আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
51 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (6 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারাকাতুহ।
১) কোনো অনলাইন প্ল্যাটফর্মে বিভিন্ন আমলের যেমন ফরজ স্বলাত, আওয়াল ওয়াক্তমত স্বলাত ইত্যাদি বিষয়ে সচেতন করে তোলা এবং অভ্যাস গঠনের জন্য যদি আগ্রহী ব্যক্তিদের নিয়ে একটি গ্রুপ খোলা হয়। এবং সবাই সেই *গ্রুপেই সবার সামনে* নিজের নামসহ আওয়াল ওয়াক্তে সালাত আদায়ের আপডেট দেয় কিংবা স্বলাত কাজা করে ফেলার বা দেরিতে আদায় করার আপডেট দেয়, তবে এক্ষেত্রে কি তা "গোপন আমল প্রকাশ করে ফেলা" বা "গুনাহ প্রকাশ করে ফেলা"র সামিল হবে? এমন প্রজেক্টে অংশ নেওয়া কি জায়েজ হবে?

২) যদি প্রজেক্টে এমন ব্যবস্থা করা হয় যে আমার নাম, পরিচয়, আমল ও গুনাহ শুধু এডমিন বোন জানবেন, আর কেউ জানবেন না, তবে কি সেখানে অংশ নেওয়া জায়েজ হবে?

৩) যদি প্রজেক্টে নিজের নাম, পরিচয় সম্পূর্ণ গোপন রেখে আপডেট দেওয়ার সুযোগ থাকে তখন কি তাতে অংশগ্রহণ জায়েজ হবে?

1 Answer

0 votes
by (547,020 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

সৎকাজে প্রতিযোগিতা করার কথা শরীয়তে আছে।
শরয়ী সীমারেখার আওতায় থেকে এমন প্রতিযোগিতা করলে তাহা নাজায়েজ হবেনা। 

মহান আল্লাহ তা‘আলা ইরশাদ করেনঃ-

(إِنَّهُمْ كَانُوا يُسَارِعُونَ فِي الْخَيْرَاتِ وَيَدْعُونَنَا رَغَبًا وَرَهَبًا وَكَانُوا لَنَا خَاشِعِينَ (90)) ... [الأنبياء: 90].

‘তারা সৎকাজে প্রতিযোগিতা করত। আর আমাকে আশা ও ভীতি সহকারে ডাকত। আর তারা ছিল আমার নিকট বিনয়ী’ (সূরা আল-আম্বিয়া: ৯০)।

(وَسَارِعُوا إِلَى مَغْفِرَةٍ مِنْ رَبِّكُمْ وَجَنَّةٍ عَرْضُهَا السَّمَاوَاتُ وَالْأَرْضُ أُعِدَّتْ لِلْمُتَّقِينَ (133) الَّذِينَ يُنْفِقُونَ فِي السَّرَّاءِ وَالضَّرَّاءِ وَالْكَاظِمِينَ الْغَيْظَ وَالْعَافِينَ عَنِ النَّاسِ وَاللَّهُ يُحِبُّ الْمُحْسِنِينَ (134)) ... [آل عمران: 133 - 134].

‘আর তোমরা দ্রুত অগ্রসর হও তোমাদের রবের পক্ষ থেকে মাগফিরাত ও জান্নাতের দিকে, যার পরিধি আসমানসমূহ ও যমীনের সমান, যা মুত্তাকীদের জন্য প্রস্ত্তত করা হয়েছে। (১৩৩) যারা সুসময়ে ও দুঃসময়ে ব্যয় করে এবং ক্রোধ সংবরণ করে ও মানুষকে ক্ষমা করে। আর আল্লাহ সৎকর্মশীলদের ভালবাসেন’ (সূরা আলে ইমরান: ১৩৩-১৩৪)।

আল্লাহ তা‘আলা আরও বলেন:

( سَابِقُوا إِلَى مَغْفِرَةٍ مِنْ رَبِّكُمْ وَجَنَّةٍ عَرْضُهَا كَعَرْضِ السَّمَاءِ وَالْأَرْضِ أُعِدَّتْ لِلَّذِينَ آمَنُوا بِاللَّهِ وَرُسُلِهِ ذَلِكَ فَضْلُ اللَّهِ يُؤْتِيهِ مَنْ يَشَاءُ وَاللَّهُ ذُو الْفَضْلِ الْعَظِيمِ (21)) [الحديد:21]

‘তোমরা তোমাদের রবের পক্ষ থেকে ক্ষমা ও সেই জান্নাতের দিকে প্রতিযোগিতায় অবতীর্ণ হও, যার প্রশস্ততা আসমান ও যমীনের প্রশস্ততার মত। তা প্রস্তত করা হয়েছে যারা আল্লাহ ও রাসূলগণের প্রতি ঈমান আনে, তাদের জন্য। এটা আল্লাহর অনুগ্রহ। তিনি যাকে ইচ্ছা তা দান করেন। আর আল্লাহ মহা অনুগ্রহশীল’ (সূরা আল-হাদীদ: ২১)। 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এক্ষেত্রে সকলের নামাজ যেনো আওয়াল ওয়াক্তে হয়,কাজা না হয়ে যায়,সেই লক্ষ্যে এমন প্রজেক্টে অংশগ্রহণ করা যাবে।
তবে কাজা নামাজ এর আপডেট দেয়া মানে যেহেতু নিজের গুনাহ প্রকাশ করা,সুতরাং সেই আপডেট দেয়া যাবেনা।

তবে এক্ষেত্রে যদি নাম পরিচয় সম্পূর্ণভাবে গোপন রেখে আপডেট দেয়ার সুযোগ থাকে,সেক্ষেত্রে কাজা নামাজ এর আপডেট দেয়াও যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...