পর লোখাপড়া নিষেধ মর্মে কুরআন হাদীসের কোথাও কিছু আসেনি। হ্যা, কিছু সংখ্যক মনীষী ক্লান্তিকে দূর করার নিমিত্বে আসরের পর হাটাচলার পরামর্শ দিয়ে থাকেন। তারা আসরের পর লোখাপড়াকে অপছন্দ করতেন।যাতেকরে মাগরিব পর থেকে প্রশান্তির সাথে লেখাপড়া করার সুযোগ হয়। অন্যদিকে কিছু সংখ্যক উলামাগণ আসরের পর লোখাপড়াকে পছন্দও করতে।(কিমাতুয-যামান ইনদারল উলামা-৭৩)
(قیمۃ الزمن عند  العلماء، ذکر ابی حاتم الرازی، و ابنہ عبدالرحمٰن بن ابی حاتم، ص:73، طبعہ جدیدۃ)

في "المقاصدالحسنۃ ":
" حديث: من أكرم حبيبتيه فلايكتب بعد العصر، ليس في المرفوع، ولكن قد أوصى الإمام أحمد بعض أصحابه أن لاينظر بعد العصر في كتاب، أخرجه الخطيب أو غيره، وقال الشافعي فيما رواه حرملة بن يحيى كما أخرجه البيهقي في مناقبه: الوراق إنما يأكل دية عينيه". (1/626)

وفي "کشف الخفاء" :
" قال: وقد أوصى الإمام أحمد بعض أصحابه أن لاينظر بعد العصر إلى كتاب، أخرجه الخطيب قال: وهو من كلام الطب، كما قال الشافعي : الوراق إنما يأكل من دية عينيه". (2/222داراحیاء التراث)

আসরের পর লেখাপড়ার চেয়ে হাটাচলা করে তাসবিহাত পড়াই উচিত।হ্যা, বিশেষ প্রয়োজনে যেমন পরীক্ষা ইত্যাদির জন্য মাগরিবে পূর্বে পড়ালেখা করা যাবে।

আল্লাহ তা'আলা আরোও বলেন,

ﻭَﺳَﺒِّﺢْ ﺑِﺤَﻤْﺪِ ﺭَﺑِّﻚَ ﺑِﺎﻟْﻌَﺸِﻲِّ ﻭَﺍﻟْﺈِﺑْﻜَﺎﺭِ
এবং সকাল-সন্ধ্যায় আপনার পালনকর্তার প্রশংসাসহ পবিত্রতা বর্ণনা করুন।(সূরা মু'মিন-৫৫)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/452

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এই সমস্ত আয়াত প্রমাণ করে, সাধারণত সকাল আর বিকালের মূহূর্তগুলোতে তাসবিহ পাঠ করা হবে। এই সময়ে লেখাপড়া করা যাবে, নিষেধ কোথাও আসোনি।তবে তাসবিহাত পাঠ করাই উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...