জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
হাদীস শরীফে এসেছেঃ
রাসূল সাঃ ইরশাদ করেছেন
إِنَّ هَذِهِ الصَّلَاةَ لَا يَصْلُحُ فِيهَا شَيْءٌ مِنْ كَلَامِ النَّاسِ، إِنَّمَا هُوَ التَّسْبِيحُ وَالتَّكْبِيرُ وَقِرَاءَةُ الْقُرْآنِ»
নিশ্চয় এ নামায; এতে মানুষের মুখে প্রচলিত কথা বলা উচিত নয়। নিশ্চয় এটি তাসবীহ, তাকবীর এবং কুরআন তিলাওয়াতের স্থান। [সহীহ মুসলিম, হাদীস নং-৫৩৭]
নামাজে সামনের মুসাল্লির টি-শার্টে কোন লেখা মুখে উচ্চারণ করে পড়লে নামাজ ফাসেদ হয়ে যাবে। এমতাবস্তায় উক্ত নামাজ পুনরায় পড়তে হবে। তবে লেখাটি মনে মনে পড়লে নামাজ নষ্ট হবে না। তবে মাকরুহ হবে। এমনটি করা থেকে বিরত থাকার চেষ্টা করতে হবে। অবশ্য ওই নামাজ আদায় হয়ে যাবে। তা পুনরায় পড়তে হবে না।
(আদ্দুররুল মুখতার ১/৬৩৪)
مراقی الفلاح
:” لو نظر المصلي إلى مكتوب وفهمه، سواء كان قرآنا أو غيره، قصد الاستفهام أو لا، أساء الأدب ولم تفسد صلاته لعدم النطق بالكلام“
حاشیہ طحطاوی
:”وجه عدم الفساد أنہ إنما يتحقق بالقراءة،وبالنظروالفهم لم تحصل وإليه أشار المؤلف بقوله لعدم النطق۔۔۔۔قوله:(أساء الأدب)لأن فيہ إشتغالاعن الصلاةوظاهره ان الكراهة تنزيهية وهذا إنما يكون بالقصد وأمالو وقع نظره عليه من غير قصده وفهمه فلا يكره“
(حاشیۃالطحطاوی علی مراقی الفلاح ،جلد01،صفحہ460، مکتبہ غوثیہ ،کراچی)
সারমর্মঃ-
যদি কোনো মুছল্লি কোনো লেখার দিকে নজর দেয়,এবং তাহা বুঝে নেয়,চাই তাহা কুরআন হোক অথবা অন্য কিছু হোক,বুঝার চেষ্টা করুক বা না করুক,সেক্ষেত্রে নামাজ ফাসেদ হয়ে যাবেনা। কথা না বলার দরুন।
بحر الرائق
:”ولم يذكروا كراهة النظر إلى المكتوب متعمدا وفي منية المصلي ما يقتضيها فإنه قال ولو أنشأ شعرا أو خطبة ولم يتكلم بلسانه لا تفسد وقد أساء وعلل الإساءة شارحها باشتغاله بما ليس من أعمال الصلاة من غير ضرورة “
(بحر الرائق ،جلد02،صفحہ25، مطبوعہ کوئٹہ )
সারমর্মঃ-
যদি কেহ শের পড়ে,অথবা খুতবা পড়ে,জবান দিয়ে কিছু উচ্চারণ না করে,সেক্ষেত্রে নামাজ ফাসেদ হয়ে যাবেনা।
ردالمحتار
:”وببصره يكره تنزيهاأي من غير تحويل الوجه أصلا“
(رد المحتارمع الدرالمختار،جلد02،صفحہ495، مطبوعہ کوئٹہ)
সারমর্মঃ-
চেহারা ঘুরানো ব্যাতিত কোনো দিকে নজর দিলে মাকরুহে তানযিহি হবে।
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার ঐ নামাজ গুলি আদায় হয়ে গিয়েছে। পুনরায় পড়তে হবেনা।