আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
31 views
in সালাত(Prayer) by (11 points)
আসসালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহ,
হুজুর আমি মোঃ আব্দুল আউয়াল আমি একটি মসজিদের পেশ ইমাম ও খতিব।


মসজিদের খেদমতের পাশাপাশি আমি একটা ক্যাডেট মাদ্রাসায় খেদমত করি ক্যাডেট মাদ্রাসায় পুরুষ শিক্ষকের পাশাপাশি মহিলা শিক্ষিকাও আছে এবং সেখানে পর্দার বিধান লঙ্ঘন হচ্ছে। কারণ মহিলা শিক্ষিকারা আমার গায়রে মাহরাম এবং তারা পুরাপুরি পর্দা করে আসে না।

আর মাদ্রাসায় রুম কম হওয়ার কারণে একই রুমে দুইটা করে শ্রেনী আছে অনেক সময় ক্লাস করতে গিয়ে তাদের সাথেও ক্লাস করতে হয়।


এখন আমার হুজুরের কাছে জানার বিষয় হলো আমার জন্য ওই মাদ্রাসায় খেদমত করার বিধান কি এবং যদি খেদমত করি তাহলে শরীয়তের বিধান অনুযায়ী আমার ইমামতির হুকুম কি হবে?


হুজুরের কাছে আকুল আবেদন মাসয়ালা টা দলিল সহকারে জানিয়ে দিলে খুব খুশি হতাম।

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কবিরা গোনাহে লিপ্ত ব্যক্তির পিছনে নামায পড়া মাকরুহে তাহরিমী না তানযিহি?
فَالْحَاصِلُ أَنَّهُ يُكْرَهُ لِهَؤُلَاءِ التَّقَدُّمُ وَيُكْرَهُالِاقْتِدَاءُ بِهِمْ كَرَاهَةَ تَنْزِيهٍ، فَإِنْ أَمْكَنَ الصَّلَاةُ خَلْفَ غَيْرِهِمْ فَهُوَ أَفْضَلُ وَإِلَّا فَالِاقْتِدَاءُ أَوْلَى مِنْ الِانْفِرَادِ وَيَنْبَغِي أَنْ يَكُونَ مَحَلُّ كَرَاهَةِ الِاقْتِدَاءِ بِهِمْ عِنْدَ وُجُودِ غَيْرِهِمْ وَإِلَّا فَلَا كَرَاهَةَ كَمَا لَا يَخْفَى
ভাবার্থ-মোটকথা,পূর্বে উল্লেখিত ব্যক্তিবর্গের জন্য ইমামতি করা মাকরুহে তানযিহি এবং তাদের পিছনে নামায পড়া মুক্তাদিদের জন্যও মাকরুহ তানযিহি।যদি ঐ সমস্ত ইমামগণ ব্যতীত অন্য কোনো মসজিদে নামায পড়ার সুযোগ পাওয়া যায়,তাহলে সেখানেই নামায পড়া উত্তম হবে।নতুবা একা নামায পড়ার চেয়ে তাদের পিছনেই নামায পড়া উত্তম।ঐ সমস্ত ব্যক্তিবর্গ ব্যতীত তাদের চেয়ে উত্তম ব্যক্তিবর্গ কে ইমাম হিসেবে পাওয়া গেলে তখনই তাদের পিছনে নামায মাকরুহ।নতুবা এদের পিছনেই নামায পড়া জায়েয(মাকরুহ ব্যতীত)।(বাহরুর রায়িক১/৩৭)

সু-প্রিয় প্রশ্নকর্তা দ্বীনী ভাই!
প্রথম কথা হল,কবিরাহ গোনাহে বরাবর লিপ্ত ব্যক্তির পিছনে নামায পড়লে নামায যদিও আদায় হয়ে যাবে।তথাপি তাদের পিছনে নামায পড়া মাকরুহ।মাকরুহ- তানযিহি না তাহরিমী? সেটা নিয়ে আমাদের হানাফি পূর্ববর্তী ও পরবর্তি কিতাব সমূহে ভিন্ন ভিন্ন মত পাওয়া যায়।তাই এ সম্পর্কে এতটুকুই বলা যায় যে,তা পরিবেশ-পরিস্থিতির উপর নির্ভর করবে।যদি দেখা যায় যে,পরিস্থিতি চুড়ান্ত পর্যায়ের আশঙ্কাজনক তখন মাকরুহে তাহরিমী হবে।নতুবা তানযিহি।ফিতনার আশংকা না থাকলে এমন ইমামকে অপসারণ করাই উচিৎ। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 291 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
গায়রে মাহরাম নারীদের সাথে কথাবার্তা বলা বা  চলাফেরা করা কখনো জায়েয হবে না। ফ্রিমিক্সিং সম্ভলিত উক্ত ক্যাডেট স্কুল ছাড়াও আপনার জন্য জীবনাতিপাত অসম্ভব নয়। তাই এই ফ্রিমিক্সিং এ যাওয়া আপনার জন্য জায়েয হবে না। আপনার জন্য এই চাকুরী ছেড়ে দেওয়া উচিৎ। আপনি একজন মাওলানা সাহেব, তাই এ বিষয়ে আমরা আর কথা লম্বা করবো না।জাযাকুমুল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 327 views
0 votes
1 answer 27 views
...