আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
41 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (16 points)
আসসালামু আলাইকুম প্রিয় শায়খ
আমি একজন জেনারেল শিক্ষিত এবং একটা চাকরি করি।
আমার স্ত্রী  তার বাসায় থাকে। আমাদের বিবাহ হয়েছে অল্প কিছুদিন। আমার স্ত্রী হিফজ শেষ করে একবার শুনানি দিয়েছেন। যেটা বিবাহের আগে সম্পন্ন হয়েছে।

 এখন দ্বিতীয়বার শুনানি  দিতে আগ্রহী।বাড়ির কাছাকাছি একটা মাদ্রাসা আছে কিন্তু ওই মাদ্রাসায় তার বয়সী কোন ছাত্রী  নেই।  বাসা থেকে মাদ্রাসায় আসা যাওয়ার পথে একটি বাজার আছে । হেঁটে যেতে ২০ মিনিট লাগে। আর থাকলে প্রত্যেক সপ্তাহে বাড়ি আসতে পারবে।

আমি তিন মাস পর পর বাড়িতে যাই । তার পড়াশোনার জন্য আমি বেহেশতি জেওর, বুখারী শরীফ, পোশাক পরদা ও দেহসজ্জা, আল আজকার...ইত্যাদি বই দেই।
এখন প্রশ্ন হল :

১/সেকি উক্ত মাদ্রাসায় শুনানি দিতে পারবে তার বাবার বাড়ি থেকে?  (আমাদের বাড়ির আশেপাশে কোন  মহিলা হিফজ মাদ্রাসা নেই)
২/যেহেতু সে একটি মাদ্রাসা থেকে হিফজ সম্পন্ন করেছে, তাই এই মাদ্রাসায় যদি এক মাসের জন্য সহি শুদ্ধভাবে দেখে দেখে পড়ে সম্পন্ন করে আসতে পারে অথবা যদি কোন ভুল থাকে সেটা শুদ্ধ করে নিয়ে আসতে পারে সেটা কি ভালো হবে?
উল্লেখ্য : শুনানি করতে কমপক্ষে ছয় মাসের উপরে লাগবে. এতদিন তো শ্বশুর বাড়িতে রাখা সম্ভব নয়,
তার উপরে বিবাহিত মেয়েদের নাকি বাসায় বসে পড়াটাই উত্তম, এ ক্ষেত্রে এখন করণীয় কি?
একটি উত্তম পরামর্শ প্রদান করার জন্য বিশেষভাবে  অনুরোধ করছি।
জাযাকাল্লাহ।

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ফিৎনার আশংকা না থাকলে সফরের দূরত্বের চেয়ে কম (অর্থাৎ তিনদিন তিনরাত দূরত্বের জায়গা অথবা ৭৭(এক বর্ণনায় ৮২.৫) কিলোমিটারের চেয়ে কম) দূরত্ব মহিলার জন্য মাহরাম ব্যতীত সফর করা বৈধ রয়েছে। শায়খাইন রাহ তথা ইমাম আবু হানিফা রাহ ও ইমাম আবু ইউসুফ রাহ থেকে বর্ণিত রয়েছে,একদিন একরাত দূরত্বের জায়গা থেকে কম হলে তথা (৭৭÷৩=২৫.৬)২৫.৬ কিলোমিটার বা তার চেয়ে কম পরিমাণ জায়গা হলে মহিলা মাহরাম ব্যতীত সফর করতে পারবে।অন্যথায় পারবে না। বর্তমান এই ফিতনার যুগে  নিম্নোক্ত মতামত-ই ফাতাওয়া তথা শরয়ী সিদ্ধান্ত নেয়ার যোগ্য।তবে এখানেও ফিতনার আশঙ্কা না থাকা চাই।আল্লাহ-ই ভালো জানেন।(কিতাবুন-নাওয়াযিল;১৫/৪১৭)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 212 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার এবং আপনার স্ত্রীর জন্য যেটা সুবিধা হয়, সেটাই আপনারা গ্রহণ করবেন। যেকোনো একটি গ্রহণ করতে পারেন।এতে কোনো বিধিনিষেধ নাই। আমাদের নিকট উত্তম ও ভালো মনে হচ্ছে যে, আপনার স্ত্রী মাদরাসায় থেকে দাওরাহ বা তিলাওয়াত শুনাবেন। এতেকরে লেখাপড়ায় একাগ্রতা থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...