আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
45 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
বর্তমানে আমি খুব ছোট পরিসরে ব্যবসা করি। নিজের আয় খুবই কম। আলহামদুলিল্লাহ এর মাঝে বিয়ের সিন্ধান্ত নিয়েছি এবং পরিবার থেকে দিতে রাজি হয়েছে। পাত্রী পছন্দ হয়েছে।

এখন আমাদের পক্ষ থেকে চেয়েছি নগদ এক ভরি স্বর্ণ মোহর নির্ধারণ করতে। পাত্রীর বাবা তাদের স্থানীয় মসজিদের ঈমাম এর সাথে এই ব্যাপারে কথা বলেছেন। তিনি বলেছেন মোহর ছেলের সাধ্য মতে হওয়া উচিত। তবে এখানে মেয়ের অসম্মানি হয় এই মোহরে। দুই লক্ষ টাকা মোহর নির্ধারণ করতে বলেছেন। এক ভরি স্বর্ণ সেটা ১ লক্ষ টাকা ধরলে বাকি ১ লক্ষ টাকা পরবর্তীতে দেওয়ার জন্য।

এখন প্রশ্ন এখানে কি ১ ভরি স্বর্ণ মোহর নির্ধারণ কি পাত্রী এর অসম্মানি হয়? দ্বিতীয়ত আমি আসলে চাচ্ছি না মোহর বাকি থাকুক। মানুষের মৃত্যু এর নিশ্চয়তা নেই। কবে এই ঋণ শোধ করতে পারবো ঠিক নেই।

বিদ্র: পাত্র এবং পাত্রী পক্ষ উভয় মধ্যেবিত্ত।

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কোন প্রকার মহর উত্তম?
এ সম্পর্কে ফুকাহায়ে কেরামগণের বিবরণ বিরোধপূর্ণ লক্ষ্য করা যায়। যেমন,
মহরে ফাতেমী থেকে মহরে মিছিল বেশী হলে মহরে মিছিল-ই উত্তম।(দরসে মিশকাত-৩/২৮)
মহরে মিছিলের মুকাবেলায় মহরে ফাতেমী-ই উত্তম।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যা-১২/৩১)

মহরে ফাতেমী হল,
৫০০ দিরহাম, যা বর্তমান হিসাব অনুযায়ী..
১৩১.২৫৩ তোলা (প্রায় ১৩১ভরি ৩ মাশা)
বা ১.৫৩০৯ কিলোগ্রাম রূপা। (এক দিরহামের ওজন হল ৩.০৬১৮ গ্রাম।)

রূপার বর্তমান বাজর মূল্য যত টাকা ভরি হবে,
সেটা দিয়ে ১৩১.২৫৩ কে গুণ দিতে হবে।
তাহলেই মহরে ফাতেমীর হিসাবটা টাকায় বেরিয়ে আসবে। 
ধরুণ রূপার বর্তমান বাজার মূল্য ভরি প্রতি ১০০০ টাকা,
তাহলে মহরে ফাতেমী আসবে-
১৩১.২৫৩≠১০০০৳
= ১,৩১,২৫৪টাকা। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 220 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
১ ভরি স্বর্ণ মোহর নির্ধারণ পাত্রী এর অসম্মানি হবে না যদি পাত্রী তাতে সম্মত থাকে। হ্যা, বিয়ের সময় সমূদয় মহর পরিশোধ করে দেয়া অবশ্যই উত্তম। সুতরাং ততটুকু মহরই নির্ধারণ করবেন, যা সাথে সাথে পরিশোধ করতে পারেন। হ্যা, আংশিক মহর বাকী রাখাও বৈধ আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...